শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভারতে নজরদারির উপযোগী নৌ রাডার বানাল চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ জানুয়ারি, ২০১৯, ৮:৩৭ পিএম

চীন তাদের নৌবাহিনীর জন্য অত্যাধুনিক এবং ক্ষুদ্রাকৃতির রাডার তৈরি করেছে। এ দিয়ে ভারতের মতো বিশাল অঞ্চলের ওপর অব্যাহত ভাবে নজর রাখা সম্ভব হবে। এটি দিয়ে দেশটির নৌবাহিনী নিজ এলাকার সাগরগুলোর ওপর নজর রাখতে সক্ষম হবে। পাশাপাশি শত্রু জাহাজ, বিমান বা ক্ষেপণাস্ত্র চীনের জন্য কোনো হুমকি হয়ে দেখা দিচ্ছে কিনা সে নজরদারি চালানো যাবে।
ওভার দ্যা হরাইজন বা দিগন্ত অতিক্রমকারী সংক্ষেপে ওটিএইচ রাডার কর্মসূচির সঙ্গে জড়িত অন্যতম বিজ্ঞানী লিউ ইয়ংতান জানিয়েছেন, চীনা বিজ্ঞান একাডেমি বা সিএএস এবং চীনা প্রকৌশল একাডেমি বা সিএই রাডার প্রযুক্তির উন্নয়ন ঘটিয়ে তৈরি করেছেন দ্বিতীয় প্রজন্মের ‘রেড এজিস’ নেভাল রাডার। এ ছাড়া, ভারতের মতো বিশাল অঞ্চলের ওপর চীনা নৌবাহিনীর অব্যাহত নজরদারি বজায় রাখার সুবিধার্থে ক্ষুদ্রাকৃতির রাডারও তৈরি করছে। আগের রাডার প্রযু্ক্তি ব্যবহার করে চীন নিজ নৌ অঞ্চলের মাত্র ২০ শতাংশের ওপর নজর রাখতে পারতো। কিন্তু নতুন প্রযুক্তির কল্যাণে চীন তার নিজের গোটা নৌ অঞ্চলের ওপর নজর রাখতে সক্ষম হবে বলে জানালেন লিউ।
চীনের প্রতি অবদানের স্বীকৃতি স্বরূপ গত মঙ্গলবার লিউ এবং অপর এক সামরিক বিজ্ঞানী কিয়ান কিহুকে ১০ লাখ ডলারের বেশি পুরস্কার হিসেবে দিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। সূত্র: টিওআই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
jack ali ১০ জানুয়ারি, ২০১৯, ৯:২৮ পিএম says : 0
When we are going to stop these arms race----whereby billions of Hungry people/Refugee people are suffering ------hence we are calling our self human???????????
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন