শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বাংলাদেশের সঙ্গে সম্পর্ক জোরদারে প্রস্তুত ইরান- ড. রুহানি

প্রকাশের সময় : ৪ মে, ২০১৬, ১২:০০ এএম

কূটনৈতিক সংবাদদাতা

ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি বলেছেন, ইরানের সরকার ও জনগণ সব সময় বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নয়নের পক্ষে। গতকাল মঙ্গলবার তেহরানে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত এ.কে.এম মজিবুর রহমান ভূঁঞার পরিচয়পত্র গ্রহণের পর তিনি একথা বলেন। ড. রুহানি বলেন, বাংলাদেশ হচ্ছে বন্ধুপ্রতিম মুসলিম দেশ এবং দুই দেশের মধ্যে সব সময় ঘনিষ্ঠ ও আন্তরিক সম্পর্ক বজায় ছিল।
প্রেসিডেন্ট রুহানি আরও বলেন, ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে পরমাণু সমঝোতা সই হওয়ার পর দুই দেশের মধ্যে সর্ব ক্ষেত্রে সম্পর্ক উন্নয়নের উপযুক্ত সুযোগ সৃষ্টি হয়েছে এবং উভয় দেশেরই উচিত এ সুযোগের সর্বোচ্চ সদ্ব্যবহার করা। তিনি বলেন, অর্থনেতিক, রাজনৈতিক, সাংস্কৃতিক ও বাণিজ্যিক ক্ষেত্রসহ সব অঙ্গনেই সম্পর্ক জোরদারের জন্য ইরান প্রস্তুত রয়েছে।
তিনি বলেন, দুই দেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে সহযোগিতা জোরদার করা যেতে পারে এবং জ্ঞান-বিজ্ঞানের ক্ষেত্রে ইরান তার অভিজ্ঞতা বাংলাদেশের সঙ্গে শেয়ার করতে পারে। এছাড়া, প্রকৌশল, কারিগরি ও পর্যটন খাতে দুই দেশের মধ্যে সহযোগিতা বৃদ্ধির সুযোগ রয়েছে। খুব শিগ্গিরই দুই দেশ সম্পর্ক আরও জোরদারের জন্য পদক্ষেপ নেবে বলে আশা প্রকাশ করেন প্রেসিডেন্ট রুহানি।
এ সময় বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত এ.কে.এম মজিবুর রহমান ভূঁঞা দুই দেশের মধ্যে রাজনৈতিক, অর্থনেতিক, বাণিজ্য ও অবকাঠামো ক্ষেত্রে সম্পর্ক জোরদারের আহ্বান জানান। বর্তমানে দুই দেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বিরাজ করছে উল্লেখ্য করে তিনি বলেন, বাংলাদেশের সঙ্গে সম্পর্ক জোরদারের বিষয়ে প্রেসিডেন্ট রুহানি অত্যন্ত আন্তরিক। বাংলাদেশের সঙ্গে ইরানের বিদ্যমান সম্পর্কের বিষয়েও তিনি সন্তুষ্ট। ইরানের প্রেসিডেন্ট ড. রুহানি বাংলাদেশের প্রেসিডেন্ট আবদুল হামিদকে সালাম জানিয়েছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন