রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সেই মাসুদ শিকদার চাকরিতে পুনর্বহাল

প্রকাশের সময় : ৪ জুন, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ক্রসফায়ারের ভয় দেখিয়ে চাঁদা দাবি এবং নির্যাতনের অভিযোগে বরখাস্ত হওয়া পুলিশের এসআই মাসুদ শিকদার তার চাকরি ফিরে পেয়েছেন। তদন্তে তার বিরুদ্ধে চাঁদাবাজির অভিযোগ প্রমাণিত হলেও শাস্তি হিসেবে কেবল দুই বছরের জন্য বেতন বৃদ্ধি স্থগিত করা হয়েছে। একেই গুরুদন্ড বলছেন পুলিশ বিভাগের কর্মকর্তারা।
এ বিষয়ে জানতে চাইলে পুলিশের তেজগাঁও অঞ্চলের উপ-পুলিশ কমিশনার (ডিসি) বিপ্লব কুমার সরকার ইনকিলাবকে বলেন, বিভাগীয় তদন্তের পর শাস্তি হিসেবে এসআই মাসুদের আগামী ২ বছরের জন্য সব ধরনের প্রমোশন এবং বর্ধিত বেতন স্থগিত করা হয়েছে। এই ব্যবস্থার পর মাসুদ শিকদারের বরখাস্তের আদেশ প্রত্যাহার করা হয়েছে এবং এখন তিনি তেজগাঁও শিল্পাঞ্চল থানায় কাজ করছেন।
উল্লেখ্য, গত ৯ জানুয়ারি রাতে মোহাম্মদপুরের আসাদগেটে বাংলাদেশ ব্যাংক কর্মকর্তা গোলাম রাব্বীকে ক্রসফায়ারের ভয় দেখিয়ে চাঁদাবাজি ও মারধর করেন থানার টহল টিমের এসআই মাসুদ শিকদার। গণমাধ্যমে বিষয়টি প্রকাশের পর মাসুদকে বরখাস্ত করে পুলিশ বিভাগ। তাৎক্ষণিক তদন্ত ও পরে বিভাগীয় তদন্তে মাসুদ শিকদারের বিরুদ্ধে বাংলাদেশ ব্যাংক কর্মকর্তাকে মারধর ও হত্যার হুমকি দিয়ে ৫ লাখ টাকা চাঁদা চাওয়ার অভিযোগ প্রমাণিত হয়। আর তার বিরুেেদ্ধ ব্যবস্থা নেয়ার সুপারিশ করে ডিএমপি কমিশনার মো. আছাদুজ্জামান মিয়ার কাছে তদন্ত প্রতিবেদনসহ নথি পাঠান তেজগাঁও অঞ্চলের উপ-পুলিশ কমিশনার (ডিসি) বিপ্লব কুমার সরকার। এরপর বিভাগীয় মামলা হয় মাসুদ শিকদারের বিরুদ্ধে।
এই শাস্তি কোনওভাবেই গ্রহণযোগ্য নয় বলে মনে করেন মানবাধিকার সংগঠন আইন ও সালিশ কেন্দ্রের পরিচালক নূর খান। তিনি বলেন, একজন মানুষকে মেরে ফেলার হুমকির ঘটনায় এটা কোনও শাস্তিই হতে পারে না। এটা কোনওভাবেই গুরুদন্ড নয়। তিনি বলেন, অনেক ক্ষেত্রে পুলিশের নির্যাতন বা অন্য কোনও ঘটনায় আপস করে ভুক্তভোগী। এই আপস স্বেচ্ছায় নাকি পুলিশের চাপে পড়ে, সেটাও খতিয়ে দেখা উচিত।
এ ব্যাপারে সুপ্রিম কোর্টের আইনজীবী দিলরুবা সরমিন গণমাধ্যমকে বলেন, এসআই মাসুদ শিকদারের ইনক্রিমেন্ট বন্ধ যথেষ্ট শাস্তি নয়। হত্যার হুমকি দিয়ে তিনি ফৌজদারি অপরাধ করেছেন। তার বিরুদ্ধে ফৌজদারি আদালতে সংশ্লিষ্ট ধারায় বিচার হওয়ার প্রয়োজন ছিল।
এ বিষয়ে জানতে চাইলে ভুক্তভোগী বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তা গোলাম রাব্বী গণমাধ্যমকে বলেন, অভিযুক্ত পুলিশ কর্মকর্তাদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেয়া হয়েছে তা জানি না। আর জানতে চাইও না।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন