বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

দুধ ও দুগ্ধজাত পণ্যের গুণগত মান নির্ণয়

বাকৃবির টাস্কফোর্স গঠন

বাকৃবি সংবাদদাতা : | প্রকাশের সময় : ২০ জুলাই, ২০১৯, ১২:০৪ এএম


সম্প্রতি দেশব্যাপী দুধ ও দুগ্ধ পণ্যের গুণগত মান প্রশ্নের মুখে পড়েছে। দেশের বিভিন্ন খাদ্যদ্রব্য মান নিয়ন্ত্রণ প্রতিষ্ঠানের নমুনা পরীক্ষায় বাজারে প্রাপ্ত দুধ এবং দুগ্ধজাত দ্রব্যে ভেজাল পাওয়া গেছে। এতে করে জনমনে সৃষ্টি হচ্ছে বিভ্রান্তি। এরই প্রেক্ষিতে জাতীয় স্বার্থ সংশ্লিষ্ট কার্যক্রমের আওতায় দুধের মান নির্ণয়ে একটি টাস্কফোর্স গঠন করেছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি)। বাকৃবি ভিসি অধ্যাপক ড. লুৎফুল হাসানের নির্দেশক্রমে এবং বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, দুধ ও দুগ্ধজাত পণ্য উৎপাদনকারী দেশের বিভিন্ন খামার, প্রতিষ্ঠান এবং বিভিন্ন স্থান হতে দুধ ও দুগ্ধজাত পণ্যের নমুনা সংগ্রহ করবে টাস্কফোর্স দল। এরপর এর গুণগত মান নির্ণয় করে অতি দ্রæত গবেষণালব্ধ ফলাফল সম্বলিত একটি বিস্তারিত প্রতিবেদন দাখিল করবে।

বিশ্ববিদ্যালয়ের ডেয়রি বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মো. হারুন-অর-রশিদকে চেয়ারম্যান এবং অধ্যাপক ড. মোহাম্মদ আশিকুল ইসলামকে সদস্য-সচিব করে মোট সাত সদস্যেও টাস্কফোর্স গঠন করা হয়েছে। টাস্কফোর্সের অন্যান্য সদস্যরা হলেন ডেইরি বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. নুরুল ইসলাম, বাউরেসের পরিচালক অধ্যাপক ড. এম.এ.এম. ইয়াহিয়া খন্দকার, মাইক্রোবায়োলজি এন্ড হাইজিন বিভাগের অধ্যাপক ড. এস.এম. লুৎফুল কবির, কৃষি রসায়ন বিভাগের অধ্যাপক ড. রাজিয়া সুলতানা এবং ফার্মাকোলজি বিভাগের অধ্যাপক ড. কাজী রফিকুল ইসলাম।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন