বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রীর অপহৃত পুত্রকে আফগানিস্তানে উদ্ধার

প্রকাশের সময় : ১১ মে, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : মার্কিন ও আফগান বাহিনী পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইউসুফ রাজা গিলানির অপহৃত পুত্রকে জীবিত উদ্ধার করেছে। পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় গতকাল এক বিবৃতিতে এ কথা বলেছে। এতে বলা হয়, মার্কিন ও আফগান বাহিনী আফগানিস্তানের গজনি প্রদেশে এক যৌথ অভিযান চালিয়ে আলী হায়দার গিলানিকে উদ্ধার করেছে। মেডিকেল চেকআপের পর তাকে পাকিস্তানে ফিরিয়ে আনার প্রস্তুতি নেয়া হচ্ছে। তবে বিবৃতিতে এ ব্যাপারে বিস্তারিত জানানো হয়নি।
আফগানিস্তানে ন্যাটো নেতৃত্বাধীন আন্তর্জাতিক কোয়ালিশনের একজন মুখপাত্র বার্তা সংস্থা এএফপিকে বলেন, আমরা এই খবর সম্পর্কে অবহিত। তিনি বলেন, পরে এ ব্যাপারে বিস্তারিত জানানো হবে।
আফগানিস্তানের প্রতিরক্ষা,স্বরাষ্ট্র ও নিরাপত্তা কর্মকর্তা এবং গজনির প্রাদেশিক কর্মকর্তাদের কাছ থেকে এই বিবৃতি সম্পর্কে তাৎক্ষণিকভাবে যাচাই করা সম্ভব হয়নি।
আলী হায়দার গিলানি বার্তা সংস্থাকে বলেন, তার পিতা সাবেক প্রধানমন্ত্রী ইউসুফ রাজা গিলানি এখন আফগানিস্তানে রয়েছেন। তিনি বলেন, পিতার সঙ্গে আমার এখনো কথা হয়নি। এর আগেও তার মুক্তি নিয়ে কয়েকবার গুজব ছিল যা পরে সত্যি হয়নি।
হায়দার গিলানিকে অপহরণের তিন বছর পর পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় এখন এই বিবৃতি প্রকাশ করলো। পাকিস্তানে জাতীয় নির্বাচনের ঠিক দুইদিন আগে নির্বাচনী প্রচারণা চালানোর সময় ২০১৩ সালের ৯ মে সন্দেহভাজন তালিবান জঙ্গীরা তাকে পাকিস্তান থেকে তাকে অপহরণ করে। পাঞ্জাবের মুলতানে মোটরবাইক আরোহী বন্দুকধারীরা অপহরণের আগে নির্বিচারে গুলি ছোড়ে এবং তাকে অপহরণ করে একটি কালো হোন্ডাকারে করে নিয়ে চলে যায়। গুলিবর্ষণে তার সেক্রেটারি এবং একজন দেহরক্ষী নিহত ও চারজন আহত হয়।
গত বছরের মে মাসে তিনি তার পিতার কাছে টেলিফোন করতে সক্ষম হন এবং জানান যে তিনি ভালো আছেন।
পাকিস্তানের আরেক জন রাজনীতিকের অপহৃত পুত্রকে মুক্তি দেয়ার দুই মাস পর পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় আলী হায়দার সম্পর্কে এই বিবৃতি দিলো। ব্লাসফেমি আইনের সমালোচনা করায় খুন হওয়া পাঞ্জাবের গভর্নর সালমান তাসিরের পুত্র শেহবাজ তাসির অপহরণকারীদের হাতে ৫ বছর বন্দীদশা কাটিয়ে গত মার্চে তাদের হাত থেকে মুক্তি পান।
শেহবাজ তাসির এক টুইট বার্তায় আলী হায়দার গিলানির মুক্তির খবরকে স্বাগত জানিয়েছেন। বিরোধীদল পাকিস্তান পিপলস পার্টির চেয়ারম্যান নিহত বেনজীর ভুট্টোর পুত্র বিলওয়াল ভুট্টোও আলী হায়দারের মুক্তি নিয়ে টুইট করেছেন। টুইট বার্তায় তিনি বলেন, সাবেক প্রধানমন্ত্রী ইউসুফ রাজা গিলানি আফগানিস্তানের রাষ্ট্রদূতের ফোনকল পেয়েছেন এবং এতে জানানো হয় যে তার ছেলে হায়দারকে এক সফল অভিযান চালিয়ে উদ্ধার করা হয়েছে।
ইউসুফ রাজা গিলানি ২০০৮ সালে মার্চ থেকে ২০১২ সালের এপ্রিল পর্যন্ত প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। তৎকালীন প্রেসিডেন্ট আসিফ আলী জারদারির বিরুদ্ধে দুর্নীতি মামলা পুনরায় চালু করতে অস্বীকৃতি জানালে পাকিস্তানের সুপ্রিম কোর্ট গিলানিকে অভিযুক্ত করে প্রধানমন্ত্রীর পদ থেকে বরখাস্ত করে।
ছেলে অপহৃত হওয়ার পর তিনি অভিযোগ করেছিলেন যে তার পরিবারকে হুমকি দেয়া হলেও সরকার থেকে কোন নিরাপত্তা প্রদান করা হয়নি। সূত্র : এএফপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন