রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ফণী মোকাবিলায় সমন্বিত কাজের নির্দেশ প্রধানমন্ত্রীর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ মে, ২০১৯, ৬:৫৩ পিএম

ঘূর্ণিঝড় ফণীকে কেন্দ্র করে সরকারি সব সংস্থা এবং বেসরকারি সংগঠনগুলোকে সমন্বিতভাবে কাজ করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

শুক্রবার প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। একই সঙ্গে সাপ্তাহিক ছুটি বাতিল করে শুক্র ও শনিবার প্রধানমন্ত্রীর কার্যালয় খোলা রাখা হয়েছে বলেও সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

লন্ডনে অবস্থানরত প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের পরিস্থিতির সার্বক্ষণিক খোঁজ-খবর রাখছেন জানিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রধানমন্ত্রী তার কার্যালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ সংশ্লিষ্ট সবার সঙ্গে যোগাযোগ রক্ষা করে চলেছেন। ঘূর্ণিঝড় আঘাত হানার আগেই মানুষকে নিরাপদ আশ্রয়ে নেয়ার নির্দেশ দিয়েছেন তিনি।

ঘূর্ণিঝড় ফণীর কারণে শুক্রবার দুপুর পর্যন্ত দেশের উপকূলীয় জেলাগুলোর ঝুঁকিপূর্ণ অঞ্চলের ৪ লাখ ৪ হাজার ২৫০ জনকে আশ্রয়কেন্দ্রে নেয়া হয়েছে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব শাহ কামাল।

দুপুরে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি জানান, সন্ধ্যার মধ্যে ঝুঁকিপূর্ণ এলাকাগুলোর ২১ থেকে ২৫ লাখ মানুষকে আশ্রয় কেন্দ্রে সরিয়ে নেয়ার পরিকল্পনা করেছেন তারা।

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রধানমন্ত্রী সরকারের সব সংস্থা এবং বেসরকারি সংগঠনগুলোকে সমন্বিতভাবে ঘূর্ণিঝড় ফণী মোকাবিলায় কাজ করার নির্দেশ দিয়েছেন। তার নির্দেশনা মোতাবেক প্রধানমন্ত্রীর কার্যালয়ের তত্ত্বাবধানে সারাদেশে দুর্যোগ মোকাবিলার প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। সম্ভাব্য ক্ষয়ক্ষতি মোকাবিলার প্রস্তুতি গ্রহণ করা হয়ছে।

সেনা, নৌ, বিমান বাহিনী ও কোস্টর্গাডসহ সব আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে দুর্যোগ মোকাবিলায় প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

বিজ্ঞপ্তিতে বলা হয়, তার নির্দেশনা মোতাবেক সংশ্লিষ্ট বাহিনীগুলো ইতোমধ্যে যথাযথ প্রস্তুতি গ্রহণ করেছে। ঘূর্ণিঝড় ফণীর সম্ভাব্য আঘাতের পরিপ্রেক্ষিতে দেশবাসীকে প্রস্তুত থাকার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী।

এর আগে বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর মুখ্যসচিব নজিবুর রহমান উপকূলবর্তী জেলাগুলোর প্রশাসনের সঙ্গে ভিডিও কনফারেন্সে দুর্যোগ মোকাবিলার প্রস্তুতি বিষয়ে নির্দেশনা দেন।
 
 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (10)
কামরুজ্জামান ৩ মে, ২০১৯, ৯:৩২ পিএম says : 0
ফনী নিয়ে আসলে ব্যবসা হচ্ছে। বিষয়টিকে প্রয়োজনের তুলনায় বাড়িয়ে দেখানো হচ্ছে।
Total Reply(0)
সোয়েব আহমেদ ৩ মে, ২০১৯, ৯:৩৬ পিএম says : 0
শুনতে পাচ্ছি, এনজিওগলো নাকিেএর মধ্যেই বিশাল বিশাল পুনর্বাসন বাজেট করতে বসে গেছে।
Total Reply(0)
মনিরুল ইসলাম ৩ মে, ২০১৯, ১০:১১ পিএম says : 0
এই বার ঘূর্নিঝড় নিয়ে পরিকল্পিতভাবে আতঙ্ক ছড়ানো হচ্ছে। উদ্দেশ্য হচ্ছে সরকারি অর্থ লুটে পুটে খাওয়া। এনজিওগুলো এর পেছনে কাজ করছে।
Total Reply(0)
জামিল ৩ মে, ২০১৯, ১০:১১ পিএম says : 0
বুঝি না, প্রশাসন সাধারণ জনগণকে সাহস না দিয়ে উলটো ভয়ভীতির মধ্যে রেখেছে। সারাদেশে মোটামুটি একটা আতঙ্কের পরিবেশ তৈরি করা হয়েছে। জনগণ যাতে প্রশাসনের কাছে সাহায্যের জন্য আসে। আর সেই সুযোগে সরকারি বরাদ্দ লুটেপুটে নেওয়া ছাড়া আর কিছু না।
Total Reply(0)
এস আলম ৩ মে, ২০১৯, ১০:১২ পিএম says : 0
হায়রে বাংলাদেশ। সব হুজুগে, সরকার মিডিয়া প্রশাসনকে ব্যবহার করে আতঙ্ক ছড়াচ্ছে, সবাই তাতে নাচছে। এরকম দুর্যোগ আগেও তো হয়েছে তখন তো এত....। এনজিওগুলো মানবতার সেবা বাদ দিয়ে পেটের সেবা করে।
Total Reply(0)
মেহেদি মাসুদ ৩ মে, ২০১৯, ১০:১২ পিএম says : 0
যখনই কোনো ঘুর্ণিঝড় আসে নিয়ম অনুযায়ী সেটা ভারত হয়েিই বাংলাদেশে আসে। এ নিয়ে আতঙ্ক তৈরির তো কোনো মানে হয় না। ভারত হয়ে বাংলাদেশ হয়ে ঝড় তার আপন গতিতে চলে যাবে, । এজন্য প্রশাসন মন্ত্রী এমপিদের মাধ্যমে ত্রাণ বিতরণের নামে বিপুল অর্থ খরচ করে সরকারি অর্থ নষ্টের তো মানে হয় না।
Total Reply(0)
নারগিস ৩ মে, ২০১৯, ১০:১২ পিএম says : 0
ঘুর্নিঝড় ফনির অসিলায় সরকারি কোটি কোটি টাকা প্রশাসনের অসাধু কর্মকর্তা ও সরকারি দলের চেলাপেলাদের পকেটস্থ করার পায়তারা করা হচ্ছে, এজন্যই মিডিয়ায় প্রতিমূহুর্তে আতঙ্ক ছড়ানো হচ্ছে। কিছু এনজিও এর পেছনে কাজ করছে।
Total Reply(0)
আবেদ খান ৩ মে, ২০১৯, ১০:১৩ পিএম says : 0
এর আগেও ঘুর্নিঝড়ের আতঙ্ক সৃষ্টি করে সরকারের লাখ লাখ টাকা নষ্ট করতে দেখা গেছে। অবশেষে দেখা গেছে সাধারণ ঝড়ের মতোই ঝড় হয়েছে কোনো ক্ষয়ক্ষতি হয়নি। মাঝখান থেকে বিপুল পরিমাণ অর্থ লোপাট। শুনছি এনজিও গুলো পুনর্বাসনের জন্য বিপুল অর্থ নেওয়ার পরিকল্পনা করচে।
Total Reply(0)
জিন্নাতারা ৩ মে, ২০১৯, ১০:১৩ পিএম says : 0
আমি ইতোমধ্যে উপজেলায় উপজেলায় লাখ লাখ টাকার দুর্যোগ বরাদ্দের টাকা পাঠানো হয়েছে। একটি মহল এই অর্থ হাতিয়ে নিতেই মিডিয়াকে ব্যবহার করে মানুষের মাঝে আতঙ্ক ছড়াচ্ছে। এটা খুবই দু:খজনক।
Total Reply(0)
Mohammed Kowaj Ali khan ৪ মে, ২০১৯, ১২:০২ এএম says : 0
কে কোথায় আছো গো? তুমি কি ফণীর ভয়ে আসিয়াছো ভাগিয়া। ভালোই করেছো হয়তো তুমাকেই ফণী খোজিতেছে তবে সরে যাও আমার প্রাণপ্রিয় বৃটেন হইতে গো। ইনশাআল্লাহ। বাংলাদেশের জনগণ বলাবলি করিতেছেন যে তুমার প্রাণ বাঁচাইতে তুমি লন্ডন আসিয়াছো। কিন্ত গো। ইনশাআল্লাহ।
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন