শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

শাসনব্যবস্থার পরিবর্তনে গণআন্দোলন দরকার - আ স ম আবদুর রব

প্রকাশের সময় : ৩ মে, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, গণমুখী রাষ্ট্র ছাড়া শ্রমিক-কৃষক মেহনীি মানুষের অধিকার নিশ্চিত করা যাবে না। বিদ্যমান নিপীড়ক রাষ্ট্রব্যবস্থার পরিবর্তনের জন্য গণ-আন্দোলন রচনা করতে হবে।
গত রবিবার সকালে বঙ্গবন্ধু এভিনিউয়ে দলটির কেন্দ্রীয় কার্যালয়ে মহান মে দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।
আ স ম আবদুর রব বলেন, গণ-আন্দোলনের মাধ্যমেই শোষণ-নিপীড়ন-নির্যাতনের রাষ্ট্রীয় শাসনব্যবস্থার অবসান ঘটিয়ে জনগণের শাসন কায়েম করতে হবে। রাষ্ট্রীয় ক্ষমতায় শ্রমজীবী-কর্মজীবী-পেশাজীবী জনগণের অংশগ্রহণ নিশ্চিত করার মাধ্যমেই গণমুখী রাষ্ট্রের প্রবর্তন হবে।
তিনি বলেন, যে সমাজে উৎপাদন ব্যবস্থাপনায় শ্রমিকদের কর্তৃত্ব প্রতিষ্ঠা হয় না, সে সমাজ প্রগতিশীল হতে পারে না। বিদ্যমান শাসনব্যবস্থায় রাষ্ট্র আর চলতে পারে না। এ অবস্থা চলতে থাকলে নৈরাজ্য, জঙ্গিবাদ, সন্ত্রাসবাদে রাষ্ট্র চূড়ান্ত ঝুঁকিতে পড়বেÑ যা আমাদের স্বাধীনতাকেই বিপর্যস্ত করে তুলবে। জেএসডির ১০ দফা বাস্তবায়নে নতুন ধারার রাজনীতি ও শাসন কাঠামো দিয়ে বিদ্যমান সঙ্কটের মোকাবেলা করা সম্ভব।
এ সময় অবিলম্বে শ্রমিকদের ন্যূনতম ১৩ হাজার টাকা মজুরি নির্ধারণ করে মজুরি কমিশন ঘোষণাসহ শ্রমিকদের নিরাপত্তা ও স্ব্যস্থ্যসেবা নিশ্চিত করার আহŸান জানান রব।
আলোচনা সভায় আরো বক্তৃতা করেন জেএসডি নেত্রী তানিয়া ফেরদৌসী, আতাউল করিম ফারুক, মো: সিরাজ মিয়া, আবদুল খালেক, কামাল উদ্দিন পাটোয়ারী, মোশারফ হোসেন, আবুল হোসেন প্রমুখ। আলোচনা সভা শেষে একটি বর্ণাঢ্য র‌্যালি মহানগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন