শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

আরও ১৭ জেলায় পাসপোর্ট অফিস

প্রকাশের সময় : ১১ মে, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : সারাদেশের আরো ১৭টি জেলা শহরে আঞ্চলিক পাসপোর্ট অফিস নির্মাণ করার উদ্যোগ নিয়েছে সরকার। পাসপোর্ট তৈরিতে নাগরিকদের ভোগান্তি কমানোর লক্ষ্যে প্রকল্পটি হাতে নিয়েছে সরকার। গতকাল এ লক্ষ্যে একটি প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। এটিসহ মোট ৭টি প্রকল্পের অনুমোদন দিয়েছে একনেক। গতকাল রাজধানীর শেরেবাংলা নগরে এনইসির সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে এসব প্রকল্পের অনুমোদন দেয়া হয়। পরে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সংবাদ সম্মেলনে বিস্তারিত জানান।
পরিকল্পনামন্ত্রী জানান, ৭টি প্রকল্পে মোট ব্যয় ধরা হয়েছে ৫ হাজার ৭২৭ কোটি ৪০ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে ২ হাজার ৭৬৯ কোটি ৩৫ লাখ টাকা, সংস্থার নিজস্ব তহবিল থেকে ৯ কোটি ৯৯ লাখ টাকা এবং বৈদেশিক সহায়তা থেকে ২ হাজার ৯৪৮ কোটি ৬ লাখ টাকা জোগান দেয়া হবে।
তিনি জানান, ১৭টি আঞ্চলিক পাসপোর্ট অফিস নির্মাণ প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ১০৭ কোটি ৬১ লাখ টাকা। প্রকল্পটি বাস্তবয়ান হলে ঢাকাসহ বিভাগীয় শহরগুলোর আঞ্চলিক পাসপোর্ট অফিসে চাপ কমবে। সেই সাথে নাগরিকের ভোগান্তি কমবে।
অনুমোদিত প্রকল্প হচ্ছে- ১ হাজার ৪১৭ কোটি টাকা ব্যয়ে সিলেট বিভাগ পল্লী বিদ্যুতায়ন কার্যক্রম সম্প্রসারণ এবং বিআরইবির সদর দফতরের ভৌত সুবিধাদির উন্নয়ন, ৩০৪ কোটি ২৫ লাখ টাকা ব্যয়ে প্রো-পুওর সøাম ইন্টিগ্রেশন প্রকল্প, ১৬৬ কোটি ৫০ লাখ টাকা ব্যয়ে মংলা বন্দর হতে রামপাল বিদ্যুৎকেন্দ্র পর্যন্ত পশুর চ্যানেল ক্যাপিটাল ড্রেজিং প্রকল্প। ২০৯ কোটি টাকা ব্যয়ে মেঘনা নদীর ভাঙন হতে ভোলা জেলার চরফ্যাশন পৌর শহর সংরক্ষণ প্রকল্প, ১২২ কোটি টাকা ব্যয়ে বাংলাদেশ স্কাউটিং সম্প্রসারণ ও স্কাউট শতাব্দী ভবন নির্মাণ প্রকল্প, ৩ হাজার ৪০১ কোটি টাকা ব্যয়ে সেকেন্ডারি এডুকেশন কোয়ালিটি অ্যান্ড অ্যাকসেস এনহ্যান্সমেন্ট প্রকল্প।
সেকেন্ডারি এডুকেশন কোয়ালিটি অ্যান্ড অ্যাকসেস এনহ্যান্সমেন্ট প্রকল্পের বিষয়ে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, এখন আমরা শিক্ষার মানের দিকে নজর দিচ্ছি। শিক্ষার পরিমাণ বেড়েছে এখন শিক্ষার গুণগত মানের দিকে যেতে হবে।
পরিকল্পনামন্ত্রী বলেন, একনেক বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভোলা জেলায় প্রাইভেট বিশ্ববিদ্যালয় করার জন্য বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদকে নির্দেশনা দিয়েছেন। বাণিজ্যমন্ত্রী বলেছেন তিনি তা করবেন এবং নাম রাখা হবে শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন