শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ফের তাপদাহ : জীবনযাত্রা ব্যাহত

প্রকাশের সময় : ৫ জুন, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে ফের তাপদাহ শুরু হয়েছে। জ্যৈষ্ঠের শেষ দিকে এসে বৃষ্টিপাত হচ্ছে খুব কম জায়গায় ও স্বল্প স্থায়ী। তাপপ্রবাহের সাথে অনেক জায়গায় ভ্যাপসা গরম অনুভূত হচ্ছে। এতে করে স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হচ্ছে। অনেক জায়গায় মৌসুমী জ্বর, সর্দি-কাশির প্রকোপ পুনরায় দেখা দিয়েছে।
গতকাল (শনিবার) সন্ধ্যা ৬টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩৭.২ ডিগ্রি সেলসিয়াস। এ সময় ঢাকায় সর্বোচ্চ ও সর্বনি¤œ তাপমাত্রা ছিল যথাক্রমে ৩৫ ও ২৭.৮ ডিগ্রি সে., চট্টগ্রামে ৩৪.৫ ও ২৫.৯ ডিগ্রি সে.। আর এ সময় শ্রীমঙ্গলে ১০০ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে এবং কক্সবাজার জেলা, খুলনা ও রাজশাহী বিভাগের বিভিন্ন স্থানে হালকা বর্ষণ হয়েছে।
আবহাওয়া বিভাগ আজ (রোববার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানায়, উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে অবস্থানরত লঘুচাপের বর্ধিতাংশ বাংলাদেশের দক্ষিণাংশ অতিক্রম করে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।
খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা, ময়মনসিংহ, রাজশাহী, রংপুর ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা থেকে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে।
রাজশাহী, পাবনা, দিনাজপুর এবং কুড়িগ্রাম অঞ্চলসমূহের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। সারা দেশের দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে। বর্ধিত ৫ দিনে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু তথা বর্ষার বায়ুমালা উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত অগ্রসর হতে পারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন