বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

রামপাল কয়লা বিদ্যুৎ কেন্দ্রের ভূমি উন্নয়ন কাজ পাচ্ছে বিডিপিএল

প্রকাশের সময় : ১৮ মে, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : বাংলাদেশ সেনাবাহিনী পরিচালিত প্রতিষ্ঠান ‘বাংলাদেশ ডিজেল প্ল্যান্ট লিমিটেড’ (বিডিপিএল) পাচ্ছে রামপাল কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রের ভূমি উন্নয়ন কাজ। প্রকল্পে মোট ব্যয় হবে ৩৩৭ কোটি ২৭ লাখ টাকা।
এ সংক্রান্ত একটি প্রস্তাব আজ বুধবার সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে উপস্থাপন করা হবে। এ প্রকল্পসহ বৈঠকে মোট ৭টি প্রস্তাব অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে বলে মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা গেছে।
কমিটির সভাপতি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সরকারি কাজে বিদেশ অবস্থানের কারণে বৈঠকে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু সভাপতিত্ব করবেন।
সূত্র জানান, বাগেরহাটের রামপালে ১ হাজার ৩২০ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন কয়লাভিত্তিক দুটি বিদ্যুৎকেন্দ্র স্থাপনে মোট ১ হাজার ৮৩৪ একর জমি অধিগ্রহণ করে সরকার। অধিগ্রহণকৃত জমিকে ‘ব্লক-এ’ (৯১৫ দশমিক ৫ একর) এবং ‘ব্লক-বি’ (৯১৮ দশমিক ৫ একর) এ দুটি অংশে বিভক্ত করা হয়েছে। এর মধ্যে ‘ব্লক-এ’ অংশে ‘বাংলাদেশ-ভারত ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানি’ কর্তৃক প্রথম পর্যায়ে ১ হাজার ৩২০ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণের কাজ চলছে।
‘ব্লক-বি’ (মংলা-ঘাষিয়াখালী চ্যানেল) অংশের মাটি ভরাটের কাজ বিডিপিএলকে দেওয়ার বিষয়ে সূত্র জানান, প্রকল্প এলাকাটি যোগাযোগ বিচ্ছিন্ন প্রত্যন্ত অঞ্চলে। এ এলাকায় নতুন করে অন্য সংস্থাকে নিয়োগ দেওয়া হলে সেটা হবে বেশ সময় ও ব্যয় সাপেক্ষ। যেহেতু বিডিপিএল ইতিমধ্যে ‘ব্লক-এ’ এর ৪২০ একর ভূমির উন্নয়নকাজ সম্পন্ন করেছে। এ ছাড়া ‘ব্লক-বি’-এর প্রথম ধাপের ১২ লাখ ৪১ হাজার ৬৩ ঘনমিটার মাটি/বালি ভরাটের কাজেও বিডিপিএল নিয়োজিত।
এমতাবস্থায় ‘ব্লক-বি’-এর দ্বিতীয় ধাপের ভূমি উন্নয়নকাজটি সম্পন্ন করার মতো প্রয়োজনীয় জনবল ও যন্ত্রপাতি সংস্থাটির রয়েছে। সে বিবেচনায় কাজটি সরাসরি ক্রয়পদ্ধতিতে বিডিপিএলকে দেওয়ার বিষয়ে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড সিদ্ধান্ত নিয়েছে।
সূত্র জানান, ক্রয় কমিটির অনুমোদন পাওয়া গেলে ‘ব্লক-বি’ এর ৯১৮ দশমিক ৫ একর ভূমি উন্নয়নের কাজ বিডিপিএলকে দেওয়ার বিষয়ে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।
বৈঠকে বাংলাদেশ কোস্ট গার্ডের ‘এনহ্যান্সমেন্ট অব অপারেশনাল ক্যাপাসিটি অব বাংলাদেশ কোস্ট গার্ড’ শীর্ষক প্রকল্পের আওতায় তিনটি ইনশোর পেট্রোল ভেসেল ক্রয়ের একটি প্রস্তাব উপস্থাপন করা হবে। এ ছাড়া বিআরটিএ’র জন্য পার্সোনালাইজড ডুয়াল ইন্টারফেস পলিকার্বনেট মোটর ড্রাইভিং লাইসেন্স সরবরাহ সংক্রান্ত একটি প্রস্তাব রয়েছে।
বৈঠকে ঢাকাস্থ মিরপুর পাইকপাড়ার সরকারি কর্মকর্তা-কর্মচারিদের জন্য ৬০৮টি ফ্ল্যাট নির্মাণ শীর্ষক প্রকল্পের আওতায় এক হাজার বর্গফুট আয়তনের ৪ ইউনিট বিশিষ্ট একটি ২০ তলা ভবন (৩ নম্বর ভবন) নির্মাণের জন্য ঠিকাদার নিয়োগের প্রস্তাব রয়েছে। এ ছাড়া স্থানীয় সরকার বিভাগের তিনটি প্রস্তাব রয়েছে বলে সূত্র জানিয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন