শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

গর্তে পড়া শিশুকে ওড়না বাড়িয়েও বাঁচাতে পারলেন না মা

স্কুল কর্তৃপক্ষের গাফিলতি

প্রকাশের সময় : ১৫ মে, ২০১৬, ১২:০০ এএম

টঙ্গী সংবাদদাতা : স্কুল কর্তৃপক্ষের গাফিলতিতে গর্তে পড়ে প্রাণ গেল স্কুলছাত্রের। নিহতের নাম রোমানুর (৬)। গতকাল শনিবার সকালে গাজীপুর মহানগরীর ৩৯ নম্বর ওয়ার্ডের সুকুন্দিরবাগের হায়দরাবাদ আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ মাঠের গর্তে এ দুর্ঘটনা ঘটে। নিহত রোমানুর ওই স্কুলের নার্সারির ছাত্র।
নিহত শিশুটির মা রুমা বেগম জানান, শনিবার সকাল সাড়ে ৯টায় পরীক্ষা শেষে তিনি জানতে পারেন রোমানুর উত্তরপত্রে একটি ভুল করেছে। তিনি এ ব্যাপারে সংশ্লিষ্ট শিক্ষকের সাথে কথা বলতে স্কুলের অফিস কক্ষে যান। সেখানে শিক্ষকের সাথে কথা বলার সময় অপর একটি শিশুর মা এসে তাকে জানান রোমানুর গর্তে পড়েছে। তিনি দ্রুত গর্তের কাছে গিয়ে নিজের ওড়না গর্তে ফেলে রোমানুরকে তুলার চেষ্টা চালান। রোমানুর ওড়না ধরতে ব্যর্থ হওয়ায় এক যুবক এসে গর্তে হাত বারিয়ে রোমানুরকে উদ্ধারের চেষ্টা করেন। এসময় ওই যুবকের পায়ের চাপে গর্তের পাড় ভেঙে নিচে রোমানুর শরীর বালিতে ঢেকে যায় এবং নোমানুরকে নিয়ে বালির চাপ ধীরে ধীরে নিচের দিকে নামতে থাকে। এ অবস্থায় তাকে উদ্ধারের জন্য দমকল বাহিনীতে খবর দেয়া হয়। দমকল বাহিনীর সদস্যরা স্কুলে পৌঁছার আগেই স্থানীয়রা গর্তের চারপাশের মাটি কেটে প্রায় পৌনে এক ঘণ্টার চেষ্টায় শিশুটিকে উদ্ধার করে। দ্রুত টঙ্গী সরকারি হাসপাতালে নেয়ার পর কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত বলে ঘোষণা করেন।
৩৯ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মাসুদুল হাসান বিলাল জানান, স্কুল কর্তৃপক্ষ গভীর নলকূপ স্থাপনের জন্য গর্ত খননের সময় বেশ নিচে একটি পাথরে আটকে খনন কাজ বাধাগ্রস্ত হয়। পরে সেখানে খনন বন্ধ রেখে অন্যস্থানে নলকূপ স্থাপন করা হয় এবং প্রায় ৮ ইঞ্চি ব্যাসের আগের গর্তটি বালি ফেলে কোনরকমে ভরাট করা হয়। গত দুদিনের বৃষ্টিতে গর্তের মাটি ভিজে ধারণ ক্ষমতা হারায়। শনিবার স্কুলের পরীক্ষা শেষে নার্সারি শ্রেণীর ছাত্র রোমানুর ও হাবিবুল ইসলাম সানি গর্তমুখের মাটিতে দাঁড়ালে তাদের পা দেবে যায়। এসময় সানি দ্রুত ওপরে উঠতে পারলেও রোমানুর ব্যর্থ হয়। সে প্রায় তিন হাত নিচে দেবে গিয়ে বালিতে ঢেকে যায়। স্কুল কর্তৃপক্ষ শক্তভাবে গর্তটি ভরাট করলে এ দুর্ঘটনা ঘটতো না বলেও তিনি মন্তব্য করেন।
নিহত রোমানুরের বাবা বিলাল ঢাকায় একটি বেসরকারি ব্যাংকে চাকরি করেন। তারা গত এক বছর ধরে টঙ্গীর বনমালা রোডের মাহবুবুর রহমানের বাড়িতে ভাড়া থাকেন। তাদের বাড়ি লালমনিরহাট জেলার হাতিবান্দা থানার ঝাওরানি গ্রামে। রোমানুর মা-বাবার একমাত্র সন্তান। ময়নাতদন্ত শেষে রোমানুরের লাশ গ্রামের বাড়িতে দাফন করা হবে বলে জানা গেছে।
হায়দরাবাদ আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ রুহুল আমিন জানান, মূল স্কুল ভবনের পাশেই স্কুল ভবনের শাখা-২-এর নির্মাণাধীন ভবনটি গত এক বছর আগে ভাড়া নিয়ে নিচ তলায় স্কুল কার্যক্রম শুরু করা হয়। ভবন মালিকরা ওই ভবনের বের হওয়ার দরজার ৩ ফুট দূরত্বে সাবমারসিবল টিউবওয়েল স্থাপনের জন্য কয়েক মাস আগে গর্তটি খনন করেন। তারা গর্তটি ভালভাবে ভরাট না করায় এ দুর্ঘটনা ঘটে।
টঙ্গী থানার ওসি ফিরোজ তালুকদার জানান, ঘটনাস্থল টঙ্গী থানা এলাকার কাছে জয়দেবপুর থানা এলাকায় হওয়ায় তিনি এ ব্যাপারে আইনগত ব্যবস্থা নেওয়ার জন্য জেলা পুলিশের উর্দ্ধতন কর্মকর্তাদের অবহিত করেছেন এবং ময়না তদন্তের জন্য লাশ গাজীপুর শহীদ তাজ উদ্দিন আহমেদ মেডিকেল কলেজ হাসপাতাল মর্গে পাঠিয়েছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন