ঢাকা, সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬, ১৬ মুহাররম ১৪৪১ হিজরী।

আন্তর্জাতিক সংবাদ

অস্ট্রেলিয়ার নির্বাচনে প্রথম

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ মার্চ, ২০১৯, ১২:০৩ এএম

অস্ট্রেলিয়ার পার্লামেন্টে প্রথমবারের মতো বসতে যাচ্ছেন বাংলাদেশি বংশোদ্ভূত কোনো নারী সদস্য। আগামী ২৩ মার্চ দেশটিতে অনুষ্ঠিত হতে যাওয়া নির্বাচনে সাবরিনা ফারুকি নামে এ বাংলাদেশির অস্ট্রেলিয়ান লেবার পার্টি (এএলপি) থেকে লড়াইয়ের কথা রয়েছে। তিনি দেশটিতে অনুষ্ঠিতব্য এবারের নির্বাচনে নিউ সাউথ ওয়েলস (এসএসডব্লিউ) আইন পরিষদের কোনো একটি আসন থেকে প্রতিদ্ব›িদ্বতা করবেন বলে জানা গেছে।
শনিবার (২ মার্চ) পার্টি সূত্রের বরাতে করা প্রতিবেদনে নির্বাচনে প্রথম কোনো বাংলাদেশির অংশগ্রহণের বিষয়টি নিশ্চিত করেছে অস্ট্রেলিয়ান প্রভাবশালী সংবাদমাধ্যম সিডনি মর্নিং হেরাল্ড। প্রতিবেদনে বলা হয়, জন্ম সূত্রে সাবরিনা বাংলাদেশের নাগরিক। শৈশবে তিনি সেখানেই বেড়ে উঠেন। পড়াশোনা শেষ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে। পরে ২০১৪ সালে তিনি উচ্চ শিক্ষা অর্জনের জন্য অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস অঙ্গরাজ্যের রাজধানী সিডনিতে যান। আর সেখানেই তিনি ইউনিভার্সিটি অব নিউ সাউথ ওয়েলস থেকে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। পরবর্তীতে ইউনিভার্সিটি অব সিডনি থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন এই বাংলাদেশি নারী।
উল্লেখ্য, দুই কক্ষবিশিষ্ট অস্ট্রেলিয়ার পার্লামেন্টে এসএসডব্লিউ পরিষদকে উচ্চ কক্ষ বলা হয়। আর সেখানেই তিনি এবার প্রতিদ্ব›িদ্বতা করার মাধ্যমে ইতিহাস রচনা করে দেশটির পার্লামেন্টে বসতে যাচ্ছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন