সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

পদ্মা সেতুতে বসেছে দশম স্প্যান

দৃশ্যমান হলো সেতুর দেড় কি.মি.

মো. হাবিবুর রহমান হাবীব, শরীয়তপুর থেকে | প্রকাশের সময় : ১১ এপ্রিল, ২০১৯, ১২:০৪ এএম

পদ্মাসেতুর দশম স্প্যান বসানোর মধ্য দিয়ে দৃশ্যমান হলো সেতুর দেড় কিলোমিটার অংশ। দুপুর সাড়ে ১২টায় মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তে স্প্যানটি বসানো হয় মাঝনদীর ১৩ এবং ১৪ নম্বর পিলারের উপর। এ নিয়ে পদ্মাসেতুতে বসলো ১০টি স্প্যান।
জানা যায়, সকাল ১০টা থেকে শুরু হয় স্প্যান ওঠানোর কাজ। কিন্তু ক্রেন থেকে ফেলা নোঙ্গর বার বার মাটি থেকে ছুটে আসায় পিলারের উপর স্প্যান বসাতে বৈরী পরিস্থিতির মুখে পড়েন প্রকৌশলীরা। বুধবার দুপুর ১২টা পর্যন্ত এই জটিলতা চলে। পরে প্রায় আড়াই ঘন্টার চেষ্টায় স্প্যানটি পিলারের ওপর পুরোপুরি বসানো সম্ভব হয়। এ সমস্যার কারণে দশম স্প্যানটি পিলারে উঠাতে কিছুটা দেরি হয়।
এর আগে বুধবার সকালে তিন হাজার ৬শ’ টন ধারণক্ষমতার তিয়ান-ই ভাসমান ক্রেনে করে ১শ’ ৫০ মিটার দৈর্ঘ্যরে ও ৩ হাজার ১শ’ ৪০ টন ওজনের স্প্যানটি নিয়ে মাওয়া কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে রওনা দেয়। ঘন্টায় ৭ কিলোমিটার বেগে ১৩ এবং ১৪ নম্বর পিলারের দিকে এগিয়ে যায় ক্রেনটি।
প্রকৌশলীদের দেয়া তথ্যে আরও জানা যায়, আগামী মাসের শুরুতেই আরো একটি স্প্যান বসানো হবে। তার আগে আগামী ২০ এপ্রিল বসবে পদ্মা সেতুর ১১ তম স্প্যান।
সেতুর প্রকৌশলীরা জানিয়েছেন, ১০টি স্প্যান বসানোর পাশাপাশি সেতুর ২শ’ ৪৭টি পাইল বসানোর কাজও শেষ হয়েছে। বাকি ৪৭টি পাইলের মধ্যে ১৫টি পাইলের অর্ধেক বসানো হয়ে গেছে। পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের মূল সেতুতে মোট ২শ’ ৯৪টি পাইল আছে, যার মধ্যে নদীর মধ্যে ২শ’ ৬২টি পাইল। ২শ’ ৯৪ টি পাইলে মোট ৪২টি পিলার। স¤প্রতি শেষ হয়েছে সেতুর ৬ ও ৭ নম্বর পিলারের পাইল ড্রাইভিংয়ের কাজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন