বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

রেলপথ মন্ত্রণালয়ের জন্য বরাদ্দ ১২০৫২ কোটি ৭১ লাখ টাকা

প্রকাশের সময় : ৩ জুন, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : ২০১৬-’১৭ অর্থবছরে রেলপথ মন্ত্রণালয়ের জন্য উন্নয়ন ও অনুন্নয়ন খাতে ১২ হাজার ৫২ কোটি ৭১ লাখ টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। মোট বরাদ্দের মধ্যে উন্নয়ন খাতে ৯ হাজার ১১৪ কোটি ৯৬ লাখ টাকা এবং অনুন্নয়ন খাতে ২ হাজার ৯৩৭ কোটি ৭৫ লাখ টাকা। অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত গতকাল জাতীয় সংসদে বাজেট পেশকালে এই বরাদ্দের প্রস্তাব করেন। রেলপথ মন্ত্রণালয়ে যে সকল প্রকল্প, কর্মসূচি সম্পাদন ও বাস্তবায়ন করা হবে তার মধ্যে রয়েছে, ফিজিবিলিটি স্টাডিসহ খুলনা হতে মংলা পোর্ট পর্যন্ত রেলপথ নির্মাণ প্রকল্প, এপ্রোচ লাইনসহ ২য় ভৈরব এবং ২য় তিতাস সেতু নির্মাণ প্রকল্প, ঢাকা-টঙ্গী সেকশনের ৩য় ও ৪র্থ ডুয়েল গেজ লাইন এবং টঙ্গী-জয়দেবপুর সেকশনে ডুয়েল গেজ ডাবল লাইন নির্মাণ প্রকল্প, পূর্বাঞ্চলের চিনকী আস্তানা-চট্টগ্রাম সেকশনের ১১টি স্টেশনের বিদ্যমান সিগন্যালিং ব্যবস্থার প্রতিস্থাপন ও আধুনিকীকরণ প্রকল্প, দর্শনা-ঈশ্বরদী সেকশনের ১১টি স্টেশনের সিগন্যালিং ব্যবস্থার মানোন্নয়ন প্রকল্প, ষোলশহর-দোহাজারী ও ফতেয়াবাদ-নাজিরহাট সেকশন পুনর্বাসন প্রকল্প, লাকসাম-চাঁদপুর সেকশনের পুনর্বাসন প্রকল্প, কালুখালী-ভাটিয়াপাড়া সেকশন পুনর্বাসন এবং কাশিয়ানী-গোপালগঞ্জ-টুঙ্গিপাড়া নতুন রেলপথ নির্মাণ প্রকল্প, দোহাজারী হতে রামু হয়ে কক্সবাজার এবং রামু হতে মায়ানমারের নিকটে গুনদুম পর্যন্ত মিটার গেজ সিঙ্গেল লাইন ট্র্যাক নির্মাণ প্রকল্প, ১০০টি মিটার গেজ ও ৫০টি ব্রড গেজ যাত্রীবাহী কোচ সংগ্রহ প্রকল্প, ১২০টি ব্রডগেজ প্যাসেঞ্জার ক্যারেজ সংগ্রহ প্রকল্প, আখাউড়া থেকে লাকসাম পর্যন্ত ডুয়েলগেজ ডাবল রেললাইন নির্মাণ এবং বিদ্যমান রেললাইনকে ডুয়েল গেজে রূপান্তর প্রকল্প, বাংলাদেশ রেলওয়ের জন্য লোকোমোটিভ, রিলিফ ক্রেন লোকোমোটিভ সিমুলেটর সংগ্রহ প্রকল্প এবং মিটার গেজ ও ব্রজ গেজ প্যাসেঞ্জার ক্যারেজ সংগ্রহ প্রকল্প।
মেট্রোরেলে বরাদ্দ ২২২৭ কোটি টাকা
এছাড়া মেট্রোরেল প্রকল্পে ২ হাজার ২২৭ কোটি বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। সরকারের কাঠামো রূপান্তরে বৃহৎ প্রকল্পে ফাস্টট্র্যাকভুক্ত প্রকল্পের আওতায় ২০১৬-১৭ অর্থবছরে এই বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।
ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট ডেভেলপমেন্ট প্রজেক্ট (ডিএমআরটিডিপি) শীর্ষক প্রকল্পটি জাতীয় গুরুত্বপূর্ণ ফাস্ট ট্র্যাকভুক্ত একটি অন্যতম প্রকল্প। এ প্রকল্পের আওতায় মেট্রোরেল তথা এমআরটি লাইন-৬ বাস্তবায়িত হচ্ছে। প্রকল্পের মেয়াদ জুলাই ২০১২ হতে জুন ২০২৪ পর্যন্ত। প্রকল্পটি আর্লি কমিশনিং-এর জন্য ডিসেম্বর ২০১৯ লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। সে মোতাবেক ২০১৯ সনের মধ্যে উত্তরা ৩য় পর্ব হতে আগারগাঁও পর্যন্ত এবং ২০২০ সনের মধ্যে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল চালুর সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। মোট ৮টি কানট্রাক্ট প্যাকেজ বাস্তবায়নের মাধ্যমে এমআরটি লাইন-৬ প্রকল্পের কাজ সম্পন্ন হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন