শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

প্রতিটি বাড়িতে গ্যাসের মিটার হবে প্রিপেইড: নসরুল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ জুন, ২০১৯, ১:০৭ পিএম

ঢাকার প্রতিটি বাড়িতে গ্যাসের প্রিপেইড মিটার বসানো হবে বলে জানিয়েছেন বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু। ঈদের ছুটির পর প্রথম কর্মদিবসে রোববার সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ তথ্য জানান। এসময় গ্যাসের সরবরাহ বাড়ায় দাম ‘সমন্বয়ের’ কথাও জানান প্রতিমন্ত্রী।

তিনি বলেন, আমি বারবার বলে আসছি গ্যাসের দামটা সমন্বয় করা দরকার। বার্ককে (বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন-বিইআরসি) আমরা গ্যাসের দামের বিষয়টি সাবমিট করেছি। এখন বার্কের উপর নির্ভর করছে গ্যাসের তারা দাম সমন্বয় করবে কি না।

তিনি বলেন, গ্যাসে আমরা ১৪ হাজার কোটি টাকার মতো ব্যয় করে ফেলেছি। এখন সামনে আরও ১৪ হাজার কোটি টাকা লাগবে। এই টাকাটা আসবে কোথা থেকে? গ্রাহকের কাছ থেকে তো আগের দামে সেই টাকায় আসছে না। সুতরাং যদি সমন্বয় না করেন, সে ক্ষেত্রে সমস্যা দেখা দেবে।

তিনি আরও বলেন, বাসাবাড়ি ও আবাসিক ক্ষেত্রে গ্যাস ব্যবহারে আমরা নিরুৎসাহিত করছি। আমরা একটা বড় প্রকল্প নিচ্ছি ঢাকা শহরসহ সব জায়গায় পুরান গ্যাস লাইন উঠিয়ে নতুন লাইন করব। সেখানে প্রিপেইড মিটার বসানো হবে। দুই লাখ গ্যাসের মিটার সংযোগ গেছে। আমরা আবেদন করেছি জাইকাকে সহযোগিতা করার জন্য, প্রিপেইড গ্যাস মিটার বাসাবাড়িতে একশ পারসেন্ট দেয়া যায় কি-না সেটার ব্যবস্থা আমরা নিতে যাচ্ছি।

এছাড়া আগামী অর্থবছরের বাজেটে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় ২৯ হাজার কোটি টাকা বরাদ্দ চেয়েছে বলেও জানান নসরুল হামিদ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন