রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

দেশব্যাপী জামায়াতের হরতাল পালিত

প্রকাশের সময় : ১৩ মে, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : পুলিশী বাধা, গ্রেফতারের মধ্যদিয়ে দেশব্যাপি জামায়াতের ইসলামীর শন্তিপূর্ণ হরতাল পালিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার ভোর ৫টা থেকে শুরু হয়ে ২৪ ঘণ্টার হরতাল আজ শুক্রবার ভোরে শেষ হবে। হরতালের সমর্থনে রাজধানীর বিভিন্ন স্পটে দফায় দফায় মিছিল, পিকের্টিং করেছে জামায়াতে ইসলামীর নেতাকর্মীরা। এ ছাড়া সারাদেশেই হরতালের সমর্থনে মিছিল পিকেটিং করা হয়।
হরতালের কারণে গতকালকের এইচএসসি ও আলিম পরীক্ষা অনুষ্ঠিত হয়নি। হরতালের মিছিলে রাজধানীর বিভিন্ন স্থানে বাধা দিয়েছে পুলিশ। পুলিশ উত্তরায় মিছিলে হামলা করে বেশ কয়েকজনকে আহত ও ১ জনকে গ্রেফতার করেছে। এছাড়াও হাজারীবাগ থেকে ৩ এবং যাত্রাবাড়ী থেকে ২ জন নেতাকর্মীকে গ্রেফতার করা হয়। হরতাল চলাকালে রংপুরের তারাগঞ্জ উপজেলা জামায়াতের সেক্রেটারি আলমগীর হোসেনসহ ১৩ জনক, বগুড়া জেলার বিভিন্ন উপজেলায় ১৬জন, খুলনা মহানগরীতে ৯ জন ও চাঁদপুরে ৩ জন নেতা-কর্মীকে পুলিশ গ্রেফতার করেছে।
জামায়াতে ইসলামীর আমীর, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ইসলামী চিন্তাবিদ ও বিশিষ্ট আলেমে দ্বীন এবং সাবেক মন্ত্রী মাওলানা মতিউর রহমান নিজামীকে পরিকল্পিতভাবে সরকার কর্তৃক ফাঁসিকাষ্ঠে ঝুলিয়ে হত্যার প্রতিবাদে হরতালের কর্মসূচি পালন করে জামায়াত। হাসপাতাল, অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস ও সংবাদপত্রের সাথে সংশ্লিষ্ট গাড়ি এবং ওষুধের দোকান হরতালের আওতামুক্ত ছিল।
রাজধানীর হরতাল চিত্র : দেশব্যাপী ডাকা টানা ২৪ ঘণ্টা হরতালের সমর্থনে রাজধানীর বিভিন্ন স্থানে মিছিল করেছে জামায়াত শিবিরের নেতা কর্মীরা। হরতালের সমর্থনে বিভিন্ন স্থানে মিছিল মিটিং করলেও কোথায় কোন গাড়ি ভাঙচুর হামলা এমনি অগ্নিসংযোগের ঘটনাও ঘটেনি। বলা চলে পুরো রাজধানীতেই শান্তিপূর্ণভাবে হরতাল পালিত হয়েছে।
যাত্রাবাড়ী এলাকায় পুলিশসহ আইন শৃঙ্খলার বাহিনীর সদস্যদের তৎপরতা ছিল চোখে পড়ার মত। ভোর থেকেই তারা খুব সর্তক ছিল। মানুষ যাতে জটলা বাধতে না পারে সে দিকে তাদের বিশেষ নজর ছিল। প্রতিদিন ঢাকার বাহির থেকে হাজার হাজার গাড়ি এ পথ দিয়ে প্রবেশ করে। কিন্তু হরতালের কারণে গতকাল এপথে দূর পাল্লার কোন যান প্রবেশ করেনি। একইভাবে অন্তঃজেলা বাস টার্মিনাল সায়েদাবাদ থেকে কোন দূর পাল্লার বাস ছেড়ে যায়নি।
পুরান ঢাকার শিক্ষা প্রতিষ্ঠান খোলা থাকলেও শিক্ষার্থীর উপস্থিতি ছিল খুবই কম। অলিগলিতে প্রচুর পরিমাণে রিকশা চলতে দেখা গেছে। এখানে দেখা গেছে চিরাচরিত ঢাকার সেই চিত্র।
সদরঘাটে গতকাল এখান থেকে দূরপাল্লার কোন লঞ্চ ছেড়ে যায়নি। ঢাকার অদূরের লঞ্চগুলো ছাড়লেও তা সময় মত ছাড়তে পারেনি। এসব লঞ্চে যাত্রীর পরিমাণ ছিল খুবই কম। এখানের ফুটপাতগুলোও ছিল অনেকটা ফাঁকা।
ফরিদগঞ্জে আটক ৩
ফরিদগঞ্জ উপজেলা সংবাদদাতা : জামায়াতে ইসলামীর ডাকা হরতালের সময় ফরিদগঞ্জে পুলিশের সাথে সংঘর্ষের সময় পিকেটারদের হামলায় ও ছোড়া ইটের আঘাতে এক কর্মকর্তাসহ তিন পুলিশ আহত হয়েছেন। এরা হলেন, এসআই আ: রাহিম, কনস্টেবল কুদ্দুুছ ও কনস্টেবল সুমন। এসময় পুলিশ আল আমিন (১৮), জহিরুল ইসলাম (২০) ও আবু হানিফ (২৫) নামে তিন জামায়াত ও শিবির কর্মীকে আটক করেছে।
মৌলভীবাজারে মিছিল
মতিউর রহমান নিজামীকে ফাঁসির প্রতিবাদে জামায়াতের ডাকা হরতালের সমর্থনে মৌলভীবাজারে মিছিল ও সমাবেশ করেছে জামায়াতে ইসলামী মৌলভীবাজার পৌরসভা। মিছিলটি সকাল ১০টায় শহরের যুগিডর থেকে শুরু হয়ে সদর উপজেলার সামনে এসে সমাবেশে মিলিত হয়। মিছিল পরবর্তী সমাবেশে বক্তব্য রাখেন শহর শিবিরের সভাপতি মুর্শেদ আহমদ চৌধুরী। এসময় উপস্থিত ছিলেন পৌর জামায়াতের আমীর অধ্যক্ষ ইয়ামীর আলী, সদর উপজেলা আমীর আলাউদ্দীন শাহ, পৌর জামায়াতের সেক্রেটারি হাফেজ তাজুল ইসলাম, শহর শিবিরের সেক্রেটারি আব্দুল্লাহ আল মামুন, প্রকাশনা সম্পাদক নুমান আহমদ সহ প্রমুখ নেতৃবৃন্দ।
চট্টগ্রামে গ্রেফতার ৫
চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রামে জামায়াতের হরতাল ঢিলেঢালা পালিত হয়েছে। পুলিশ নগরীর চকবাজার এলাকা থেকে ৫ শিবির নেতাকে আটক করেছে। পুলিশ জানায় গতকাল দুপুর পর্যন্ত নগরীর বিভিন্ন এলাকা থেকে তাদের আটক করা হয়। তাদের বুধবার নগরীর প্যারেড ময়দানে মতিউর রহমান নিজামীর গায়েবানা জানাজায় অংশগ্রহণকে কেন্দ্র করে শিবির ছাত্রলীগ সংঘর্ষের ঘটনায় পুলিশের মামলায় আসামি করা হয়েছে। ওই ঘটনায় ২২ জনের নাম উল্লেখ করে আরো অজ্ঞাতনামা দেড়শ’ জন শিবির নেতাকর্মীর নামে একটি মামলা দায়ের করেছে পুলিশ। গ্রেফতারকৃতরা হলো-ফরহাদ আনোয়ার (২৫), মো. ইউছুপ (২০), শফিকুল হাসান (২০), সাইয়েদ মাহমুদ জুয়েল (২৩) ও নাজমুল হাসান মাহমুদ (২৩)। এদের মধ্যে প্রথম চারজন শিবির চট্টগ্রাম কলেজ শাখা শিবিরের নেতা এবং অপরজন কর্মী বলে জানিয়েছেন চকবাজার থানার ওসি আজিজ আহমেদ।
সিলেটে ঢিলেঢালা হরতাল
সিলেট অফিস : মানবতাবিরোধী অপরাধে দÐপ্রাপ্ত জামায়াতের আমির মতিউর রহমান নিজামীর ফাঁসি কার্যকরের প্রতিবাদে সিলেটে গতকাল ঢিলেঢালাভাবে হরতাল পালিত হয়েছে। সকাল থেকে বিকাল পর্যন্ত কোথাও কোনো ধরনের বিশৃঙ্খলার ঘটনা ঘটেনি। নগরীর বিভিন্ন সড়কে হালকা যানবাহন চলাচল করতে দেখা গেছে। নগরজুড়ে সর্তক অবস্থানে ছিল পুলিশ। এমনকি উপজেলা সদরগুলোতেও নিরাপত্তা জোরদার করা হয়েছে বলে আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন