শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

প্রবৃদ্ধিতে নতুন গতি ভারত বিশ্বের দ্রুততম অগ্রসরমান অর্থনীতি

প্রকাশের সময় : ১ জুন, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : বিশ্বের উদীয়মান বৃহৎ অর্থনীতির দেশগুলোর মধ্যে ভারত সবচেয়ে অগ্রগামী হিসেবে সামনে এগুচ্ছে। গত জানুয়ারি থেকে মার্চ মাসে দেশটি এক্ষেত্রে সবচেয়ে ভাল সময় পার করেছে। এতে সামনের সপ্তাহে যুক্তরাষ্ট্র সফরের সময় সে দেশের বিনিয়োগকারীদের ভারতের ব্যাপারে আগ্রহী করে তুলতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হাতে একটি ভাল সুযোগ এলো। দুই বছর আগে ক্ষমতায় আসার পর এশিয়ার তৃতীয় বৃহত্তম এই অর্থনীতিকে ঢেলে সাজানোর প্রতিশ্রæতি দিয়েছিলেন মোদি। এরপর তিনি প্রতিরক্ষা এবং অবকাঠামো খাতে ব্যয় ব্যাপকভাবে বৃদ্ধি করেন। একই সাথে সুদের হার কমানোয় ভোক্তা চাহিদাও বৃদ্ধিও পায়। এসব উন্নয়নবান্ধব নীতির কারণে গত বছরের তুলনায় এ বছরের প্রথমাংশে (জানুয়ারি-মার্চ) জিডিপি প্রত্যাশার তুলনায় অনেক বেশি (৭.৯) অর্জিত হয়। গত বছরের শেষাংশের চেয়ে এটি প্রায় দশমিক ৭ শতাংশ বেশি।

ইয়েস ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ শুভাদা রাও বলেন, প্রবৃদ্ধি প্রত্যাশিত গতি চেয়ে অনেক দ্রæত হচ্ছে এবং এটিকে এককেন্দ্রীক না করে ভারসাম্যপূর্ণ করা চাহিদা দেখা দিয়েছে। ভারতের প্রবৃদ্ধি চীনের চেয়েও অনেক বেশি হয়েছে এ বছরের প্রথমাংশে। চীন অর্জন করেছে ৬ দশমিক ৭ শতাংশ। এটা বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশটিতে গত সাত বছরের মধ্যে সবচেয়ে নি¤œগতির প্রবৃদ্ধি।
ভারতের দ্রæত গতির প্রবৃদ্ধির পেছনে মূল ভূমিকা রেখেছে ভোক্তা ব্যয়ে বড় ধরনের বৃদ্ধির কারণে। মোদি করপোরেট কোম্পানিগুলোর মূলধন বিনিয়োগ বৃদ্ধি করতে চেষ্টা করেছেন। এদিকে জুন-জুলাই মাসে ভারতে কৃষিপণ্য সংগ্রহ শুরু হবে। আবহাওয়া পূর্বাভাস অনুযায়ী এবার ভাল উৎপাদন হওয়ার কথা। এমনটি হলে বছরের শেষাংশেও প্রবৃদ্ধি তার বর্তমার গতি ধরে রাখতে পাবে। ইন্ডিয়া রেটিং এন্ড রিসার্চের প্রধান অর্থনীতিবিদ দেবেন্দ্রনাথ কুমার পান্ত বলেন, কৃষি অবশ্য তৃতীয়াংশ থেকেই একটি ইতিবাচক ভূমিকা রাখবে। তবে যদি বিনিয়োগ ঠিক মতো বৃদ্ধি না পায় তাহলে প্রবৃদ্ধি চ্যালেঞ্জের মুখে পড়বে। সূত্র: রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন