শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

আধুনিক ব্যবস্থার মাধ্যমে সমবায় ব্যাংক পরিচালিত হবে- প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ জুলাই, ২০১৯, ৭:২২ পিএম

যারা সমবায়ী তারা মুক্তিযুদ্ধের চেতনাকে বিশ্বাস করেন, ধারণ করেন এবং জাতির জনকের আদর্শকে বিশ্বাস করেন। তাই আমাদের গতানুগতিক গ্রুপবাজি, দলবাজি, দুর্নীতি পরিহার করে একটি চমৎকার আধুনিক ব্যবস্থার মধ্য দিয়ে এই সমবায় ও সমবায় ব্যাংক পরিচালিত হবে বলে আমি আশা করি। একটি দাবি, আমি শুনেছি ৫ হাজার টাকা পর্যন্ত কৃষি ঋণ মওকুফের কথা বলা হচ্ছে। আজকের যে সভা সেই সভার একটি লিখিত কপি আমাদেরকে কাছে আসবে। আমার উর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে কথা বলে অবশ্যই বাস্তবায়ন করার চেষ্টা করব।

ঢাকার গুলিস্তানস্থ মহানগর নাট্যমঞ্চে বাংলাদেশ সমবায় ব্যাংক লি.-এর ৪২তম বার্ষিক সাধারণ সভায় প্রধান অতিথির বক্তব্যে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, সমবায় ব্যাংক অত্যন্ত প্রাচীন একটি প্রতিষ্ঠান। মুক্তিযুদ্ধের পর পরই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে যে সরকার গঠিত হয়েছিল, সেই সরকারের রাষ্ট্রীয় যে নীতিমালা যেখানে সমবায়কে গুরুত্ব দিয়েছিলেন। জাতির জনকের রাজনীতির একটি অংশই ছিল এদেশের কৃষক, শ্রমিক ও মেহনতি মানুষকে সংগঠিত করা। রাজনৈতিকভাবে ও সমবায়ের মাধ্যমে কৃষির উন্নয়ন, অর্থনীতির উন্নয়ন এবং সমবায়ভিত্তিক একটি সমাজ ব্যবস্থা গড়ার জন্য আজীবন একটি সাধনা ছিল। আপনারা জানেন যে, জমির সিলিং করে দেয়া, সম্পদের সিলিং করে দেয়া, সমবায়ের একটি নীতি তৈরি করা, সংবিধানের মধ্যে সমবায়কে গুরুত্ব দেয়া এবং সর্বশেষ দ্বিতীয় বিপ্লবের যে ঘোষণা দিয়েছিলেন তার মধ্যে কৃষক, শ্রমিকদেরকে যে সমবায়ের মাধ্যম দিয়ে রাজনীতিটা পরিচালিত হবে সমবায়কে ভিত্তি করে, এ রকম চিন্তা চেতনা নিয়েই তিনি শুরু করেছিলেন।

আপনারা যে কোন জেলা শহরে যাবেন, দেখবেন সব থেকে গুরুত্বপূর্ণ মূল্যবান জায়গায় কেন্দ্রবিন্দুতে যে ভবনটি আছে সেটি সমবায় ভবন। আরো দেখবেন সব থেকে অব্যবস্থা ভগ্নদশা, সব থেকে পুরনো, অব্যবস্থাপনা সেই ব্যাংকটিকে ঘিরে।

সমবায় ব্যাংকের সংস্কার প্রসঙ্গে স্বপন ভট্টাচার্য বলেন, সমবায় ব্যাংক হচ্ছে মূল ব্যাংক, আবার কেন্দ্রীয় সমবায় ব্যাংক হচ্ছে এর অধীনে, এই যে একটি ভিন্ন ভিন্ন ধারা। যে কোনো ভাবে এদেরকে একই নীতিমালায় ও একই ব্যবস্থাপনায় পরিচালিত হওয়া উচিত। প্রথম পরিদর্শনেই এই অব্যবস্থাপনাকে দেখেই পূর্ণমন্ত্রী ও একটি উচ্চক্ষমতা সম্পন্ন একটি কমিটি করে দিয়েছি। মান্দাতার আমলের ব্যবস্থাপনা পরিহার করে সংস্কার করা দরকার। আধুনিক ও যুগোপযোগী ব্যবস্থা এবং আইনের মাধ্যমে কিভাবে এটি গতিশীল করা যায়, আমরা সেজন্য কমিটি করে দিয়েছি। আমরা আশা করছি সময়োপযোগী একটা সাজেশন পাবো।

প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ সমবায় ব্যাংক লি. সমবায় সেক্টরের একটি শীর্ষ আর্থিক প্রতিষ্ঠান। এই ব্যাংকের মূল দায়িত্ব হচ্ছে সমবায় আন্দোলনকে বেগবান করার লক্ষ্যে সদস্য সমবায় সমিতিগুলোকে আর্থিক সহায়তা প্রদান করা। সেখানেও দেখা গেছে যে, মাত্র ১০ কোটি টাকা নিয়ে যে সকল বাণিজ্যিক ব্যাংক হাজার হাজার কোটি টাকার সম্পদের মালিক সেখানে দীর্ঘদিনের একটি প্রতিষ্ঠান ১০০ কোটি টাকার পুঁজি নিয়েও সেখানে কোন শ্রীবৃদ্ধি ঘটেনি, উন্নয়ন হয়নি, তার কোন বিস্তার ঘটেনি। এই ব্যাংকটি প্রতিষ্ঠিত হয়েছিল সমবায়ী কৃষকদের মধ্যে কৃষি ঋণ বিতরণের মাধ্যমে কৃষি উৎপাদন বৃদ্ধি করে দেশকে খাদ্যে স্বয়ং সম্পূর্ণতা অর্জনের পথ সুগম করা।

বন্যার সময় কৃষি ঋণ বিতরণ করা হয়েছিল বিভিন্ন বাণিজ্যিক ব্যাংক এবং সমবায় ব্যাংক, বিআরডিবি’র মাধ্যমেই। তৎকালীন সরকার ৫ হাজার টাকা পর্যন্ত কৃষিঋণ মওকুফ ঘোষণা করেছিল। কিন্তু সেই আওতায় বাংলাদেশ ব্যাংকসহ সকল বাণিজ্যিক ব্যাংক পেলেও সমবায় ব্যাংক ও বিআরডিবি ৫ হাজার টাকা পর্যন্ত কৃষিঋণ মওকুফের সুবিধা পায়নি। এগুলো একটি রাজনৈতিক প্রতিহিংসা। এটা বাস্তবায়ন হবে।

সভায় উপস্থিত ছিলেন অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মো. আসাদুল ইসলাম, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের ভারপ্রাপ্ত সচিব নাসরীন আক্তার চৌধুরী, সমবায় অধিদপ্তরের নিবন্ধক মো. আমিনুল ইসলাম এবং বাংলাদেশ সমবায় ব্যাংক লি.-এর চেয়ারম্যান মহিউদ্দিন আহমেদ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন