মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

এখনই বিশ্বব্যাংকের দায়িত্ব নিচ্ছেন না ইভাঙ্কা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০১৯, ৩:২৭ পিএম

বিশ্বব্যাংক প্রেসিডেন্টের দায়িত্ব এখনই নিতে চান না মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মেয়ে ইভাঙ্কা ট্রাম্প। সোমবার হোয়াইট হাউজ এ তথ্য নিশ্চিত করে বলেছে, ‘তিনি নিজেই একজন যোগ্য প্রার্থী খোঁজার কাজে ব্যস্ত রয়েছেন।’ কর্মকর্তাদের বরাতে এক প্রতিবেদনে বিষয়টি নিশ্চিত করেছে যুক্তরাষ্ট্র ভিত্তিক সংবাদমাধ্যম সিএনএন।
প্রতিবেদনে বলা হয়, বিশ্বব্যাংকের পরবর্তী প্রেসিডেন্টের পদে ট্রাম্প কন্যাই বসতে যাচ্ছেন বলে সম্প্রতি যে গুজব ছড়িয়েছে তা গত সোমবার পুরোপুরি নাকচ করে দিয়েছেন হোয়াইট হাউজের যোগাযোগ বিষয়ক উপপরিচালক জেসিকা দিত্তো। তিনি বলেন, ‘ইভাঙ্কাকে নিয়ে বর্তমানে যে খবর ছড়িয়েছে তা মটেও সঠিক নয়। গত দুই বছর যাবত তিনি বিশ্বব্যাংকের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছেন। মূলত সে কারণে তিনিও এ প্রতিষ্ঠানের নতুন প্রধানকে মনোনীত করার প্রক্রিয়ার সঙ্গে প্রত্যক্ষভাবে জড়িত আছেন।’ জেসিকা দিত্তো আরও বলছেন, ‘অর্থমন্ত্রী স্টিভেন মুচিন ও ভারপ্রাপ্ত চিফ অব স্টাফ মিক মুলভানির সরাসরি অনুরোধের পর ইভাঙ্কা তাকে এ কাজে সহযোগিতা করছেন।’
সাধারণত যখন বিশ্বব্যাংকের এ প্রধানের পদটি শূন্য হয় তখন মার্কিন প্রেসিডেন্ট একজন প্রার্থীকে মনোনীত করে ব্যাংকের ১৮৯ সদস্যের পরিচালনা বোর্ডের সামনে উপস্থাপন করেন। পরে তারাই এ নতুন প্রধানকে অনুমোদনের মাধ্যমে চূড়ান্তভাবে মনোনীত করেন।
উল্লেখ্য, গত কয়েক সপ্তাহ আগে সদ্য বিদায়ী প্রেসিডেন্ট জিম ইয়ং কিম তার পদ থেকে সরে দাঁড়ানোর কথা ঘোষণা দেন। মূলত এরপর থেকেই পদটিতে ট্রাম্প কন্যার স্থলাভিষিক্ত হওয়ার গুঞ্জন শুরু হয়। ইভাঙ্কা হচ্ছেন বর্তমানে প্রেসিডেন্ট ট্রাম্পের একজন শীর্ষ পর্যায়ের উপদেষ্টা।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন