রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বিআরটিএ’র বিধিভঙ্গকারী বাস ট্রাকের নতুন রেজিস্ট্রেশন বন্ধ

৩১ ডিসেম্বরের পরে পুরাতনগুলোরও বন্ধ

প্রকাশের সময় : ১১ মে, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সড়ক নিরাপত্তার স্বার্থে ও দুর্ঘটনা রোধে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) বিধি ভঙ্গকারী অবৈধভাবে বর্ধিত বডি সম্বলিত নবনির্মিত বাস, ট্রাক ও কাভার্ড ভ্যানের রেজিস্ট্রেশন আর দেওয়া হবে না। আগামী ৩১ ডিসেম্বরের পর বর্ধিত বডি সম্বলিত পুরাতনগুলোরও রেজিস্ট্রেশন নবায়ন বন্ধ ঘোষণা। এছাড়া আগামী ১ মাসের মধ্যে বাম্পার ও এঙ্গেলগুলো খুলে ফেলতে হবে। ট্রাকের বডিতে চোখালো-ধারালো হুক ব্যবহার করা যাবে না। এসব বর্ধিত বডি মালিকগণ নিজ দায়িত্বে ও খরচে অপসারণ করতে হবে। গতকাল তেজগাঁও বিআরটিএ সম্মেলন কক্ষে সড়ক নিরাপত্তায় গঠিত কমিটি আয়োজিত কেন্দ্রীয় ও ৪৭টি জেলা বাস, ট্রাক ও কাভার্ডভ্যান মালিক সমিতির সাথে এক উদ্বুদ্ধকরণ সভায় উক্ত সিদ্ধান্তসমূহ গৃহীত হয়।
কমিটির সভাপতি এবং এলজিআরডি ও সমবায় প্রতিমন্ত্রী মো. মসিউর রাঙ্গার সভাপতিত্বে এতে অন্যান্যের মধ্যে অলোচনায় অংশ নেন বিআরটিএ’র চেয়ারম্যান মো. নজরুল ইসলাম, পরিবহন বিশেষজ্ঞ বুয়েটের প্রফেসর ড. মো. শামসুল হক, পরিবহন মালিক-শ্রমিক নেতৃবৃন্দের মধ্যে খন্দকার এনায়েত উল্ল্যাহ, মো. রুস্তম আলী খান প্রমুখ।
প্রতিমন্ত্রী বলেন, বিভিন্ন দেশের উৎপাদনকারী প্রতিষ্ঠান ও বিআরটিএ’র কারিগরি বিনির্দেশ ব্যত্যয় ঘটিয়ে অধিকাংশ ট্রাক ও কাভার্ডভ্যান আকার-আকৃতি পরিবর্তন করছে। এ ধরনের যানবাহনে অতিরিক্ত পণ্যসামগ্রী পরিবহনে মহাসড়ক, জনগণের অমূল্য জীবন ও মালামাল ক্ষয়-ক্ষতি হচ্ছে, যা অর্থনীতির জন্য অশনিসংকেত। তিনি বিআরটিএ-কে সড়ক নিরাপত্তার স্বার্থে পরিবহনসমূহে ফিটনেস সার্টিফিকেট প্রদানের শর্তসমূহ নিয়মিত গণমাধ্যমে বিজ্ঞাপন দিয়ে জনসচেতনতা সৃষ্টির উপর গুরুত্বারোপ করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন