শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বাণিজ্য চুক্তি বিষয়ে মালদ্বীপ ‘সঠিক সিদ্ধান্ত’ নেবে : চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

দ্বিপাক্ষিক মুক্ত বাণিজ্য চুক্তি অব্যাহত রাখার বিষয়ে মালদ্বীপ ‘সঠিক সিদ্ধান্ত’ নেবে বলে আশা প্রকাশ করেছে চীন। গতকাল মঙ্গলবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র সাংবাদিকদের কাছে এই কথা বলেন। কয়েকদিন আগে মালদ্বীপের একজন জ্যেষ্ঠ রাজনৈতিক চীনের সঙ্গে করা বাণিজ্য চুক্তি থেকে বের হয়ে আসার কথা জানানোর পর এই প্রতিক্রিয়া জানালো দেশটি। 

গত বছরের ডিসেম্বরে মালদ্বীপের তৎকালীন প্রেসিডেন্ট আব্দুল্লাহ ইয়ামিন তার বেইজিং সফরে চীনের সঙ্গে একটি মুক্ত বাণিজ্য চুক্তি করেন। বিরোধী দলগুলোর প্রতিবাদের মধ্যেই মালদ্বীপের পার্লামেন্টে চুক্তিটি তড়িঘড়ি করে অনুমোদন করা হয়। এক হাজার পৃষ্ঠার প্রস্তাবের ওপর কোনও ধরনের বিতর্ক না করে মাত্র এক ঘণ্টার মধ্যে তা পাস করান প্রেসিডেন্ট ইয়ামিন।
দেশটির আরেক সাবেক প্রেসিডেন্ট ও মালদ্বীপের ডেমোক্র্যাটিক পার্টির প্রধান মোহাম্মদ নাশিদ এই চুক্তিকে একটি ‘একপাক্ষিক চুক্তি’ হিসেবে অভিহিত করে। তার মতে, এতে চীনকে একতরফা সুবিধা দেওয়া হয়েছে। তার দল বর্তমান জোট সরকারের নেতৃত্ব দিচ্ছেন। তিনি এই সপ্তাহে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, ‘বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশের সঙ্গে এমন চুক্তি করতে যাওয়া একটা ভুল ছিল’। মালদ্বীপের বর্তমান প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সোলিহ’র এই উপদেষ্টা আরও বলেন, ‘শুল্কমুক্ত বাণিজ্য চুক্তিটি কার্যকর হওয়ার জন্য যেসব আইন পরিবর্তনের দরকার রয়েছে, মালদ্বীপের পার্লামেন্ট তার অনুমোদন দেবে না।’
নাশিদের এমন মন্তব্যের পর গত মঙ্গলবার বেইজিংয়ে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জেং সুয়াং নিয়মিত সংবাদ সম্মেলনে বলেন, বাণিজ্য চুক্তিটি বন্ধুত্বপূর্ণ ও সমান মতামতের ভিত্তিতে হয়েছে। আর এটা ‘পারস্পারিক লাভজনক’ চুক্তি। জেং আরও বলেন, ‘এটা যত তাড়াতাড়ি কার্যকর করা হবে, উভয় পক্ষের জন্য তত তাড়াতাড়ি লাভবান হবে। আমরা বিশ্বাস করি, মালদ্বীপ সরকার সঠিক সিদ্ধান্তটিই নেবে’। সূত্র : রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন