ঢাকা মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ০৭ আশ্বিন ১৪২৭, ০৪ সফর ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

হুয়াওয়ের ওপর নিষিধাজ্ঞার পর চীনের বদলা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ জুন, ২০১৯, ৪:৫৩ পিএম

চীনা প্রযুক্তিপ্রতিষ্ঠান হুয়াওয়ের ওপর যুক্তরাষ্ট্রের নিধেষাজ্ঞার পর এবার বদলা নিতে শুরু করেছে চীন। গত শুক্রবার এমনই একটি বার্তা পেয়েছে মার্কিন প্রতিষ্ঠানগুলো।

অবিশ্বস্ত বিদেশি সংস্থা, প্রতিষ্ঠান ও ব্যক্তির তালিকা চীন তৈরি করছে বলে ওই বার্তায় জানানো হয়।

যুক্তরাষ্ট্রের অনেক মোবাইল ও গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান চীন থেকে দুর্লভ খনিজ সংগ্রহ করে থাকে। বিশ্লেষকেরা বলছেন, বাণিজ্যযুদ্ধের অংশ হিসেবে হুয়াওয়ের ওপর যুক্তরাষ্ট্রের চাপ বাড়ানোর বদলা হিসেবে চীনের পক্ষ থেকে দুর্লভ খনিজ বিক্রিতে নিষেধাজ্ঞার মতো পদক্ষেপ আসতে পারে।

যুক্তরাষ্ট্রের নেওয়া পদক্ষেপের জবাবে শুক্রবার চীনের বাণিজ্য মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেন, চীনে অবিশ্বস্ত প্রতিষ্ঠান, সংস্থা ও ব্যক্তির তালিকা তৈরি করছেন তাঁরা। এখানে অবিশ্বস্ত বলতে বাজারের নিয়ম ভাঙা, চুক্তি ভাঙা, অবাণিজ্যিক কারণে চীনা প্রতিষ্ঠানের সেবা বন্ধ করা, অযৌক্তিক কারণে চীনা প্রতিষ্ঠানের অধিকার নষ্ট করার মতো বিষয় যুক্ত হবে।

শুক্রবার ফিন্যান্সিয়াল টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, হুয়াওয়ে তাদের কর্মীদের মার্কিন কর্মকর্তাদের সঙ্গে সব ধরনের কারিগরি বৈঠক নিষিদ্ধ করেছে। এ ছাড়া হুয়াওয়ের চীনা সদর দপ্তরে কর্মরত যুক্তরাষ্ট্রের সব কর্মীকে ফেরত পাঠিয়েছে প্রতিষ্ঠানটি।

ট্রাম্প প্রশাসন হুয়াওয়েকে ‘কালো তালিকাভুক্ত’ করলে প্রতিষ্ঠানটি বড় ধরনের ধাক্কা খায়। একে একে হুয়াওয়ের পাশ থেকে সরে যাওয়ার ঘোষণা দেয় কয়েকটি মার্কিন প্রযুক্তিপ্রতিষ্ঠান। পরে যুক্তরাষ্ট্র ওই নিষেধাজ্ঞা তিন মাসের জন্য শিথিল করলে প্রায় সব প্রতিষ্ঠান আবার হুয়াওয়ের পাশে ফেরার ঘোষণা দেয়। এর আগে ওয়াই-ফাই অ্যালায়েন্স, ব্লুটুথ এসআইজি ও এসডি অ্যাসোসিয়েশন হুয়াওয়ের পাশ থেকে সরে দাঁড়িয়েছিল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন