শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

হজযাত্রীদের নিবন্ধনে চরম ভোগান্তিতে এজেন্সিগুলো

হাজী ক্যাম্পে দফায় দফায় সার্ভার বিপর্যয়

প্রকাশের সময় : ২৭ মে, ২০১৬, ১২:০০ এএম

শামসুল ইসলাম : ধর্ম মন্ত্রণালয়ের নিয়োগকৃত আইটি’র সার্ভার বিপর্যয়ে হজযাত্রীদের মূল নিবন্ধন নিয়ে চরম ভোগান্তির কবলে পড়েছে হজ এজেন্সিগুলো। গতকাল দুপুর সাড়ে ১২টা থেকে বিকেল ৪টা পর্যন্ত হাজী ক্যাম্পে আইটি বিজনেস অটোমেশন লিমিটেডের সার্ভার বন্ধ ছিল।
গত ২৪ মে’ও আধ ঘন্টা আইটি’র সার্ভার বন্ধ ছিল। হজযাত্রীদের নিবন্ধন সম্পন্ন করার আর মাত্র তিন দিন বাকি। হাজী ক্যাম্পের আইটির সার্ভার বার বার বন্ধ থাকায় হজ এজেন্সিগুলোর মধ্যে চরম অসন্তোষ দেখা দিয়েছে। সরকার ঘোষিত সর্বনিম্ন হজ প্যাকেজের ৩ লাখ ৪ হাজার ৯০৩ টাকা ব্যাংকে জমা না হওয়ায় ৮৮ হাজার ১শ’ ৯৭জন হজযাত্রীর মূল নিবন্ধন কার্যক্রম আগামী ৩০ মে’র মধ্যে সম্পন্ন করা সম্ভব হবে না। একাধিক হজ এজেন্সি’র মালিক এ অভিমত ব্যক্ত করেছেন। হাব কর্তৃপক্ষ আগামী ১৫ জুন পর্যন্ত হজের পুরো টাকা জমা দিয়ে মূল নিবন্ধনের সময় সীমা বর্ধিত করার জন্য ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমানের কাছে লিখিত আবেদন পেশ করেছে। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১০ সেপ্টেম্বর পবিত্র হজ অনুষ্ঠিত হবার কথা রয়েছে। গত ২৮ মার্চ হজযাত্রীদের প্রাক-নিবন্ধন কার্যক্রম সম্পন্ন হয়েছে।  
গত ১৬ মে থেকে চালু হয়ে গতকাল সন্ধ্যা পর্যন্ত বেসরকারী মাত্র ৬শ’ ৮১জন হজযাত্রীর মূল নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করা হয়েছে। আর সরকারী ব্যবস্থাপনায় ১৩শ’ হজযাত্রী’র মূল নিবন্ধন কার্যক্রম সম্পন্ন হয়েছে। বিজনেস অটোমেশন লিমিটেডের প্রধান সমন্বয়কারী কবির আল মামুন এতথ্য জানিয়েছে। আইটি বিভাগ জানায় সার্ভার বিপর্যয় হয়নি। গতকাল সার্ভার মেন্টেনেন্সের জন্য সাড়ে ১২টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বন্ধ ছিল।  সার্ভার বন্ধের রেশ কাটিয়ে তোলার জন্য গতকাল রাত ১০টা পর্যন্ত অতিরিক্ত ৪ ঘন্টা সার্ভার চালু রাখা হয়েছিল। আজ শুক্রবার ও আগামীকাল শনিবার রাত ৮টা পর্যন্ত দু’ঘন্টা করেও সার্ভার চালু রাখা হবে। হজ চুক্তি অনুযায়ী চলতি বছর ১ লাখ ১ হাজার ৭শ’ ৫৮জন হজযাত্রী হজ পালনের জন্য সউদী আরবে যাবেন। এক শ্রেণীর মধ্যস্বত্বভোগী গ্রুপ লিডার সরকার ঘোষিত সর্বনিম্ন হজ প্যাকেজের চেয়ে অনেক কম টাকায় হজ করানোর প্রতিশ্রুতি দিয়ে গ্রাম-গঞ্জ থেকে দেদারসে হজযাত্রী সংগ্রহ করেছে। ফলে নির্ধারিত কোটার চেয়ে প্রায় ৫৬ হাজার অতিরিক্ত হজযাত্রী প্রাক-নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করা হয়েছে। কোটার অতিরিক্ত হজযাত্রীরা চলতি বছর হজে যাওয়ার সুযোগ পাবে না। তবে ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান সম্প্রতি নির্ধারিত কোটার চেয়ে অতিরিক্ত ১০ হাজার হজযাত্রীর কোটা বরাদ্দের জন্য সউদী সরকারের কাছে লিখিত আবেদন পেশ করেছেন। এ ব্যাপারে সউদী সরকারের পক্ষ থেকে এখনো কোনো সিদ্ধান্ত পাওয়া যায়নি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার শিগগিরই সউদী বাদশা’হর আমন্ত্রণে সউদী আরবে যাবেন। সউদীতে প্রধানমন্ত্রী’র রাষ্ট্রীয় সফরকালে অপেক্ষমাণ বাংলাদেশী অতিরিক্ত হজযাত্রীদের কোটা বরাদ্দের বিষয়টি আলোচ্য সূচিতে অন্তর্ভুক্ত করা হলে এ ব্যাপারে ইতিবাচক সাড়া পাওয়া যাবে বলেও অভিজ্ঞ মহল মতামত ব্যক্ত করেছেন। চলতি বছর ইরান, সিরিয়া, লিবিয়াসহ বিভিন্ন দেশ থেকে বিপুল সংখ্যক হজযাত্রী হজ পালনে সউদী আরবে যাবেন না। এ সুযোগে এশিয়ার কোনো কোনো দেশ সউদী সরকারের কাছ থেকে অতিরিক্ত হজযাত্রীদের কোটা বরাদ্দ লাভ করেছে বলে সংশ্লিষ্ট মহল জানিয়েছেন।   
হাবের ভারপ্রাপ্ত সভাপতি মোহাম্মদ হেলাল গতকাল ইনকিলাবের সাথে আলাপকালে হাজী ক্যাম্পের আইটি সার্ভার বিকলের কথা স্বীকার করে বলেন, সার্ভার বিপর্যয়ের সুযোগে কেউ মূল নিবন্ধন নিয়ে অনিয়মের সুযোগ পাবে না। তিনি বলেন, সরকার ঘোষিত সর্বনি¤œ হজ প্যাকেজের পুরো টাকা অধিকাংশ হজযাত্রী এখনো পরিশোধ করতে পারেননি। এ জন্য বেসরকারি অধিকাংশ হজযাত্রী এখনো মূল নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করতে পারেননি। হাবের ভারপ্রাপ্ত সভাপতি মোহাম্মদ হেলাল বলেন, হজযাত্রীদের মূল নিবন্ধন কার্যক্রমের সময়সীমা আগামী ১৫ জুন পর্যন্ত বর্ধিত করার জন্য ধর্মমন্ত্রীর কাছে লিখিত আবেদন পেশ করা হয়েছে। আগামী রোববারের মধ্যে সময় বর্ধিতকরণের একটি খবর পাওয়া যেতে পারে বলেও হাবের ভারপ্রাপ্ত সভাপতি আশাবাদ ব্যক্ত করেন। এদিকে, বাংলাদেশ হজযাত্রী ও হাজী কল্যাণ পরিষদের সভাপতি আলহাজ অ্যাডভোকেট আব্দুল্লাহ আল-নাসের এক বিবৃতিতে হাজী ক্যাম্পের আইটির সার্ভার বিপর্যয়ে গভীর উদ্বেগ প্রকাশ করে হজযাত্রীদের পুরো টাকা জমা দেয়ার এবং মূল নিবন্ধনের সময়সীমা আগামী ১৫ রমজান পর্যন্ত বর্ধিত করার জন্য ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমানের আশু হস্তক্ষেপ কামনা করেছেন।




 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন