ঢাকা, শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯, ০৮ ভাদ্র ১৪২৬, ২১ যিলহজ ১৪৪০ হিজরী।

জাতীয় সংবাদ

বেসরকারি টিচার্স ট্রেনিং কলেজ এমপিওভুক্তির দাবি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ জুলাই, ২০১৯, ১২:০৬ এএম

মানসম্পন্ন বেসরকারি টিচার্স ট্রেনিং কলেজ এমপিওভুক্তির দাবি জানিয়েছে এসব কলেজের শিক্ষক সমিতি। এ জন্য গতকাল (সোমবার) প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে স্মারকলিপি দিয়েছে বেসরকারি টিচার্স ট্রেনিং কলেজ শিক্ষক সমিতি। সংগঠনটির সভাপতি ড. মুহাম্মদ নজরুল ইসলাম খানের নেতৃত্বে শিক্ষকরা শাহবাগ থেকে একটি মিছিল নিয়ে প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে রওনা হন। পথে আইনশৃঙ্খলা বাহিনী বাধা প্রদান করলে সমিতির তিন সদস্যের একটি প্রতিনিধিদল প্রধানমন্ত্রীর কার্যালয়ে গিয়ে তাদের দাবি সংবলিত একটি স্মারকলিপি প্রদান করেন।
স্মারকলিপিতে বলা হয়, ২৭ বছর ধরে এসব কলেজ শিক্ষক প্রশিক্ষণে অবদান রাখছে। কিন্তু দুর্ভাগ্যের বিষয়, এই কলেজের শিক্ষকদের এমপিও কিংবা কোনো আর্থিক সহযোগিতার আওতায় আনা হয়নি। বছরের পর বছর নামমাত্র বেতন কিংবা বিনা বেতনে প্রশিক্ষণ দিয়ে আসছে। তারা বলেন, এসব শিক্ষক যে শুধু বেতন পাচ্ছে না তাই না তাদের দেশে-বিদেশে কোনো ট্রেনিংয়ের সাথেও যুক্ত করা হচ্ছে না।
যারা প্রশিক্ষণ দেন সেই শিক্ষকরাই যদি ট্রেনিংপ্রাপ্ত না হন তবে তারা উন্নত প্রশিক্ষক হবেন কিভাবে? এ ছাড়া বেসরকারি টিচার্স ট্রেনিং কলেজের শিক্ষকরা তথ্যপ্রযুক্তির ওপর কোনো ট্রেনিং পায়নি এবং কলেজগুলোতে কোনো ল্যাব কিংবা পাঠদানের জন্য কোনো সহযোগিতা করা হয়নি।
স্মারকলিপিতে ৫টি দাবি উল্লেখ করা হয়, এর মধ্যে- বেসরকারি টিচার্স ট্রেনিং কলেজসমূহে কর্মরত সকল শিক্ষক-কর্মচারীদের এমপিওভুক্তকরণ, সরকারি কলেজের মতো বেসরকারি কলেজে কর্মরত সকল শিক্ষককে দেশে ও বিদেশে প্রশিক্ষণের সমান সুযোগদান, প্রতিটি কলেজে একটি করে ডিজিটাল ল্যাব প্রতিষ্ঠাসহ তথ্যপ্রযুক্তির সকল সুবিধা নিশ্চিত করা, কলেজের নামে একখন্ড নিষ্কণ্টক জমি চিরস্থায়ী বন্দোবস্ত দেয়া এবং শিক্ষক-কর্মচারীদের আবাসন ব্যবস্থা নিশ্চিত করা।
এ দিকে দাবি আদায়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ৭১টি কলেজের শিক্ষকরা আগামী ২০ জুলাই কেন্দ্রীয় শহীদ মিনারে মহাসমাবেশ করার ঘোষণা দিয়েছেন

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন