শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

নির্ধারিত স্থানেই পশুর হাট বসাতে হবে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ জুলাই, ২০১৯, ১২:০৪ এএম

আসন্ন পবিত্র ঈদ-উল-আযহায় রাজধানীর দুই সিটিতে ইজারাকৃত পশুর হাটের নির্ধারিত সীমানার বাইরে পশুর হাট বসাতে দেয়া হবে না বলে জানিয়েছন ডিএমপি কমিশনার মোঃ আছাদুজ্জামান মিয়া। একইভাবে চামড়া পাচাররোধে ঢাকার বাইরে কোন চামড়া যেতে পারবে না বলে তিনি জানান।

গতকাল রাজধানীর ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) হেডকোয়ার্টার্সে ‘ঈদ-উল-আযহায় মহানগর এলাকায় কোরবানি পশুর হাটের নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা’ সংক্রান্ত এক সমন্বয় সভায় তিনি এসব কথা বলেন। সভায় ডিএমপির ঊর্ধ্বতন কর্মকর্তা ছাড়াও দুই সিটির প্রতিনিধি, বিজিএমইএ, বিকেএমইএ, দোকান মালিক সমিতি, হাট ইজারাদার ও চামড়া ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।

কমিশনার বলেন, এবারের ঈদ-উল আযহায় কয়েক স্তরের নিরাপত্তার মধ্যে- পশুর হাটকেন্দ্রিক নিরাপত্তা, মানি এস্কর্ট ও জালনোট সনাক্তকরণ এবং চামড়া ক্রয়-বিক্রয় ও পাচাররোধে নিরাপত্তা থাকবে। এর বাইরে স্বর্ণের দোকান, মার্কেট, ব্যাংক-আর্থিক প্রতিষ্ঠান, বাস ও লঞ্চ টার্মিনাল এবং রেলওয়ে স্টেশনে নিরাপত্তা ব্যবস্থা জোরদার থাকবে। পর্যাপ্ত সংখ্যক সাদা পোশাকে ও ইউনিফর্মে পুলিশ দায়িত্ব পালন করবে। থাকবে পুলিশের কন্ট্রোল রুম ও ওয়াচ টাওয়ার। পশুর হাটে ও তার আশপাশে জনসচেতনতামূলক ব্যানার দৃশ্যমান স্থানে টানানো ও প্রচারণা করতে হবে। জাল টাকা সনাক্তকরণের জন্য পুলিশ কন্ট্রোল রুমে জাল টাকা সনাক্তকরণ মেশিন ছাড়াও পুরো এলাকায় বসানো হবে সিসি ক্যামেরা।
তিনি আরও বলেন, পশুবাহী ট্রাক যাতায়াতে বাধা দেয়া যাবে না। প্রতটি ট্রাকে গন্তব্য স্থানের নাম বড় করে ট্রাকের সামনে ঝুলানো থাকবে। এক হাটের পশু অন্য হাটে জোর করে নামালে ফৌজদারি অপরাধে সাব্যস্ত করা হবে। একইভাবে কাঁচা চামড়া পাচার রোধে ঢাকা হতে বহিঃগমন পথগুলোতে চেকপোস্ট ও নদী পথে নৌ পুলিশের টহল বাড়ানো হবে।

প্রসঙ্গত, এ বছর ঈদুল আযহায় ঢাকা মহানগরে অনুমোদিত পশুর হাট থাকবে ২৭টি। এর মধ্যে দক্ষিণ সিটি করপোরেশনে ১৫টি ও উত্তর সিটি করপোরেশনে ১১টি। এছাড়া ক্যান্টনমেন্ট বোর্ডের অনুমোদনে ১টি পশুর হাট থাকবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন