শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

পুলিশের অনেক সদস্য অপরাধে জড়াচ্ছে

অনেক সময় ঊর্ধ্বতন কর্মকর্তারা ব্যবস্থা নেন না

মুন্সী কামাল আতাতুর্ক মিসেল, চান্দিনা (কুমিল্লা) থেকে | প্রকাশের সময় : ৫ এপ্রিল, ২০১৯, ১২:০৪ এএম


দৃষ্টান্তমূলক শাস্তি না হওয়ায় অপরাধে জড়াচ্ছেন কতিপয় পুলিশ সদস্য। মাদক নির্মূলের দায়িত্ব পালনকারী সদস্যরা মাদক ব্যবসায় জড়িয়ে পড়ছেন। হচ্ছে না মাদক বিস্তার রোধও। এতে পুরো বাহিনীর ভাবমূর্তি ক্ষুন্ন হচ্ছে। মাদকের বিরুদ্ধে সরকারের জিরো টলারেন্স নীতির সফলতা নিয়ে উঠছে প্রশ্ন।
জানা যায়, গত বছরের শেষের দিকে কুমিল্লার চান্দিনায় ইয়াবাসহ নাছির উদ্দিন নামের এক ডিবি পুলিশের উপ- সহকারী পরিদর্শকে আটক করেছে চান্দিনা থানা পুলিশ। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের চান্দিনা উপজেলার কাঠেরপুল এলাকায় তল্লাশি চালিয়ে তাকে আটক করা হয়। এসময় তার সাথে থাকা ৪ হাজার পিস ইয়াবা উদ্ধার করে পুলিশ। তবে ঘটনার পরপর তার পুলিশি পরিচয় আড়াল করতে মরিয়া হয়ে উঠে চান্দিনা থানা পুলিশ। আটক ইয়াবা পাচারকারী নাছির উদ্দিন কুমিল্লার চান্দিনা উপজেলার দোতলা গ্রামের নূরু মিয়ার ছেলে। মাত্র দুই বছরের ব্যবধানে দুইটি গাড়ি, নতুন বাড়ি এবং অনেক জমি-জমা কেনেন মাদক ব্যবসায়ী ওই পুলিশ কর্মকর্তা।
এ বিষয়ে ওই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হারুন-অর রশিদ জানান, পুলিশের এএসআই পদে চাকরির পর গাড়ি-বাড়ির মালিক হয়ে যাওয়ার বিষয়টি যেন আগুল ফুলে কলা গাছ হওয়ার মতো। পুলিশে চাকরির আড়ালে মাদক ব্যবসা চালিয়ে আসছিলেন পুলিশ কর্মকর্তা নাছির। তিনি রাঙ্গামাটি জেলা গোয়েন্দা শাখা (ডিবি) পুলিশের সহকারী উপ-পরিদর্শক পদে কর্মরত ছিলেন। এ ব্যাপারে কুমিল্লা জেলা পুলিশের গোয়েন্দা শাখা (ডিবি) অফিসার ইনচার্জ (ওসি) নাছির উদ্দিন মৃধা জানান, ইয়াবা পাচারে আটক পুলিশ কর্মকর্তার ব্যাপারে এখনও তথ্য নেয়া হচ্ছে। তদন্ত শেষে তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থাও নেয়া হবে।
এদিকে চট্টগ্রামের মিরসরাই এলাকার রেদোয়ান পেট্রোল পাম্পের সামনে ফার্নিচার বোঝাই ট্রাকে অভিযান চালিয়ে ৩০ হাজার পিস ইয়াবা উদ্ধার করে র‌্যাব। এ ঘটনায় জড়িত থাকার অভিযোগে কুমিল্লার দেবিদ্বারের এক পুলিশের এসআই বদরুদ্দোজা মাহমুদকে গ্রেফতার করে খুলশী থানা পুলিশ। জিজ্ঞাসাবাদে বদরুদ্দোজা ইয়াবা ব্যবসার সঙ্গে দীর্ঘদিন ধরে জড়িত থাকার কথা স্বীকার করেন। তার বিরুদ্ধে মিরসরাই থানায় মাদকের মামলা হয়। তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।
খুলশী থানার ওসি শেখ নাসির উদ্দিন জানান, বদরুদ্দোজার মামলার তদন্ত করছে মিরসরাই থানা পুলিশ। মামলার তদন্তের অগ্রগতি প্রসঙ্গে জানতে চাইলে মিরসরাই থানার ওসি জাহিদুল কবির বলেন, দু’দিনের রিমান্ডে জিজ্ঞাসাবাদ শেষে তাকে কারাগারে পাঠানো হয়েছে। তিনি বলেন, তদন্তাধীন বিষয়ে এখন কিছু বলা যাবে না। তবে মাদক ব্যবসার সঙ্গে জড়িত থাকার কথা স্বীকার করেছেন।
অন্যদিকে মানুষের ভোটাধিকার প্রয়োগ করতে ভোট কেন্দ্রে যাওয়া আসার জন্য পুলিশসহ আইন শৃঙ্খলা বাহিনী দায়িত্ব পালনের কথা থাকলেও গত ৩১ মার্চ পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচন চতুর্থ ধাপে অনুষ্ঠিতব্য কুমিল্লার তিতাস উপজেলা নির্বাচনে পুলিশের এক এএসআই নিজে প্রার্থীর পক্ষ হয়ে জাল ভোট দিতে যান। পরে স্থানীয় জনতা বিষয়টি পুলিশের কর্মকর্তাকে জানালে ভোট কেন্দ্রে দায়িত্বের অবহেলার কারণে কুমিল্লার তিতাস থানার এএসআই মাসুদকে ক্লোজড করা হয়।
গত ২৮ মার্চ ব্রাহ্মণপাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি নির্বাচনে পক্ষপাতিত্বের অভিযোগে মো. শাহাজাহান কবিরকে নির্বাচনী দায়িত্ব থেকে ৫ দিনের জন্য অব্যাহতি দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এর দু’দিন আগে বুড়িচং থানার ওসি আকুল চন্দ্র বিশ্বাসকে প্রত্যাহার করে নির্বাচন কমিশন। এছাড়াও গত ৩০ মার্চ কুমিল্লার তিতাস থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সৈয়দ আহসানুল ইসলামকে নির্বাচনী দায়িত্ব থেকে অব্যাহতি দিয়েছে নির্বাচন কমিশন। কুমিল্লার অতিরিক্ত পুলিশ সুপার মো. শাখাওয়াত হোসেন জানান, পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচন চতুর্থ ধাপে অনুষ্ঠিতব্য কুমিল্লার তিতাস উপজেলার নির্বাচনে ওসি সৈয়দ আহসানুল ইসলামকে দায়িত্ব থেকে অব্যাহতি দেয় নির্বাচন কমিশন
এ ব্যাপারে সাবেক আইজিপি ও সংসদ সদস্য নুর মোহাম্মদ বলেন, অপরাধ দমন করতে গিয়ে আইনশৃঙ্খলা বাহিনীর অনেক সদস্য অপরাধে জড়িয়ে পড়ছেন। এসব তথ্য জেনেও অনেক সময় ঊর্ধ্বতন কর্মকর্তারা কোনো ব্যবস্থা নেন না। শুরুতে কঠোর বার্তা দেয়া হলে এবং দৃষ্টান্তমূলক শাস্তি দেয়া হলে অন্যরা সতর্ক হতো। তিনি আরও বলেন, পুলিশের কোনো সদস্য অপরাধে জড়িয়ে পড়লে তার পক্ষে রাজনৈতিক অনেক তদবির আসে। এসব তদবিরের কারণে দৃষ্টান্তমূলক শাস্তি দেয়া সম্ভব হয় না। শাস্তি না হওয়ায় অনেকে অপরাধ করার সাহস পায়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন