ঢাকা, শনিবার, ০৬ জুন ২০২০, ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭, ১৩ শাওয়াল ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

টেইলর শ্রমিক কর্মবিরতি চট্টগ্রাম বন্দরে অচলাবস্থা

প্রকাশের সময় : ১ জুন, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : টেইলর শ্রমিকদের আকস্মিক ও অঘোষিত কর্মবিরতির ফলে চট্টগ্রাম বন্দরে গতকাল (মঙ্গলবার) এক অচলাবস্থার সৃষ্টি হয়েছে। জানা গেছে, সড়কের উপর অবৈধভাবে পার্কিংয়ের অভিযোগে ১২ জন চালক ও হেলপারকে আটকের প্রতিবাদে চট্টগ্রাম বন্দরের অভ্যন্তরে হঠাৎ করে কর্মবিরতি পালন শুরু করে প্রাইম মোভার ও টেইলর শ্রমিকরা।
তাদের বাধার মুখে বন্দরের সব ক’টি গেট বন্ধ হয়ে যায়। এ অবস্থায় অচল হয়ে পড়ে পণ্যসামগ্রী খালাস প্রক্রিয়া। এতে করে রমজানের নিত্যপণ্য খালাস কাজও ব্যাহত হচ্ছে। গতকাল দুপুরে চট্টগ্রাম বন্দরের ২নং গেটের পাশের সড়কে অবৈধভাবে পার্কিং করায় ১২ জন চালক ও হেলপারকে আটক করেন বন্দরের নির্বাহী ম্যাজিস্ট্রেট রোকেয়া পারভীন। তবে সড়কে আর কখনো অবৈধ পার্কিং করবে নাÑ এমন মুচলেকা নিয়ে পরে তাদের ছেড়ে দেয়া হয়।
কিন্তু আটকের বিষয়টিকে কেন্দ্র করে অঘোষিতভাবে বেলা ২টা থেকে কর্মবিরতি পালন শুরু করে প্রাইম মোভার ও টেইলর শ্রমিক ইউনিয়ন। ফলে বন্দরের সব ক’টি গেট দিয়ে মোভার ও টেইলর প্রবেশ বন্ধ হয়ে যায়। ভেতর থেকেও মোভার ও টেইলর বের হয়নি। এতে অচলাবস্থার মুখে পড়েছে বন্দরের পণ্য খালাস প্রক্রিয়া।
এদিকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সূত্র জানায়, সড়কের ওপর অবৈধভাবে টেইলর পার্কিং করার অপরাধে ১২ জন চালক-সহকারীকে আটক করা হয়েছিল। আগামীতে সড়কে আর এভাবে পার্কিং করবে না মর্মে মুচলেকা নিয়ে তাদের ছেড়ে দেয়া হয়েছে। কিন্তু চট্টগ্রাম প্রাইম মোভার ও টেইলর শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক হুমায়ুন কবিরের দাবি, আটক চালক ও হেলপারদের ছেড়ে দেয়া হয়নি। তাদের ‘মুক্তির’ দাবিতেই কর্মবিরতি পালন করা হচ্ছে। তিনি বলেন, বন্দরে প্রবেশের সময় চালক-হেলপার ও গাড়ির জন্য নিরাপত্তা পাস নিতে হয়। এছাড়া গেটে গাড়ির ডকুমেন্ট প্রদর্শন ও পণ্যের কাগজপত্র জমা দিতে হয়। এই সময়ে গাড়ি রাখার জন্য জায়গা ঠিক করে দিতে হবে। চালক-হেলপারদের নিঃশর্ত মুক্তি ও গাড়ি রাখার স্থান ঠিক করে না দেয়া পর্যন্ত কর্মবিরতি চালিয়ে যাওয়ার হুমকি দেন তিনি।
পুলিশ সূত্র জনায়, প্রাইম মোভার ও টেইলর শ্রমিকদের কর্মবিরতির কারণে বন্দরে কোনো গাড়ি প্রবেশ করতে পারছে না। এছাড়া সড়কেও এলোমেলোভাবে গাড়ি পড়ে আছে। তবে আগ্রাবাদ-শাহ আমানত বিমানবন্দর সড়কে যান চলাচল স্বাভাবিক রয়েছে। বিভিন্ন পক্ষের সাথে আলোচনা করে সমস্যাটি সমাধানের চেষ্টা চলছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন