ঢাকা, শনিবার ২০ জুলাই ২০১৯, ০৫ শ্রাবণ ১৪২৬, ১৬ যিলক্বদ ১৪৪০ হিজরী।

জাতীয় সংবাদ

সরগরম ডাকসু

বিশ্ববিদ্যালয় রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০১৯, ২:২৩ এএম

* ছাত্রলীগে চূড়ান্ত শীর্ষ পদ
* দলীয় মনোনয়ন বিতরণে ছাত্রদল
* এককভাবে লড়বে কোটা আন্দোলনকারীরা

 

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ ও হল সংসদ নির্বাচন ঘিরে সরগরম ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। ছাত্রলীগ, ছাত্রদলসহ কোন প্যানেল থেকে কারা প্রার্থী হচ্ছেন তা নিয়ে চলছে আলোচনা। ছাত্রলীগের প্যানেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংগঠনের বর্তমান শীর্ষ নেতাদের থেকে ভিপি, জিএস ও এজিএসসহ ৩টি শীর্ষ পদ ঠিক করে দেন। আজ দলীয় সিদ্ধান্তের ভিত্তিতে ছাত্রলীগের পক্ষ থেকে মনোনয়ন ফর্ম নেয়ার কথা রয়েছে। অন্যদিকে গতকাল ছাত্রদলের নেতারা বিএনপি কার্যালয়ে দলীয় মনোনয়ন ফর্ম সংগ্রহ করেন। এর আগে দাবি পূরণ না হলে ডাকসু নির্বাচনে অংশ না নেয়ার কথা জানায় ছাত্রদল। পরবর্তিতে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশনায় ডাকসু নির্বাচনে অংশ নেয়ার সিদ্ধান্ত নেয় সংগঠনটি। এছাড়া ডাকসু নিয়ে আলোচনায় থাকা কোটা আন্দোলনকারীদের পক্ষ থেকে এককভাবে প্যানেল দেয়ার ঘোষণা দেয়া হয়।
ডাকসু নির্বাচনে ছাত্রলীগের প্যানেল নিয়ে গত শুক্রবার আওয়ামী লীগের সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে দেখা করেন সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের নেতৃত্বে ডাকসু নির্বাচন নিয়ে আওয়ামী লীগ থেকে দায়িত্বপ্রাপ্ত নেতাদের একাংশ। প্রধানমন্ত্রী সংগঠনের বর্তমান নেতাদের থেকে ভিপি, জিএস, এজিএসসহ ডাকসুর তিনটি শীর্ষ পদ নির্ধারণ করে দেন বলে জানা যায়। ভিপি পদে ছাত্রলীগের বর্তমান সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন, জিএস পদে সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী ও এজিএস পদে ঢাবি শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেনকে চূড়ান্ত করা হয়েছে বলে নিশ্চিত করেছেন দলীয় সূত্র। দায়িত্বপ্রাপ্ত কমিটি প্যানেল চূড়ান্ত করার পর আজ রবিবার বা আগামীকাল সোমবার সংগঠনটির সদস্যরা মনোনয়ন ফর্ম সংগ্রহ করবেন বলে জানা গেছে।
এদিকে ডাকসু ও হল সংসদ নির্বাচনে অংশ নিতে যাচ্ছে ছাত্রদল। নির্বাচন নিয়ে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশনায় চূড়ান্ত প্রস্তুতি নেয়া হচ্ছে সংগঠনটির পক্ষ থেকে। সংগঠনটির পক্ষ থেকে শুরু হয়েছে দলীয় মনোনয়ন বিতরণ। গতকাল শনিবার দুপুর থেকে বিএনটির কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠানিকভাবে দলীয় মনোনয়ন ফর্ম সংগ্রহ করে নেতাকর্মীরা। ফরম বিক্রি উদ্বোধন করেন দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রহুল কবির রিজভী ও প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী। এসময় ছাত্রদলের বর্তমান সভাপতি রাজিব আহসান ও সাধারণ সম্পাদক আকরামুল হাসানসহ সংগঠনটির বিভিন্ন পর্যায়ের নেতারা উপস্থিত ছিলেন। ছাত্রদলের পক্ষ থেকে আজও দলীয় মনোনয়ন বিতরণ অব্যাহত থাকবে। এরপর দলীয় সিদ্ধান্তের ভিত্তিতে প্রার্থীরা ডাকসু নির্বাচনের জন্য বিশ্ববিদ্যালয় থেকে মনোনয়ন সংগ্রহ করবেন। ছাত্রদলের বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক আবুল বাশার সিদ্দিকী এ বিষয়ে বলেন, দলীয় মনোনয়ন ফরম বিতরণ ও জমা নেওয়া শুরু হয়েছে। আগ্রহীদের মধ্য থেকে চূড়ান্ত প্যানেল নির্ধারণ করা হবে। আজও ছাত্রদলের দলীয় মনোনয়ন বিক্রি অভ্যাহত থাকবে।
অন্যদিকে ডাকসু নিয়ে আলোচনায় থাকা কোটা সংস্কার আন্দোলনের শিক্ষার্থীরা আলাদাভাবে প্যানেল দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। নির্বাচনে অংশ নিতে আজ মনোনয়ন সংগ্রহ করার কথা রয়েছে তাদের। এ বিষয়ে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম আহ্বায়ক নুরুল হক নুর বলেন, আমরা এককভাবেই ডাকসু নির্বাচন করার সিদ্ধান্ত নিয়েছি। নিজেদের মধ্যে আলোচনা করে প্যানেলের বিষয়ে সিদ্ধান্ত নেব।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন