শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ভোটে অনিয়ম, দমন পীড়ন ও সহিংসতার স্বচ্ছ তদন্ত চায় সুইজারল্যান্ড

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ৭ জানুয়ারি, ২০১৯, ১২:২১ পিএম

ভোটের দিনসহ নির্বাচনী প্রচারণাকালীন যাবতীয় অনিয়ম, দমন-পীড়ন ও সহিংসতার পূর্ণ ও স্বচ্ছ তদন্ত চায় সুইজারল্যান্ড। রোববার পররাষ্ট্র সচিব মো. শহীদুল হকের সঙ্গে সাক্ষাতে সুইস রাষ্ট্রদূত রেনে হলেনস্টাইন এ তদন্ত চেয়েছেন। দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়। ‘জাতীয় নির্বাচন নিয়ে আলোচনায় পররাষ্ট্র সচিবের সঙ্গে সুইস রাষ্ট্রদূতের সাক্ষাৎ’ শীর্ষক ওই বিজ্ঞপ্তিতে বলা হয়- ৬ই জানুয়ারি রাষ্ট্রদূত রেনে হলেনস্টাইন পররাষ্ট্র সচিবের সঙ্গে সাক্ষাৎ করেছেন। সেখানে রাষ্ট্রদূত সচিবকে জানিয়েছেন- সুইজারল্যান্ড বাংলাদেশের একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ফলাফল বিষয়ে অবহিত। নির্বাচনী প্রক্রিয়ায় সব দলের অংশগ্রহণে তার দেশ খুশি। তবে ওই নির্বাচনের আগে ও ভোটের দিনে যে ‘অপ্রয়োজনীয় দুর্ভোগ-দুর্গতি এবং যন্ত্রণা’ হয়েছে তার জন্য সুইজারল্যান্ড মর্মাহত।
ভোট ও ভোটের প্রচারণাকালীন নানা ঘটনা লেভেল প্লেয়িং ফিল্ড নিশ্চিতের পথে প্রতিবন্ধকতা সৃষ্টি করেছে। এমন সব অনিয়ম, দমন-পীড়নের অভিযোগ আইনের শাসন মতে পূর্ণ ও স্বচ্ছ তদন্ত হওয়া জরুরি।
রাষ্ট্রদূত জোর দিয়ে বলেন- তার দেশ বিশ্বাস করে নতুন সরকার গণতান্ত্রিক মূল্যবোধ, যার ভিত্তিতে এ নির্বাচন হয়েছে সেটি সমুন্নত রাখবে। একইসঙ্গে, মানুষের মৌলিক স্বাধীনতা ও মানবাধিকারকে সমুন্নত রেখে গণতন্ত্রের পথে মানুষের অগ্রযাত্রাকে সমর্থন দিয়ে যাবে। সুইজারল্যান্ড বাংলাদেশের সঙ্গে অংশীদারিত্বকে অব্যাহত রাখবে বলেও পররাষ্ট্র সচিবকে আশ্বস্ত করেন রাষ্ট্রদূত।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন