শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

পাউবো’র এডিপি বরাদ্দ বাড়ছে ৭০৯ কোটি টাকা

প্রকাশের সময় : ১ জুন, ২০১৬, ১২:০০ এএম

সাখাওয়াত হোসেন বাদশা : চলতি বছরের তুলনায় আসন্ন ২০১৬-১৭ অর্থবছরে পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) প্রস্তাবিত বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) বরাদ্দ বৃদ্ধি পাচ্ছে ৭০৯ কোটি টাকা। আসন্ন জাতীয় বাজেটে পানিসম্পদ মন্ত্রণালয়ের অধীনস্থ এই বিভাগের জন্য বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে বরাদ্দ চাওয়া হয় ৩ হাজার ৬০৮ কোটি ২৬ লাখ টাকা। আর পানি সম্পদ মন্ত্রণালয়ের জন্য বাজেটে মোট বরাদ্দ চাওয়া হয়েছে প্রায় ৪ হাজার ৫৫০ কোটি টাকা।
অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত আগামী ২ জুন জাতীয় সংসদে দেয়া ২০১৬-১৭ অর্থবছরের বাজেট বক্তৃতায় পানিসম্পদ মন্ত্রণালয়ের এই বরাদ্দ প্রস্তাব তুলে ধরবেন।
জানা গেছে, পাউবো’র চলতি অর্থবছরের সংশোধিত এডিপি’র তুলনায় ২০১৬-১৭ অর্থবছরে এডিপিতে বরাদ্দ বৃদ্ধি পাচ্ছে ৭০৯ কোটি টাকা। আর মূল বাজেটের তুলনায় বরাদ্দ বৃদ্ধির পরিমাণ ৬৪২ কোটি টাকা। মূল এডিপি’র চেয়ে সংশোধিত এডিপিতে বরাদ্দ কমেছে ১০৭ কোটি টাকা। এ বছর পাউবোতে বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে বরাদ্দ ছিল ২ হাজার ৯৬৬ কোটি টাকা। সংশোধিত বাজেটে মূল এডিপি থেকে ১০৭ কোটি টাকা কমে দাড়ায় ২ হাজার ৮৫৯ কোটি টাকা।
সংশোধিত বাজেটে বরাদ্দ কমে যাওয়ার পেছনে রয়েছে নির্ধারিত সময়ে প্রকল্প বাস্তবায়ন না করতে পারা। জানা গেছে, পানি উন্নয়ন বোর্ডের চলতি বছর ৬৬টি প্রকল্পের জন্য যে বরাদ্দ রয়েছে তার পুরো অর্থ ব্যয় করা সম্ভব হয়নি। বছরের শেষে এসে তরিঘড়ি করে অনেক প্রকল্পে অর্থ ব্যয় করা হচ্ছে। প্রকৃত অর্থে চলতি অর্থবছরের শেষে এসে কাজের অগ্রগতি ৭০ ভাগের বেশি নয়।
পাউবো’র আগামী বছরের প্রস্তাবিত এডিপিতে রাজস্ব খাত থেকে বরাদ্দ ধরা হয়েছে ২ হাজার ৪৫৮ কোটি টাকা এবং প্রকল্প সাহায্য বাবদ ধরা হয়েছে ১ হাজার ১৫১ কোটি টাকা। পাউবো’র আসন্ন এডিপিতে প্রায় ৬০টি প্রকল্পের জন্য এই পরিমান বরাদ্দ ধরা হয়েছে। চলতি বছর ৬৬টি প্রকল্প ছিল। এর মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতি চলমান প্রকল্প সংখ্যা ১২টি। পাউবো সূত্রে জানা জায়, প্রধানমন্ত্রীর প্রতিশ্রুত ৪৯টি প্রকল্পের মধ্যে ২২টি বাস্তবায়িত হয়েছে। ১২টি প্রকল্প চলমান রয়েছে এবং ১৫টি প্রকল্প প্রক্রিয়াধীন রয়েছে।
এ ব্যপারে জানতে চাইলে পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক মো. জাহাঙ্গীর কবীর ইনকিলাবকে বলেন, আমাদের হাতে যে সময় রয়েছে তাতে ইনশাআল্লাহ আমরা শতভাগ এচিভমেন্ট দেখাতে পারবো। তিনি বলেন, আমরা প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি প্রকল্পগুলো অগ্রাধিকার ভিত্তিতেই বাস্তবায়ন করে থাকি। আমরা প্রধানমন্ত্রীর প্রতিশ্রুত ৪৯টি প্রকল্পের মধ্যে ২২টি বাস্তবায়িত করেছি। ১২টি প্রকল্প চলমান রয়েছে এবং ১৫টি প্রকল্প প্রক্রিয়াধীন রয়েছে। আগামী বছর এসব প্রকল্পের কাজ আমরা আরও দ্রুত গতিতে সম্পন্ন করার চেষ্টা করবো।
পাউবো মহাপরিচালক বলেন, পানি উন্নয়ন বোর্ডের জরুরি কাজের বরাদ্দ বাড়ানো উচিত। তার মতে, এই খাতে কমপক্ষে ১ হাজার কোটি টাকার একটি ফান্ড থাকা প্রয়োজন। জরুরি ভিত্তিতে নদী ভাঙন রোধ, বাঁধ মেরামত থেকে শুরু করে বর্ষায় পাউবোর বিভিন্ন গুরুত্বপূর্ণ কাজ জরুরিভাবে রক্ষায় জরুরি ফান্ডের বৃদ্ধি অপরিহার্য। তিনি জানান, বর্তমানে পাউবোতে জরুরি কাজের জন্য বরাদ্দের পরিমাণ কোনোভাবেই ৩শ’ কোটি টাকার বেশ হবে না। এই পরিমাণ অর্থ দিয়ে সারা দেশের জরুরি কাজ করা সম্ভব হয় না। এজন্য তিনি বর্ষায় বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রকল্প রক্ষায় এই খাতে বরাদ্দ বৃদ্ধির প্রস্তাব রাখেন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন