মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলামী জীবন

দৈনন্দিন জীবনে ইসলাম

| প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০১৯, ১২:০৬ এএম

প্রশ্ন : আমি একটি মুসলিম মেয়েকে ভালোবেসে বিয়ে করি। গোপনে ইসলাম গ্রহণ করি শুধু এই উদ্দেশ্যে। এখনো পরিচয় ও ধর্ম গোপন রেখে চলেছি। উত্তরণের উপায় বলবেন মৌলভি সাহাব।
উত্তর : রাষ্ট্র ও সমাজের ভয়ে বৈরী পরিবেশে নিজের ইসলাম গ্রহণ গোপন রাখা যায়। সময়-সুযোগে প্রকাশ করবেন, না হলে যেভাবে আছেন সেভাবেই আল্লাহর ইবাদত ও সংসার জীবন চালিয়ে যাবেন। একটি কথা জেনে রাখা প্রয়োজন, আপনার দাবি অনুযায়ী ‘গোপনে ইসলাম গ্রহণ করি শুধু এই উদ্দেশ্যে’। এটি ইসলাম গ্রহণের বিশুদ্ধ পন্থা নয়। মুসলিম নারীকে বিয়ে করতে হলে ইসলাম গ্রহণ তো করতেই হবে, তবে ইসলামের বিধান হচ্ছে নিজের মনকে এভাবে প্রস্তুত করা যে, আমি আমার মূল স্রষ্টাকে চিনেই তার ওপর বিশ্বাস স্থাপন করলাম। তাকে খুশি করাই আমার মুখ্য উদ্দেশ্য। বিয়ের জন্য ঈমান আনার চেয়ে আল্লাহকে খুশি করার জন্য এবং পরকালে মুক্তি লাভের জন্য ইসলাম গ্রহণ করাই আসল বিধান। এখনই মনোভাব পাল্টে এমন করে নিন। নতুন করে আর কিছুই করতে হবে না।
প্রশ্ন : শুনেছি বিভিন্ন প্রসাধনী পণ্যের ভেতর নাকি প্রাণীর চর্বি ইত্যাদি ব্যবহার করা হয়। উপাদান লিস্ট না থাকায় আমারা বুঝতে পারি না প্রাণীটি কি হালাল না হারাম। কী করব?
উত্তর : সাবান, জেলি, লিপস্টিকসহ বহু প্রসাধনীতেই অনেক সময় পশুর চর্বি ব্যবহৃত হয়। উৎপাদন উপকরণের তালিকা থাকলে দেখে সাবধান হওয়া যায়। তালিকা না থাকলে মানুষ সন্দেহে পড়ে। এক্ষেত্রে যারা জানেন, তাদের পরামর্শ নেয়া জরুরি। সুতরাং শূকর বা অন্য হারাম প্রাণীর চর্বি থাকার সম্ভাবনা আছে এমন দেশের প্রসাধনী বা চকলেট এড়িয়ে চলাই কর্তব্য। তালিকা থাকলে সেটা আলাদা কথা। যেসব মুসলিম দেশ হারাম ফ্রি, এলকোহল ফ্রি, পর্ক ফ্রি পণ্য তৈরি করে খুঁজে খুঁজে সেসব দেশের পণ্য ব্যবহার করতে হবে। অবশ্য নিশ্চিত না হলে কেবল সন্দেহ থেকে কোনো বস্তুকে হারাম বলে দেয়া ঠিক নয়। শরিয়ত সবকিছুতেই সন্দেহ প্রবণতা নিরুৎসাহিত করে। তবে উচ্চ সতর্কতা সবসময়ই উত্তম।
-আল্লামা মুফতী উবায়দুর রহমান খান নদভী

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন