রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

আনারস-কলাগাছের পাতা থেকে সৌখিন হস্তশিল্প

আইয়ুব আলী | প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০১৯, ১২:০৩ এএম

হস্তশিল্প বাঙলার প্রাচীনতম সাংস্কৃতিক ঐতিহ্য। আনারস পাতা ও কলাগাছের বাকলের মতো ফেলনা জিনিস দিয়ে তৈরি হচ্ছে প্রাকৃতিক আঁশ ও পণ্য। সেই আঁশে প্রাকৃতিক রঙ আর বাঁশ-বেতের উপকরণে দৃষ্টিনন্দন হস্তশিল্প সামগ্রী দৃষ্টি কেড়েছে চট্টগ্রাম আন্তর্জাতিক বাণিজ্যমেলায় আগত দর্শক-ক্রেতাদের।
আঁশে তৈরি ‘লাভ’ চিহ্নের আকৃতিতে মহিলাদের ব্যবহার্য জুয়েলারী বক্স, বৈচিত্র্যপূর্ণ নকশার কানের দুল, নেকলেস সেট, চৌকোনা বাক্স, নৌকা, পাখির বাসা, দেয়াল আয়না, ৩ পিসের ট্রে সেট, টিস্যু বক্স, ঝোলানো ফুলদানি, গ্লাসদানি, কলমদানি, ফলের ঝুড়ি, শোপিস (ঘর, চেয়ার-টেবিল), টেবিলম্যাট, ওয়ালমেট, ইনডোর পার্টিশান, জানালার পর্দা ইত্যাদি নজর কাড়ছে মেলার দর্শক-ক্রেতাদের।
বেসরকারি উন্নয়ন সংস্থা ‘বুরো ক্রাফট’ নারীদের কর্মক্ষম ও স্বাবলম্বী করার লক্ষ্যে প্রাকৃতিক আঁশজাত হস্তশিল্প সামগ্রীর উৎপাদন ও বিপণন করছে। ‘আল্লাহু’ লেখা আঁশের তৈরি দেড় ডজন ওয়ালম্যাট বিক্রি হয়েছে ৬০০ থেকে দেড় হাজার টাকায়। এছাড়া ছোট নৌকা ৩৫০, বড় ৪৮০ টাকা, ঘর ২৮০, ফুলফুড়ি ২৫০, টিস্যু বক্স ৪০০, লাভ জুয়েলারি বক্স ৫২০, ট্রে সেট ৭৫০, ওয়াল ম্যাট ৩৪০, পাখির বাসা ২৫০ টাকায় বিক্রি হচ্ছে।
বুরো ক্রাফটের উর্ধ্বতন কর্মকর্তা মো. গোলাম কিবরিয়া খান জানান, আনারস গাছের পাতা ও কলাগাছের বাকল থেকে বৈজ্ঞানিক পদ্ধতিতে মেশিনের মাধ্যমে আঁশ বের করে তাতে বিভিন্ন গাছ ও ফলের প্রাকৃতিক রঙ মিশিয়ে সৌখিন ও নিত্যব্যবহার্য পণ্য উৎপাদন করি আমরা। টাঙ্গাইল জেলার মধুপুরে বুরো ক্রাফটের কাঁচামাল ও পণ্য তৈরি করেন সুবিধাবঞ্চিত নারী কর্মীরা। দেশি-বিদেশি ক্রেতাদের এসব হস্তশিল্প আকৃষ্ট করছে। শতাধিক নারী কাজ করেন মধুপুরের কারখানায়।
২০১৭ সালে বুরো ক্রাফটের যাত্রা শুরুর পর ঢাকার গুলশানে শোরুম খোলা হয়েছে। ২০১৮ সালে প্রাকৃতিক আঁশজাত হস্তশিল্প নিয়ে চীনের প্রদর্শনীতে অংশ নেয় প্রতিষ্ঠানটি। এবার ঢাকা, চট্টগ্রাম ও বরিশালের মেলায় অংশ নিচ্ছে বুরো ক্রাফট।
গোলাম কিবরিয়া আরও জানান, বাংলাদেশের প্রতিটি বিভাগীয় শহরে বুরো ক্রাফটের পণ্য এবং প্রদর্শনী শোরুম করার ইচ্ছা রয়েছে বুরো ক্রাফট কর্তৃপক্ষের। এছাড়াও এ প্রাকৃতিক কলা গাছ ও আনারসের আঁশ থেকে ফেব্রিক (কাপড়) ও মহিলাদের ব্যবহারের জন্য পরিবেশ বান্ধব স্যানিটারী ন্যাপকিন তৈরী করার উদ্যোগ চলছে। তিনি এ উদ্যোগকে এগিয়ে নিতে সকলের সর্বাঙ্গীন সহযোগিতা কামনা করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
SAbita Bepari ১৭ এপ্রিল, ২০২০, ১১:০০ পিএম says : 0
অসাধারন মেলবন্ধন প্রকৃতি এবং মানুষের৷বেঁচে থাকুক অসাধারন মেলবন্ধন৷ বেঁচে থাকুক সববুজের তারুণ্যে প্রকৃতি মানুষ থাকুক তারি আঁচলের তলে ৷ধন্যবাদ
Total Reply(0)
SAbita Bepari ১৭ এপ্রিল, ২০২০, ১১:০১ পিএম says : 0
অসাধারন মেলবন্ধন প্রকৃতি এবং মানুষের৷বেঁচে থাকুক অসাধারন মেলবন্ধন৷ বেঁচে থাকুক সবুজের তারুণ্যে প্রকৃতি মানুষ থাকুক তারি আঁচলের তলে ৷ধন্যবাদ
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন