বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ডাক্তার-নার্সদের ধর্মঘট বন্ধে কেন ব্যবস্থা নয় জানতে চান হাইকোর্ট

প্রকাশের সময় : ৩১ মে, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : রোগীর জীবন রক্ষায় চিকিৎসক ও নার্সদের কাজের সময়ে ধর্মঘট বন্ধের ব্যবস্থা নিতে কেন নির্দেশ দেয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। গতকাল সোমবার জনস্বার্থে দায়ের করা এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি সৈয়দ মো. দস্তগীর হোসেন ও এ কে এম শাহীনুল হকের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রুল জারি করেন। একই সঙ্গে হাসপাতাল এলাকায় চিকিৎসক ও নার্সদের ওপর রোগী বা তাদের স্বজনদের হামলার ঘটনায় জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে কেন নির্দেশ দেওয়া হবে না, তাও রুলে জানতে চাওয়া হয়েছে। এছাড়া হাসাপাতালের ডাক্তার ও নার্সদের ধর্মঘট বন্ধে বিবাদীদের ‘নিষ্ক্রিয়তা’ কেন ‘বেআইনি’ ঘোষণা করা হবে না তা জানতে চেয়েছেন আদালত। আগামী চার সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্র, আইন ও স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক, পুলিশের মহাপরিদর্শক ও রাজধানীর সরকারি হাসপাতালগুলোর পরিচালকসহ ২৩ বিবাদীকে দুই সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।
আদালতে রিট আবেদনের পক্ষে শুনানিতে অংশ নেন আইনজীবী মনজিল মোরসেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল অরবিন্দ কুমার রায়। পরে ওই আইনজীবী মনজিল মোরসেদ সাংবাদিকদের বলেন, বিভিন্ন সময়ে চিকিৎসক-নার্সরা বিভিন্ন কারণে ধর্মঘট ও কর্মবিরতিতে যান। হাসপাতালে চিকিৎসক ও নার্সদের এসব ধর্মঘট ও কর্মবিরতির ফলে দেশের বিভিন্ন হাসপাতালে রোগীদের সীমাহীন দুর্ভোগ পোহাতে হয়। এ বিষয়ে পত্রিকায় বিস্তারিত প্রতিবেদন প্রকাশিত হয়।
এর আগে গত রোববার জনস্বার্থে বেসরকারি সংস্থা হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে এ রিট করেন। রোগীদের চিকিৎসাসেবা নিশ্চিত করতে চিকিৎসক ও নার্সদের ধর্মঘট বন্ধের নির্দেশনা চেয়ে রিট করা হয়। গতকাল শুনানি শেষে আদালত এ রুল জারি করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন