শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

চ্যাম্পিয়নদের হারিয়ে দুর্দান্ত শুরু বাংলাদেশের

প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

শামীম চৌধুরী, চট্টগ্রাম থেকে : ম্যাচ শেষে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের সঙ্গে সেলফি তোলায় ব্যস্ত আইসিসি’র কর্তা ব্যক্তিরা! কাছাকাছি দাঁড়িয়ে থাকা বিসিবি’র এক দল পরিচালকও ফ্রেমবন্দী হয়েছেন স্মরণীয় এই মুহূর্তে। খুলনা থেকে মাশরাফিদের ম্যানেজার খালেদ মেহমুদ সুজন নিজেও এমন ইতিহাসের সাক্ষী হতে এসেছেন উড়ে! অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের বিপক্ষে ৪৩ রানে জিতে দারুণভাবে আসরটি শুরু করতে পেরেছে বাংলাদেশ যুবারা। মেহেদী হাসান মিরাজ, নাজমুল হোসেন শান্ত’দের এমন শুরুর ক্ষণটি উদযাপনে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনও যে হয়ে গেলে শিশু!
প্রতিপক্ষ বর্তমান চ্যাম্পিয়ন দ.আফ্রিকা, তাও আবার প্রথম ম্যাচেই শক্তিশালী প্রতিপক্ষের মুখে পড়তে হয়েছে বাংলাদেশ দলকে। তবে গত বছর হোম এন্ড অ্যাওয়ে সিরিজ দু’টির ২টিতে বড় ব্যবধানে জয়, ১৪ ম্যাচের ১১টিতে প্রান খুলে হাসতে পারাটাই অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে মানসিকভাবে রেখেছে বাংলাদেশকে এগিয়ে। তার প্রতিফলনই পড়েছে ম্যাচে। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপকে সামনে রেখে গত ২ বছরে ৫টি ওয়ানডে সিরিজের সব ক’টি জয় থেকেও টনিক পেয়েছে বাংলাদেশ যুবারা। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ পূর্ব ওয়ার্ম আপ ম্যাচে ইংল্যান্ডকে ৯৭ রানে হারানোয় আত্মবিশ্বাসের পারদটাও ছিল অনেক উচুঁতে।
চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বড়দের বিশ্বকাপে শতভাগ সফল বাংলাদেশ। ২০১১ বিশ্বকাপে ইংল্যান্ড, নেদারল্যান্ডকে হারিয়ে উৎসব করা সেই ভেন্যুতেই গতকাল যুবারা অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে অন্য এক আবির্ভাবের জানান দিয়েছে। জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের উইকেটের চিরায়ত বৈশিষ্ট্য স্পিনবান্ধব। আড়াইশ’র কাছাকাছি স্কোর যে ভেন্যুতে বড়দের জন্য নিরাপদ, ছোটদের ক্ষেত্রে ও তার ব্যতিক্রম হয়নি। টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়ে প্রথম তিন ওভারের সবগুলো ডট করে, প্রতিপক্ষের ২ পেস বোলারকে তিনটি মেডেন উপহার দিয়েও পুঁজিটা কিন্তু প্রত্যাশিতই পেয়েছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। পেস বোলার মুলডারের অফ স্ট্যাম্পের বাইরে পিচিং ডেলিভারীতে অফ সাইডে খেলতে যেয়ে ওপেনার সাইফের (৬) স্কোয়ার লেগে ক্যাচ দিয়ে আসা,কাভার থেকে দারুণ এক আন্ডার আর্ম থ্রোতে পিনাক ঘোষের রান আউটে কাটা পড়া (৪৩), কিংবা বাঁ হাতি স্পিনার হোয়াইটহেডের টার্নিং ডেলিভারীতে উইকেটের পেছনে জয়রাজের (৪৬) ক্যাচ দিয়ে আসায়ও বিপদ ঘনীভূত হয়নি। জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সর্বশেষ ২টি ইনিংসে ১০২ এবং ৭৯ করেছেন যে ছেলেটি, সেই নাজমুল হোসেন শান্ত থাকতে দুর্ভাবনা কেন করবে অনূর্ধ্ব-১৯ দল? ৪র্থ জুটিতে মিরাজকে সঙ্গে নিয়ে ৫৯ এবং ৫ম জুটিতে জাকিরকে নিয়ে ৪৫ রানের পার্টনারশিপে নেতৃত্ব দেয়া শান্তই ম্যাচে অক্সিজেন দিয়েছে। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে নিজের প্রথম ফিফটির ইনিংসকে ৪৯তম ওভার পর্যন্ত নিয়েছেন টেনে, খেলেছেন ৮২ বলে ৭৩ রানের কার্যকরী ইনিংসÑ তাতেই ২৪০/৭ স্কোর বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের।
বাংলাদেশে স্পিন খেলতে কাবু দক্ষিণ আফ্রিকাÑ বড়দের মতো ছোটরাও। পূর্ব ধারণা থাকায় অফ স্পিনার হয়েও নিজেই তুলে নিয়েছিলেন মিরাজ নুতন বল। নিজের দ্বিতীয় ওভারে স্লিপে প্রোটিয়া ওপেনার ভেরিয়ানিকে স্লিপে ক্যাচ দিতে বাধ্য করেছেন, স্পিনে কাবুদের বিপক্ষে নিয়ন্ত্রিত বোলিংয়ে প্রথম ২টি স্পেল তার ৩-১-২-১ ও ২-১-৪-০! এখানেই ম্যাচ থেকে ছিটকে পড়া শুরু দক্ষিণ আফ্রিকা অনূর্ধ্ব-১৯ দলের। এক এন্ড আগলে রেখে প্রোটিয়া ওপেনার লিয়াম স্মিথ ৫৬ রানে লাইফ পেয়ে সেঞ্চুরি (১৪৬ বলে ৯ চার ১ ছক্কায় ১০০) করেছেন ঠিকই, তবে অন্য এন্ডে অসহায়ের মতো নিয়মিত বিরতিতে উইকেট পতনে ৫০ ওভার পার করা হয়নি দক্ষিন আফ্রিকার। শুরুটা করেছিলেন অফ স্পিনার মিরাজ, শেষটা করেছেন বাঁ হাতি স্পিনার শাওন গাজী। মিরাজের ৩ উইকেটের (৩/৩৭) পাশে শাওনের ২ উইকেট (২/৩৯), দলের দ্বিতীয় অফ স্পিনার সাইদ সরকারের সেখানে ২ উইকেট (২/৩৯)। ডান হাতি, বাঁ হাতি স্পিন কম্বিনেশনে ৭ উইকেটÑ আসলেই স্পিনে কাবু দক্ষিণ আফ্রিকা অনূর্ধ্ব-১৯ দলকে ভালই বাগে পেয়েছে গতকাল বাংলাদেশ যুবারা। লাকি ভেন্যু জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম থেকে আর একটি ইতিহাস রচনায় এবার গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে কোয়ার্টার ফাইনালে চোখ বাংলাদেশ যুবাদের। গ্রুপ রাউন্ডে অবশিষ্ট ২ ম্যাচে প্রতিপক্ষ যখন স্কটল্যান্ড এবং নামিবিয়া, তখন এমন স্বপ্ন দেখতেই পারে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন