সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৩ রবিউস সানী ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

ভারতীয় ভিসা পেতে নতুন নিয়ম : এসএমএসে মিলবে পাসওয়ার্ড

প্রকাশের সময় : ৩১ মে, ২০১৬, ১২:০০ এএম

কূটনৈতিক সংবাদদাতা : ঢাকাস্থ ভারতীয় হাইকমিশন তাদের ভিসা প্রক্রিয়ায় পরিবর্তন এনেছে। নতুন নিয়মে গতকাল থেকে টুরিস্ট ভিসার আবেদনকারীদের সাক্ষাতের তারিখ একবার ব্যবহারযোগ্য একটি পাসওয়ার্ড মোবাইল ফোনে এসএমএস করবে ভারতীয় হাইকমিশন।
এক সংবাদ বিজ্ঞপ্তিতে ঢাকাস্থ ভারতীয় হাইকমিশন জানায়, এসএমএসটি দেখিয়ে আবেদনকারীদের ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র আইভিএসিতে ঢুকতে হবে এবং আবেদনপত্র জমা দিতে হবে। এছাড়া আবেদনকারীদের নিজের মোবাইল নম্বরসহ অন-লাইন সাক্ষাতের জন্য আবেদন করতে হবে। তবে, ৫ জুন পর্যন্ত যেসব আবেদনকারী বর্তমান ব্যবস্থায় সাক্ষাতের জন্য তারিখ পেয়েছেন, তাদের জন্য নতুন নির্দেশনা প্রযোজ্য হবে না।
এছাড়া সাক্ষাতের তারিখ বা ই-টোকেন ছাড়া ট্যুরিস্ট ভিসার আবেদন গ্রহণের জন্য বিশেষ ঈদ ক্যাম্পের আয়োজন করেছে ঢাকার ভারতীয় হাইকমিশন, যা জুনের চার তারিখ থেকে শুরু হবে বলে জানানো হয়েছে সংবাদ বিজ্ঞপ্তিতে।
উল্লেখ্য, সাক্ষাতের তারিখ নির্ধারণের জন্য ভারতীয় হাইকমিশনে বর্তমানে যে পদ্ধতি কার্যকর রয়েছে তা নিয়ে বিতর্ক রয়েছে। ভিসা প্রার্থীদের অভিযোগ অর্থ লেনদেন ছাড়া কোনো ভিসা প্রার্থীই ভারতীয় হাইকমিশনে সাক্ষাতের তারিখ নিতে পারেন না। তবে ঢাকাস্থ ভারতীয় হাইকমিশন বরাবরই বলে থাকে যে, ভিসার জন্য তাদের কোনো এজেন্ট নেই। এদিকে ভারতের ভিসা পাওয়ার জটিলতার বিরুদ্ধে বাংলাদেশে সম্প্রতি যারা আন্দোলন করেছিলেন, তাদের আশা নতুন ব্যবস্থায় ভিসা পাওয়ার জটিলতা কিছুটা হলেও কমবে।
ভারতীয় ভিসার আবেদনপত্র জমা দেয়ার আগে সতর্কতার সঙ্গে এই লিঙ্কে ক্লিক করে নির্দেশাবলী পড়তে বলা হয়েছে িি.িারংধপধসঢ়/যপরফযধশধ.মড়া.রহ। যে কোনো তথ্যের জন্য ফোন আইভিএসি হেল্পলাইনসমূহ ০৯৬১২ ৩৩৩৬৬৬ এবং ০৯৬১৪ ৩৩৩৬৬৬ এবং ভিজিট করুন িি.িযপরফযধশধ.মড়া.রহ এবং (যঃঃঢ়ং:// িি.িভধপবনড়ড়শ.পড়স/ ওহফরধওহইধহমষধফবংয) ঠিকানায়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন