শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সাউদিয়ার হজ টিকিট বিক্রি শুরু হয়নি

গাকা’র অনুমোদন এখনো পায়নি

শামসুল ইসলাম | প্রকাশের সময় : ২৫ মে, ২০১৯, ১২:০৬ এএম

সউদী এরাবিয়ান এয়ারলাইন্সের হজ টিকিট বিক্রি এখনো শুরু করা সম্ভব হয়নি। গাকা’র অনুমোদন এখনো নেয়া সম্ভব না হওয়ায় সাউদিয়া এয়ারলাইন্স বাংলাদেশী হজযাত্রীদের টিকিট বিক্রি কার্যক্রম শুরু করতে পারছে না। এতে বেসরকারি হজ এজেন্সীগুলো হজ টিকিট ক্রয় করতে না পেরে মক্কা-মদিনায় বাড়ি ভাড়া নিয়ে বিপাকে পড়েছেন। এদিকে, গত সপ্তাহের বিমান বাংলাদেশ এয়ারলাইন্স সরাসরি হজ এজেন্সীগুলোর কাছে পবিত্র হজ পালনের লক্ষ্যে হজ টিকিট বিক্রি শুরু করেছে।
প্রথম দিনে গভীর রাত থেকে মতিঝিলস্থ বিমান অফিসের সামনে শত শত হজ এজেন্সীর প্রতিনিধি ও ম্যানেজাররা ইটের ওপর মাথা রেখে সিরিয়াল ধরেন। কিন্ত লাইন ধরতে গিয়ে ধাক্কা-ধাক্কি শুরু হলে এক পর্যায়ে পুলিশ ব্যাপক লাঠিচার্জ করে অনেককে ছত্রভঙ্গ করে দেয়। এতে আগে লাইন ধরে অনেকে প্রথম দশ দিনের হজ টিকিট কিনতে ব্যর্থ হয়েছে। গতকাল পর্যন্ত প্রায় দশ হাজার হজ টিকিট বিক্রি করেছে বিমান কর্তৃপক্ষ। বিমানের একটি নির্ভরযোগ্য সূত্র এতথ্য জানিয়েছে।
সউদী এয়ারলাইন্সের হজ টিকিটের জন্য ৩ হাজার ৮৬৮ জনের পাসপোর্ট এনরোলমেন্ট করা হয়েছে। চলতি বছর সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় মোট ১ লাখ ২৭ হাজার ১৯৮ হজযাত্রী হজে যাবেন। তন্মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৭ হাজার ১৯৮ ও বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২০ হাজার হজযাত্রী হজে যাবেন।
স¤প্রতি সচিবালয়ে বিমানমন্ত্রী ও ধর্ম প্রতিমন্ত্রীর উপস্থিতিতে হজের অগ্রগতি সম্পর্কিত আন্তঃমন্ত্রণালয়ের বৈঠকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ও সউদী এয়ারলাইন্স বিমান টিকিট নির্দিষ্ট কোন ট্রাভেল এজেন্টের কাছে বিক্রি না করে হজ এজেন্সিগুলোর কাছে সরাসরি বিক্রি করবে বলে সিদ্ধান্ত হয়। কিন্ত সাউদিয়া এয়ারলাইন্সের হজ টিকিট সিন্ডিকেট চক্র একচেটিয়া নেয়ার জন্য জোর লবিং চালাচ্ছে। সাউদিয়ার হজ টিকিট সিন্ডিকেটের কবলে চলে গেলে টিকিট নিয়ে কৃত্রিম সঙ্কট এবং প্রতি টিকিট কিনতে ৫/৬ হাজার টাকা অতিরিক্ত গুণতে হবে। সাউদিয়া এয়ারলাইন্সের হজ টিকিট বিক্রি শুরু না হওয়ায় গভীর উদ্বেগ প্রকাশ করে হাব সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম রাতে ইনকিলাবকে বলেন, বাংলাদেশের আইন অনুযায়ী চলতি বছর বিমানের ন্যায় সাউদিয়া এয়ারলাইন্সকে প্রত্যেক হজ এজেন্সীর কাছে সরাসরি হজ টিকিট বিক্রি করতেই হবে। এর কোনো বিকল্প নেই। হাব সভাপতি বলেন, কোনো সিন্ডিকেটের কাছে সাউদিয়ার হজ টিকিট বিক্রি করতে দেয়া হবে না। এ ব্যাপারে বেসামরিক বিমান প্রতিমন্ত্রী ও ধর্ম প্রতিমন্ত্রী অত্যান্ত সজাগ রয়েছেন। তিনি সুষ্ঠু হজ ব্যবস্থাপনার স্বার্থে অনতিবিলম্বে সাউদিয়ার হজ টিকিট হজ এজেন্সীগুলোর কাছে সরাসরি বিক্রি শুরু করার জোর দাবী জানান।
আন্ত:মন্ত্রণালয় বৈঠকের সিদ্ধান্ত অনুসারে বিভিন্ন এজেন্সির হজযাত্রীদের হজ ভিসার জন্য আশকোনা হজ অফিসে পাসপোর্ট জমা দেয়ার আগে বাধ্যতামূলকভাবে প্রতিটি হজযাত্রীর বিমান টিকিট কাটতে হবে। অন্যথায় ভিসার জন্য পাসপোর্ট জমা নেয়া হবে না অর্থাৎ হজ ভিসা হবে না। ১৬ জুনের মধ্যে সব এজেন্সিকে ক্রয়কৃত টিকিটের কপিসহ ভিসার জন্য হজ ক্যাম্পে পাসপোর্ট জমা দিতে নির্দেশনা দিয়েছে ধর্ম মন্ত্রণালয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন