ঢাকা, মঙ্গলবার ২৫ জুন ২০১৯, ১১ আষাঢ় ১৪২৬, ২১ শাওয়াল ১৪৪০ হিজরী।

জাতীয় সংবাদ

৯ দিনে ধর্ষণের শিকার ৪১ শিশু

মানুষের জন্য ফাউন্ডেশন-এর বিবৃতি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ মে, ২০১৯, ১২:০৫ এএম

দেশে শিশু ধর্ষণের যেন মহোৎসব চলছে! কিছুতেই শিশু ধর্ষণের মতো বিভৎস অপরাধের পারদ নীচে নামিয়ে আনা যাচ্ছে না। চলতি বছরের মে মাসের প্রথম ৯ দিনে রাজধানীসহ সারা দেশে ৪১ শিশু ধর্ষণের শিকার হয়েছে। আর ধর্ষণের শিকার শিশুদের মধ্যে মারা গেছে ৩ জন। এসব শিশুর মধ্যে মেয়ে শিশু ৩৭ জন এবং ছেলে শিশু ৪ জন। গতকাল গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে মানুষের জন্য ফাউন্ডেশন। ৬টি জাতীয় দৈনিকে প্রকাশিত সংবাদ বিশ্লেষণ করে সংস্থাটির পক্ষ থেকে এ তথ্য জানানো হয়।
শিশু ধর্ষণের এ সব ঘটনায় উদ্বেগ প্রকাশ করে সংস্থাটি জানায়, ধর্ষণের শিকার শিশুদের মধ্যে ৩ শিশু মারা গেছেন। আহত হয়েছে ৪১ শিশু। এছাড়া ধর্ষণ চেষ্টার শিকার হয়েছে আরও ৩ শিশু। মানুষের জন্য ফাউন্ডেশনের সমন্বয়ক শাহানা হুদা রঞ্জনা বলেন, ৬টি পত্রিকায় প্রকাশিত খবর থেকে আমরা ধর্ষণের শিকার শিশুদের সংখ্যাটি নির্ণয় করেছি। আসল সংখ্যাটি হয়ত আরও বেশি। এ সংখ্যাটি অস্বাভাবিক।
দেশে শিশু ধর্ষণের ঘটনা বেড়ে যাওয়ায় গভীর উদ্বেগও প্রকাশ করেছে মানুষের জন্য ফাউন্ডেশন । একইসঙ্গে শিশুদের প্রতি চলমান সহিংসতা ও নির্যাতন প্রতিরোধে কার্যকর ব্যবস্থা নিতে সরকারের প্রতি আহŸান জানিয়েছে।
নারী ও শিশু র্ধষণ বাড়ায় উদ্বেগ প্রকাশ করেছে বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতির সভাপতি সভাপতি অ্যাডভোকেট ফাওজিয়া করিমও। তিনি বলেন, শিশুধর্ষণের ঘটনাগুলো খুবই অ্যালার্মিং। আমাদের আরও সতর্ক হওয়া উচিত। বিশেষ করে যারা নীতি-নির্ধারণী পর্যায়ে রয়েছে তাদের আরও বলিষ্ঠ ভূমিকা নিতে হবে। শাস্তির বিষয়টি পরে, সবার আগে দৃষ্টান্তমূলক ব্যবস্থা নিতে হবে। দেশে নারী ও শিশু নির্যাতনের বিরুদ্ধে সোচ্চার হতে হবে, সবাইকেই এ নিয়ে আরও বেশি কথা বলতে হবে। তিনি আরও বলেন, দুঃখজনক হলে সত্য দেশের বড় বড় প্রতিষ্ঠান ও এমনকি সরকারি প্রতিষ্ঠানে যৌন নিপীড়নবিরোধী কমিটি হয়নি। এটি হতাশাজনক ব্যাপার। ##

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন