শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বাংলাদেশে জঙ্গিবাদ ধর্মীয় নয় রাজনৈতিক সমস্যা : ড. রোহান

প্রকাশের সময় : ২৪ মে, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বাংলাদেশে জঙ্গিবাদের সমস্যা ধর্মীয় নয়, রাজনৈতিক- এমনটাই মনে করেন আন্তর্জাতিক নিরাপত্তা বিশেষজ্ঞ ড. রোহান গুনারতন্। তার মতে, সন্ত্রাসবাদ কোনো দেশের একক সমস্যা নয়। তাই বিশ্ব কীভাবে এই সমস্যা মোকাবেলা করছে, তা থেকে শিক্ষা নেয়া উচিত বাংলাদেশের।
একদিনের সফরে বাংলাদেশ ঘুরে যাওয়া আন্তর্জাতিক জঙ্গি ও সন্ত্রাসবাদবিষয়ক গবেষক ড. রোহান গুনারতেœ বলেন, জঙ্গি দমনে বাংলাদেশের আইন-শৃঙ্খলা বাহিনীর দক্ষতায় কিছু ঘাটতি থাকলেও, দু’এক বছরের মধ্যে তা কেটে যাবে বলে আশা করেন তিনি।
ড. রোহান গুনারতœ বলেন, শুধু জঙ্গিদের গ্রেফতার করলেই হবে না, তাদের কার্যক্রম বন্ধ করে দিতে হবে। ইন্টারনেট ও সাইবার টেকনোলজির মাধ্যমে জঙ্গিরা বেশি যোগাযোগ করে। তারা সাইবার মাধ্যমে নানাভাবে সদস্য সংগ্রহ করছে। সহজেই তারা নাশকতামূলক নির্দেশনা দিতে সক্ষম হচ্ছে। এতে তারা সংগঠিত হয়ে শক্তিশালী হচ্ছে। দেশের জঙ্গিবাদ দমন করতে হলে ইন্টারনেট ও সাইবার মাধ্যমগুলো নিয়ন্ত্রণে রাখতে হবে। তা না হলে জঙ্গিবাদ কোনোভাবেই দমন করা সম্ভব নয় বলেও উল্লেখ করেন তিনি।
রোহান গুনারতেœ বাংলাদেশে অপরিচিত নাম হলেও বিশ্বব্যাপী তার পরিচিতি জঙ্গি ও সন্ত্রাসবাদ দমনবিষয়ক বিশেষজ্ঞ হিসেবে। তিনি প্রধান কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করছেন, বিশ্বের অন্যতম বড় কাউন্টার টেরোরিজম গবেষণা ও প্রশিক্ষণ কেন্দ্র, ইন্টারন্যাশনাল সেন্টার ফর পলিটিক্যাল ভায়োলেন্স এবং টেরোরিজম রিসার্চ-সংক্ষেপে আইসিপিভিটিআরে।
২০০২ সালে ইনসাইড আল কায়েদা বই লিখে আলোচনায় আসেন ড. রোহান। ওই সময় বেস্ট সেলার খেতাব পাওয়া বইটিতে তিনি তুলে ধরেন আল কায়েদার প্রতিষ্ঠাতা আজামের গুপ্তহত্যার পর কীভাবে এই সংগঠনের নেতৃত্বে আসেন ওসামা বিন লাদেন। ইউরোপ-আমেরিকায় আল কায়েদার প্রসারের পদ্ধতি, অস্ত্র ও অর্থ যোগান থেকে শুরু করে নাইন ইলেভেন হামলার নেপথ্য কাহিনী। জঙ্গিবাদ ও নিরাপত্তা ইস্যুতে এ পর্যন্ত ১৪টি বই রচনা ও সম্পাদনা করেছেন শ্রীলংকান বংশোদ্ভুত সিঙ্গাপুরী নাগরিক রোহান গুনারতেœ।
জঙ্গিবাদ মোকাবেলায় নবগঠিত পুলিশের শাখা, কাউন্টার টেরোরিজম ও ট্র্যান্স ন্যাশনাল ক্রাইম ইউনিটের কর্মকর্তাদের প্রশিক্ষণ দিতে, গত শনিবার একদিনের জন্য বাংলাদেশে আসেন এই নিরাপত্তা বিশ্লেষক। একটি বেসরকারি টেলিভিশনকে দেয়া সাক্ষাৎকারে তিনি সাম্প্রতিক লেখক, ব্লগার, প্রকাশকসহ ভিন্ন ধর্ম মতাবলম্বীদের খুনের বিষয়েও কথা বলেন। তার মতে, সরকারের উচিত অন্য দেশগুলোর সঙ্গে নিজেদের এই সমস্যা নিয়ে আলোচনা করা।
আন্তর্জাতিক জঙ্গি ও সন্ত্রাসবাদবিষয়ক গবেষক ড. রোহান গুনারতেœ আরও বলেন, জনগণ যদি সরকারকে সহায়তা না করে, তাহলে জঙ্গি ইস্যুতে সফলতা পাওয়া কঠিন হবে। তবে সরকার আন্তরিক হলে জঙ্গিরা তাদের মতাদর্শ ছড়াতে পারবে না বলেও মনে করেন ড. রোহান গুনারতেœ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন