বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বিএনপি-জামায়াতের ষড়যন্ত্রেই কারণে গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি হয়নি: হানিফ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ মার্চ, ২০১৯, ২:০০ পিএম

বিএনপি-জামায়াতের ষড়যন্ত্রেই কারণেই এতদিনেও গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি হয়নি বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ। তিনি বলেন, বঙ্গবন্ধু হত্যার পর যারা দীর্ঘদিন ক্ষমতায় ছিল, তাদের কারণেই একাত্তরের গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি পেতে বিলম্ব হচ্ছে। বঙ্গবন্ধুকে হত্যার পর দীর্ঘদিন ক্ষমতায় থেকে তারা ইতিহাস বিকৃত করেছে। বিএনপি-জামায়াত পরিকল্পিতভাবেই বিভিন্ন সময়ে ২৫ মার্চ কালো রাতের গণহত্যা নিয়ে মিথ্যাচার করেছে। তাদের কারণেই ষড়যন্ত্রের কারণে গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি সম্ভব হয়নি।

আজ মঙ্গলবার স্বাধীনতা দিবসে সাভারে জাতীয় স্মৃতিসৌধে একাত্তরের শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

হানিফ বলেন, পঁচাত্তরে বঙ্গবন্ধুকে হত্যার পরে দীর্ঘদিন ক্ষমতায় থেকে ইতিহাস বিকৃত করা হয়েছে। এ দায় এড়াতে তারা একাত্তরের গণহত্যার বিচারকে বাধা দিয়েছে। সে কারণে গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি পেতে এতো বিলম্ব হচ্ছে।

২০১৭ সালে জাতীয় সংসদে ২৫ মার্চ জাতীয় গণহত্যা দিবস পালনের প্রস্তাব সর্বসম্মতভাবে গৃহীত হওয়ার পর থেকে রাষ্ট্রীয়ভাবে এ দিবস পালিত হয়ে আসছে। দিবসটি আন্তর্জাতিকভাবে পালনের দাবি রয়েছে বাংলাদেশের, কিন্তু সেই স্বীকৃতি আজও মেলেনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন