বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

মায়ানমারে জান্তা সরকারের শেষ পার্লামেন্ট অধিবেশন

প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক ঃ মায়ানমারে গতকাল জান্তা সরকারের নেতৃত্বাধীন শেষ পার্লামেন্ট অধিবেশন শুরু হয়েছে। গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সুকির দল আগামী সোমবার ক্ষমতা গ্রহণ করছে। এর ফলে দেশটিতে গত ৫০ বছরে সেনা আধিপত্যের অবসান ঘটছে। আধা-বেসামরিক বর্তমান শাসক দলের আইন প্রণেতারা হাসি তামাশার মধ্যদিয়ে শেষ অধিবেশনে যোগ দেন। উচ্চ কক্ষের বিদায়ী স্পিকার খিন অং মিয়ন্ত একটি রঙ্গরসে ভরপুর অধিবেশনের উদ্বোধন করেন- যা গতানুগতিক চিত্র থেকে সম্পূর্ণ ভিন্ন। হাসতে হাসতে তিনি বলেন, প্রত্যেকের সম্পর্কে মজার মজার গল্প বলে আমি সকলকে বিদায় জানাতে চাই।
এদিকে প্রেসিডেন্ট থিন শেইন তার বক্তব্যে দেশের গণতান্ত্রিক অগ্রগতিকে জনগণের বিজয় হিসেবে উল্লেখ করেন। আগামী মার্চের শেষ পর্যন্ত তিনি প্রেসিডেন্ট হিসেবে মায়ানমারের দায়িত্ব পালন করবেন। যদিও আগামী ১ ফেব্রুয়ারি সুকির ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসি (এনএলডি) শাসন ক্ষমতা গ্রহণ করবে।
উল্লেখ্য, শান্তিতে নোবেল জয়ী সুকি গত ১৫ বছর কারারুদ্ধ ছিলেন। জান্তা সরকারের সংবিধান অনুযায়ী সুকি প্রেসিডেন্ট হতে পারবেন না। সংবিধান অনুযায়ী কারো পরিবারের কেউ বিদেশী নাগরিক হলে তিনি দেশটির প্রেসিডেন্ট হতে পারবেন না। সুকির স্বামী ছিলেন ব্রিটিশ নাগরিক। সেকারণে সুকি নির্বাচনে বিপুল বিজয়ের পর ঘোষণা করেন তিনি প্রেসিডেন্টের উপরের কোন পদে থেকে শাসন ক্ষমতা নিয়ন্ত্রণ করবেন।
এদিকে বিশ্লেষকরা বলছেন, সুকির দলকে ক্ষমতায় গিয়ে অর্থনৈতিক ও সামাজিক ব্যাপক চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে। সূত্র : এএফপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন