শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বিক্ষোভসহ বিশেষ সুবিধা না দেয়াতেই ইরানের হজ বর্জন- সউদী আরবের পাল্টা জবাব

প্রকাশের সময় : ৩১ মে, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ইরান এ বছর হজ করতে তাদের কোনো নাগরিককে পাঠাবে না জানানোর পর সউদী আরব বলছে, হজের সময় বিক্ষোভ করার অধিকারসহ কিছু বিশেষ সুবিধা চেয়েছিল ইরান, যা গ্রহণযোগ্য মনে করেনি দেশটি। আর সে সব না দেয়াতেই ইরান ওই সিদ্ধান্ত নিয়েছে। বিবিসির একজন সংবাদদাতা বলছেন, সেক্ষেত্রে তিন দশকের মধ্যে এবারই প্রথম হজ বয়কট করতে যাচ্ছে ইরান।
সউদী পররাষ্ট্রমন্ত্রী আবদেল আল যুবায়ের বলেছেন, এ বছর হজবিষয়ক চুক্তিতে সই করার সময় ইরানিরা কিছু বাড়তি সুবিধা চাইছিল। যার মধ্যে রয়েছে হজের সময় কিছু বিক্ষোভ অনুষ্ঠান করার অনুমতি। কিন্তু সে অনুমতি দিলে তা হজের সময় বিশৃঙ্খলা তৈরি করতে পারে, এই যুক্তিতে মানা করা হয়েছে। সেজন্যই ইরান বলছে, এবার হজ করতে তারা তাদের নাগরিকদের পাঠাবে না।
এছাড়া ওই অঞ্চলে সন্ত্রাসবাদকে সমর্থন ও পৃষ্ঠপোষকতা করার জন্য ইরানকে দায়ী করেন সউদী পররাষ্ট্রমন্ত্রী। সাম্প্রতিক সময়ে নানা ঘটনায় দু’দেশের সম্পর্কে অবনতি ঘটেছে।
এর আগে গত বছরও হজ পালনের সময় বহু মানুষের মৃত্যুর ঘটনাতে শত শত ইরানিও মারা গিয়েছিল। কিন্তু সে ঘটনায় সউদী কর্তৃপক্ষের অবহেলাকে দায়ী করে তীব্র সমালোচনা করেছিলো ইরান। এরপর গত জানুয়ারিতে সউদী আরবে এক শিয়া নেতাকে ফাঁসি দেয়ার প্রতিক্রিয়ায় তেহরানে সউদী দূতাবাসে আগুন দেয়ার ঘটনার পর থেকে দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন রয়েছে। সূত্র : বিবিসি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন