বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

শিশুকে বাঁচাতে চিড়িয়াখানায় গরিলাকে গুলি করে হত্যা

প্রকাশের সময় : ৩০ মে, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের একটি চিড়িয়াখানায় একটি গরিলার সীমানা বক্সের ভেতরে একটি বাচ্চা শিশু ঢুকে পড়ার পর ওই গরিলাটিকে কর্মকর্তারা গুলি করে মেরে ফেলেছে। সিনসিনাটি চিড়িয়াখানার পরিচালক থেইন মেনার্ড বলেছেন, চার বছরের ওই বাচ্চাটি হামাগুড়ি দিয়ে ওই এলাকার ভেতরে ঢুকে গরিলাটির খাদের ভেতরে পড়ে যায়।
দশ ফুট নিচে ছোট্ট ওই জলাশয়ে গরিলাটি তখন বাচ্চাটিকে নিয়ে টানা হেঁচড়া করতে শুরু করে।
মি. মেনার্ড বলেছেন, শিশুটি গরিলাটির হাতে পড়ার পর তাকে বাঁচানোর জন্যেই প্রাণীটিকে হত্যা করা হয়। চিড়িয়াখানার পরিচালক বলেছেন, গরিলাটিকে হত্যা করার ব্যাপারটি ছিলো একটি কঠিন সিদ্ধান্ত। কিন্তু এর কোনো বিকল্প ছিলো না। তবে সিদ্ধান্তটি সঠিক ছিলো বলেই তিনি মনে করেন।
তিনি বলেন, চেতনা-নাশক কিছু খুব দ্রুত কাজ করতো না বলে তাকে গুলি করে হত্যা করা হয়েছে।
শিশুটির খুব বড় রকমের কোনো ক্ষতি হয়নি বলেই জানা গেছে। তাকে স্থানীয় একটি হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। ওই গরিলাটির নাম হারাম্বে। বয়স ১৭। পুরুষ। ওজন ১৮০ কেজি। এই ঘটনার পর সিনসিনাটি চিড়িয়াখানায় গরিলা দেখার জায়গাটি দর্শকদের জন্যে সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়েছে।
বাচ্চাটিকে টানাহেঁচড়া করার একটি ভিডিওতে দেখা যায় গরিলাটি বাচ্চাটিকে ধরে ওর দিকে তাকিয়ে রয়েছে। বলা হচ্ছে, বাচ্চাটি ওই গরিলার হাতে ছিলো ১০ মিনিটের মতো। পরিচালক বলেন, হারাম্বে বাচ্চাটিকে আক্রমণ করেনি ঠিকই, কিন্তু তার জীবন ঝুঁকির মধ্যে পড়ে গিয়েছিলো। গরিলাটিকে হত্যা করার ঘটনায় চিড়িয়াখানার কর্তৃপক্ষও মর্মাহত। কারণ এই প্রাণীটি ছিলো বিরল প্রজাতির গরিলা। ওই সীমানার ভেতরে আরো দুটো নারী গরিলা ছিল কিন্তু বাচ্চাটির দিকে অগ্রসর না হওয়ায় তারা অক্ষত রয়েছে। হারাম্বের জন্ম হয়েছিলো টেক্সাসে। দু’বছর আগে তাকে নিয়ে আসা হয় সিনসিনাটিতে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন