ঢাকা, সোমবার , ১৬ ডিসেম্বর ২০১৯, ০১ পৌষ ১৪২৬, ১৮ রবিউস সানি ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

গ্রামীণফোন-বাংলালিংক ছাড়ার হিড়িক

চার মাসে হারিয়েছে এক লাখ ৭ হাজার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৫ এএম

নম্বর অপরিবর্তিত রেখে অপারেটর পরিবর্তনে মোবাইল নম্বর পোর্টেবিলিটি (এমএনপি) সেবা চালু হয়েছে গতবছর ১ অক্টোবর থেকে। নতুন এই সেবা চালু করার ফলে নির্দিষ্ট অপারেটরের সেবায় অসন্তুষ্ট গ্রাহকরা তাদের নম্বর ঠিক রেখে অন্য যেকোন পছন্দের অপারেটরে যেতে পারছেন। নতুন এই সেবাটি চালু হওয়ার পর থেকেই গত চার মাসে মোবাইল ফোন গ্রাহকদের মাঝে ব্যাপক সাড়া ফেলেছে। নম্বর পরিবর্তনের ঝামেলা না থাকায় সেবার মান নিয়ে অসন্তুষ্ট গ্রাহকরা এক অপারেটর থেকে অন্য অপারেটরে যুক্ত হচ্ছেন। এমএনপি সেবা চালুর প্রথম চার মাসেই এক লাখ ৩৩ হাজার ৬২১ জন গ্রাহক সফলভাবে অপারেটর পরিবর্তন করেছেন। অন্যদিকে আগ্রহ থাকলেও এবং চেষ্টা করে অপারেটর পরিবর্তন করতে ব্যর্থ হয়েছেন এক লাখ ৪ হাজার ৭৮৭ জন গ্রাহক।
সেবাটি চালু হওয়ার পর ৪ অপারেটরের মধ্যে (গ্রামীণফোন, রবি, বাংলালিংক ও টেলিটক) সবচেয়ে বেশি গ্রাহক হারিয়েছে গ্রামীণফোন। এই অপারেটরটি গত চার মাসে ৬২ হাজার ৩১৭জন গ্রাহক হারিয়েছে। গ্রামীণফোনের ৩৯ হাজার ৮৫৭ জন গ্রাহক অন্য অপারেটরে যেতে আবেদন করলেও তা সফল হয়নি। অন্যদিকে অন্য অপারেটর থেকে তাদের সাথে এসে যুক্ত হয়েছে ১২ হাজার ৩৪৬ জন। এরপরই রয়েছে বাংলালিংক। তারা একই সময়ে হারিয়েছে ৪৫ হাজার ৯২জন গ্রাহক এবং যুক্ত হয়েছে ২৫ হাজার ৬১৫ জন গ্রাহক। আবেদন ব্যর্থ হয়েছে ৪৪ হাজার ৩১জন গ্রাহকের।
এমএনপির ফলে সবচেয়ে বেশি সুবিধা পেয়েছে রবি আজিয়াটা। এই সেবা চালু হওয়ার প্রথম চার মাসেই অন্য তিন অপারেটরের সেবায় অসন্তুষ্ট হয়ে ৯৩ হাজার হাজার ৮২৮জন গ্রাহক তাদের নেটওয়ার্কে যুক্ত হয়েছে। অন্যদিকে তাদের ২৩ হাজার ৯১১ জন গ্রাহক অন্য অপারেটরে চলে গেছে। এছাড়া এমএনপি সেবার ফলে রাষ্ট্রায়ত্ত¡্কব মোবাইল ফোন অপারেটর টেলিটক ছাড়ার জন্য আবেদন করে ৮ হাজার ৩০৪ গ্রাহক। এর মধ্যে সফল হয় ২ হাজার ৩০১টি এবং ব্যর্থ হয় ৬ হাজার ৩জনের আবেদন। অবশ্য এই সময়ে ২ হাজার ২জন গ্রাহক অন্য অপারেটর থেকে টেলিটকে যুক্ত হয়।
টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ সংস্থা বিটিআরসি’র একটি পরিসংখ্যান থেকে জানা যায়, গত বছর ১ অক্টোবর এমএনপি সেবা চালু হওয়ার পর প্রথম মাসেই ৭৬ হাজার ৩৪৭জন গ্রাহক বিদ্যমান অপারেটরের সেবায় অসন্তুষ্ট হয়ে অপারেটর পরিবর্তনের জন্য আবেদন করে। এর মধ্যে ৪৪ হাজার ৩১২টি সফলভাবে পরিবর্তিত হয়। আর বাতিল হয় ৩২ হাজার ৩৫জন। নভেম্বর মাসে আবেদন করে ৫৮ হাজার ৮১২ জন। এর মধ্যে সফলভাবে পরিবর্তিত হয় ৩২ হাজার ৭৭৩ জন এবং বাতিল হয় ২৬ হাজার ৩৯ জন। ডিসেম্বর মাসে ৫৬ হাজার ৫৫২জন গ্রাহক অপারেটর পরিবর্তনের আগ্রহ প্রকাশ করে। এর মধ্যে সফলভাবে পরিবর্তিত হয় ২৯ হাজার ২৫৮টি এবং বাতিল হয় ২৭ হাজার ২৯৪ জনের আবেদন। জানুয়ারি মাসে ৪৬ হাজার ৮৬৮ জন গ্রাহক অপারেটর পরিবর্তনের আবেদন করে। এর মধ্যে সফলভাবে সম্পন্ন হয় ২৭ হাজার ৪৪৮ জনের এবং বাতিল হয় ১৯ হাজার ৪২০ জন গ্রাহকের আবেদন।
রবির হেড অব করপোরেট অ্যান্ড রেগুলেটরি অ্যাফেয়ার্স সাহেদ আলম বলেন, আমাদের নেটওয়ার্ক ও সেবার মান প্রতিযোগীদের চেয়ে অনেক উন্নত হওয়ার কারণেই এমএনপির মাধ্যমে সবচেয়ে বেশি সংখ্যক গ্রাহক রবিকে বেছে নিয়েছেন বলে আমরা মনে করি। গ্রাহকের আস্থার প্রতিদান দিতে নেটওয়ার্ক ও সেবার মান ধরে রাখতে আমরা দীর্ঘমেয়াদে বিনিয়োগ করেছি এবং ভবিষ্যতেও তা অব্যাহত থাকবে। তবে করপোরেট গ্রাহকদের এমএনপি সেবা গ্রহণে এখনো বড় ধরনের জটিলতা রয়ে গেছে। এমএনপি সেবা চালু হওয়ার পর এখন পর্যন্ত একটি মাত্র করপোরেট প্রতিষ্ঠান সফলভাবে এমএনপি সেবা নিতে পেরেছে। ব্যাংকের ওটিপি সেবা পেতেও সমস্যায় পড়েছেন এমএনপি সেবা নেওয়া অনেক গ্রাহক। আমরা আশা করি নিয়ন্ত্রক সংস্থা এ সব সমস্যা সমাধানে উদ্যোগ নেবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (13)
মোয়াজ্জেম হোসেন ২১ ফেব্রুয়ারি, ২০১৯, ৯:৫০ পিএম says : 0
জিপি একটি বাজে সিম,আউট গোয়িং ইনকামিং কল এ দীর্ঘ ৩ মাস ভুগছি।অল্পদিনের মধ্যে রবিতে চলে আসবো এমএনপির মাধ্যমে।
Total Reply(0)
Md farhad hossain ১৫ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৩ পিএম says : 0
Valo sujog Gp to telitalk e vabe jouya jabe
Total Reply(0)
সুলতান মাহমুদ ১৬ ফেব্রুয়ারি, ২০১৯, ৯:৪৮ এএম says : 0
সবচেয়ে বড় ডাকাতি করে গ্রামিনফোন। তাই আমি গ্রামীন ছেড়ে রবি তে যোগ হচ্ছি। আপনারাও গ্রামীণফোন ছেড়ে দিন অনেক বেশি রেট কাটে। এবং ভাউতাবাজি করে। কাস্টমারকেয়ারে গেলে খারাপ আচরণ করে ...রা। তাই আমি রবি কে বেছে নিয়েছি।
Total Reply(0)
Sheikh Rasel ১৫ ফেব্রুয়ারি, ২০১৯, ২:৩০ এএম says : 0
Good.........
Total Reply(0)
Saif Mahmud Zia ১৫ ফেব্রুয়ারি, ২০১৯, ২:৩০ এএম says : 0
বাংলালিংকে বিকেল থেকে রাত ১১ টা পর্যন্ত নেট ৩ জি থাকলেও ২ জির মত চলে। বাজে নেট
Total Reply(0)
নিরীহ জনগন ১৫ ফেব্রুয়ারি, ২০১৯, ২:৩০ এএম says : 0
ভাই আমি ছেড়ে বিপদে পরছি
Total Reply(0)
Boshir Ullah ১৫ ফেব্রুয়ারি, ২০১৯, ২:৩১ এএম says : 0
আমি ছারব gp
Total Reply(0)
Younous ১৫ ফেব্রুয়ারি, ২০১৯, ২:৪০ এএম says : 0
কোম্পানিগুলো যেভাবে পারছে সেভাবেই গ্রহকদেরদের ঠকিয়ে টাকা হাতিয়ে নিচ্ছে। মানুষ এখন বিরক্ত
Total Reply(0)
নিলয় ১৫ ফেব্রুয়ারি, ২০১৯, ২:৫০ এএম says : 0
আমার gp sim ছিলো, বিদেশ আসার পর সেটা অন্য জন চালায় অথছ sim আমার কাছে
Total Reply(0)
সুলতান আহমদ ১৬ ফেব্রুয়ারি, ২০১৯, ৯:৫১ এএম says : 0
এবার আমাদের মুক্তি দিন কল রেট টা কমিয়ে 25 পয়সা পার মিনিট করুন। সরকার আপনারা ভোটের আগে অনেক ইনকাম করেছেন। এবার আমাদের মুক্তি দিন কল রেট নিয়ে আর পারছি না।
Total Reply(0)
Aornov ১৫ ফেব্রুয়ারি, ২০১৯, ৯:৪৭ পিএম says : 0
সবচেয়ে বড় ডাকাতি করে গ্রামিনফোন। তাই আমি গ্রামীন ছেড়ে রবি তে যোগ হচ্ছি। আপনারাও গ্রামীণফোন ছেড়ে দিন অনেক বেশি রেট কাটে। এবং ভাউতাবাজি করে। কাস্টমারকেয়ারে গেলে খারাপ আচরণ করে ...রা। তাই আমি রবি কে বেছে নিয়েছি।
Total Reply(0)
নুরুল আমিন ১৬ ফেব্রুয়ারি, ২০১৯, ৮:৪০ পিএম says : 0
আমাদের এখানে গ্রামিন ছাড়া অন্য কোন সিম এর নেট পায়না তাহলে আমরা কি সিম ব্যাবহার করবো? তার অন্য অপারেটর ছেড়ে গ্রামিন এ চলে এসেছি?
Total Reply(0)
শরীফ চৌধুরী ১৫ ফেব্রুয়ারি, ২০১৯, ৮:৫৬ এএম says : 0
বাংলাদেশের কবে আবার ২৫ পয়সা মিনিট কথা বলা যাবে।
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন