বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সরকার উৎখাতে বিদেশীদের সাথে হাত মিলিয়েছে বিএনপি-জামায়াত : মো. নাসিম

‘একজন নেত্রী জন্ডিসে আক্রান্ত’

প্রকাশের সময় : ৮ মে, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : শেখ হাসিনা সরকার উৎখাতে বিদেশীদের সঙ্গে বিএনপি-জামায়াত হাত মিলিয়েছে বলে অভিযোগ করেছেন আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য ও স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। গতকাল বিকালে রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে মহান মে দিবস উপলক্ষে জাতীয় শ্রমিক লীগ ঢাকা মহানগর দক্ষিণ আয়োজিত এক সমাবেশে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এমন অভিযোগ করেন। মোহাম্মদ নাসিম বলেন, শেখ হাসিনার সরকার উৎখাতের জন্য নানা ষড়যন্ত্র শুরু হয়েছে। তাদের সকল ষড়যন্ত্র যখন ব্যর্থ হয়েছে, তখন শেখ হাসিনার সরকারকে উৎখাতের জন্য বিএনপি-জামায়াত বিদেশীদের সাথে হাত মিলিয়েছে।
তিনি বলেন, দেশের পরিস্থিতি যখন আজ স্থিতিশীল, শেখ হাসিনার নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে, তখন একটি মহল চক্রান্ত শুরু করেছে। বেগম খালেদা জিয়ার চক্রান্ত বন্ধ হয়নি, জামায়াতের চক্রান্ত বন্ধ হয়নি। তারা সব সময়ে আওয়ামী লীগ সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্র করছে।
প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়কে নিয়ে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার দেয়া বক্তব্যের সমালোচনা করেন তিনি।
আওয়ামী লীগের এই নেতা বলেন, জয়ের বিরুদ্ধে অর্থ পাচারের অভিযোগ এনে কা-জ্ঞানহীনতার পরিচয় দিয়েছেন খালেদা জিয়া। তিনি কীভাবে এ কথা বললেন? একজন মানুষ মূর্খ না হলে এ কথা বলতে পারেন না। জয় আপনাকে যে চ্যালেঞ্জ দিয়েছে, তা গ্রহণ করে আপনাকে প্রমাণ করতে হবে। তা না হলে জাতির কাছে ক্ষমা চাইতে হবে।
এ সময় উন্নয়নের ধারা অব্যাহত রাখতে শেখ হাসিনার সরকারকে বারবার ভোট দিয়ে নির্বাচিত করতে জনগণের প্রতি আহ্বান জানান স্বাস্থ্যমন্ত্রী।
নাসিম বলেন, দেশের উন্নয়নের ধারাবাহিকতা রক্ষার জন্য সরকারের ধারাবাহিকতা প্রয়োজন। মালয়েশিয়ায় মাহাথির মুহাম্মদ একটানা ২২ বছর ক্ষমতায় ছিলেন বলেই সে দেশটি আজ এত উন্নত। তাই বাংলাদেশর উন্নয়নের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারকে বারবার ক্ষমতায় আনতে হবে।
ঢাকা মহানগর দক্ষিণ শ্রমিক লীগ সভাপতি সামসুল আলম বকুলের সভাপতিত্বে সভায় আরও উপস্থিত ছিলেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, শ্রমবিষয়ক সম্পাদক হাবিবুর রহমান সিরাজ, কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক ড. আব্দুর রাজ্জাক, শ্রমিক লীগের সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম প্রমুখ।
দেশের একজন নেত্রী জন্ডিসে আক্রান্ত
স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, বাংলাদেশের একজন নেত্রী আছেন, যিনি জন্ডিসে আক্রান্ত। তিনি চোখে সবকিছু হলুদ দেখেন। তাকে জন্ডিসমুক্ত করতে হবে। গতকাল শনিবার রাজধানীর একটি কনভেনশন সেন্টারে আয়োজিত আঞ্চলিক হেপাটাইটিস সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন। ফোরাম ফর দি স্টাডি অব দি লিভার এ সম্মেলনের আয়োজন করে।
বিএনপি নেত্রী খালেদা জিয়াকে উদ্দেশ করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, তিনি এদেশে জঙ্গিবাদ সৃষ্টি করেছেন। তিনি জঙ্গিবাদ লালন করেন। তিনি জঙ্গিবাদের মাধ্যমে দেশের অসংখ্য মানুষকে পুড়িয়ে মেরেছেন। আর বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা জঙ্গিবাদ দমন করেছেন। পোড়া মানুষদের মায়ের মমতা দিয়ে সেবা করেছেন। তিনি বলেন, আমাদের দেশের প্রধান সমস্যা রাজনৈতিক অস্থিরতা। গণতান্ত্রিক উপায়ে হোক আর অগণতান্ত্রিক উপায়ে হোক কোনো সরকার দীর্ঘ মেয়াদে ক্ষমতায় থাকতে পারে না। ফলে দেশের উন্নয়ন বাধাগ্রস্ত হয়। নাসিম বলেন, দেশের স্বাস্থ্য ব্যবস্থা আরো উন্নত করতে মন্ত্রণালয় সিদ্ধান্ত নিয়েছে, কোনো এলাকায় প্রয়োজনের বেশি ওষুধের দোকান থাকবে না। বাংলাদেশ ছাড়া কারণ পৃথিবীর আর কোনো দেশে প্রেসক্রিপশন ছাড়া ওষুধ বিক্রি হয় না।
দেশের স্বাস্থ্য ব্যবস্থার উন্নায়নে বেসরকারি উদ্যোক্তদের এগিয়ে আসার আহ্বান জানিয়ে তিনি বলেন, কোনো দেশে সরকারের একার পক্ষে সব কাজ করা সম্ভব নয়। এসময় চিকিৎসকদের সমালোচনা করে মন্ত্রী বলেন, কিছু চিকিৎসক আছেন যারা মুনাফাখোর। যারা রোগী ঠকিয়ে পয়সা নেন। তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হচ্ছে।
সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। তিনি বলেন, ভেজাল খাদ্য আর অনিরাপদ পানি লিভারের ক্ষতি করে। দেশের মানুষের জন্য নিরাপদ পনি আর ভেজাল খাদ্য নিশ্চিত করতে সরকারকে আরো কঠোর হতে হবে। এটা নিশ্চিত করতে পারলে লিভারের সমস্যা অনেকাংশে কমিয়ে আনা সম্ভব।
অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের হেপাটোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. মামুন আল মাহতাব। শহীদ জায়া শ্যামলি নাসরিন চৌধুরী এবং স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (রোগ নিয়ন্ত্রণ) প্রফেসর একেএম শামসুজ্জমানের যৌথ সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ডা. কামরুল হাসান খান, প্রফেসর এমিরেটাস এ কে এম আব্দুল মোমেন, বিশ্ব হেপাটাইটিস অ্যালায়েন্সের সভাপতি মি. চার্লস গোরি প্রমুখ।
বক্তারা বলেন, হেপাটাইটিস একটি জঙ্গিবাদী রোগ। দেশে সাধারণ লিভার রোগ কমলেও হেপাটাইটিস-বি-এর প্রভাব বেড়েছে। দেশে ৬৬ ভাগ লিভার ক্যান্সার এবং ৬৩ ভাগ লিভার সিরোসিসে আক্রান্তদের মূল কারণ হেপাটাইটিস-বি ভাইরাস। বাংলাদেশে রোগাক্রান্ত অস্থানগত দিকথেকে লিভারের স্থান তৃতীয়। এশিয়া প্যাসিফিক অঞ্চলে ৭৮ ভাগ লিভার ক্যান্সারে জন্য দায়ী হেপাটাইটিস বি ও সি। এই অঞ্চলের জন্য হেপাটাইটিস নীরব ঘাতক হিসেবে চিহ্নিত করা হয়েছে।
সম্মেলনে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, ভারত এবং জাপানের প্রতিনিধি অংশগ্রহণ করেন। সম্মেলনের মধ্যবর্তী অংশে আমন্ত্রিত অতিথিদের ক্রেস্ট প্রদান করা হয়। এছাড়া হেপাটাইটিস সম্পর্কে জনসচেতনতা বাড়াতে সম্মেলনে পীযূষ বন্দ্যোপাধ্যায়, তারিক আনাম খান, ফেরদৌসসহ অনেক সাংস্কৃতিক ব্যক্তিত্ব উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন