বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

স্তন ক্যান্সার চিকিৎসায় নতুন আরো পাঁটটি জিন শনাক্ত

প্রকাশের সময় : ১৪ মে, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : স্তন ক্যান্সারের চিকিৎসায় নতুন আরো পাঁচটি জিন শনাক্ত করেছে আন্তর্জাতিক বিজ্ঞানীদের একটি দল। বিজ্ঞানীরা বলছেন, এই রোগের চিকিৎসায় এ যাবৎকালের মধ্যে এটাই সবচে বড় জিন গবেষণা।
তারা বলছেন, কি কারণে স্তনের ক্যান্সার হয়, এই গবেষণা থেকে তারা এর একটি পূর্ণাঙ্গ চিত্র পেয়েছেন। ক্যামব্রিজ-ভিত্তিক একটি গবেষণা প্রতিষ্ঠান স্যাঙ্গার ইন্সটিটিউট এই গবেষণা চালিয়ে বলছে, এই রোগের জন্যে দায়ী এরকম পাঁচটি নতুন জিন তারা আবিষ্কার করেছেন।
এর ফলে স্তন ক্যান্সারের জন্যে দায়ী জিনের মোট সংখ্যা দাঁড়াল ৯৩টি।
বিজ্ঞানীরা বলছেন, এই রোগের কারণ জানতে হলে বুঝতে হবে আমাদের ডিএনএ’র ভেতরে কি সমস্যা হয়েছে যার ফলে একটি সুস্থ টিস্যু ক্যান্সারে আক্রান্ত হয়ে টিউমারে পরিণত হয়ে থাকতে পারে।
এই গবেষণায় নেতৃত্ব¡ দিয়েছেন প্রফেসর মাইক স্ট্র্যাটন। তিনি বলছেন, প্রাণঘাতী এই স্তন ক্যান্সার রোগের চিকিৎসায় এই গবেষণা একটি মাইলফলক।
তিনি বলেন, গত শতাব্দীর শেষ ভাগে আমরা প্রথমবারের মতো কিছু জিন চিহ্নিত করতে পেরেছিলাম যেগুলো পরিবর্তিত হয়ে টিউমার সৃষ্টি করে। কিন্তু এখন বিশালসংখ্যক ক্যান্সারের পুরো জিনগত কাঠামো সম্পর্কে আমরা একটা ধারণা পেতে চলেছি। এই গবেষণাকে কেন এত গুরুত্বপূর্ণ ভাবা হচ্ছে? যুক্তরাজ্যে বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ে ক্যান্সার ইন্সটিটিউটের একজন গবেষক ও চিকিৎসক ড. সুপ্রতীক বসু বলছেন, এই প্রথম স্তন ক্যান্সারের সবগুলো জিনের সিকোয়েন্সিং করা সম্ভব হয়েছে।
স্তন ক্যান্সারের জন্যে দায়ী মোট ৯৩টি জিনের কোনো একটির জন্য ক্যান্সার হতে পারে। সূত্র : বিবিসি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন