সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

একটি মানচিত্রে বিশ্বের সব ধর্ম

পিএসডব্লিউ | প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০১৯, ১২:০১ এএম

একটি ছবি হাজার শব্দের চেয়েও বেশি কথা বলে। এই বিশ্ব মানচিত্র সম্পর্কেও সেই একই কথা খাটে। এ মানচিত্রটি শুধু তার আকারের কথাই বলে না, বিশ্বের ধর্ম সমূহের বিস্তৃতির সঙ্গে অবস্থানও প্রদর্শন করে।
সত্যি কথা বললে বলতে হয়, এ ছবিটি মানচিত্র নয়, বরং একটি ইনফোগ্রাফিক। তবে এ থেকে ধারণাটা পাওয়া যাবে। এখানে যে সব বৃত্ত রয়েছে সেগুলো দেশের প্রতিনিধিত্ব করে। বৃত্তের ছোট বড় আকার জনসংখ্যানুযায়ী। আর প্রতিটি বৃত্তের মধ্যে টুকরো অংশ ধর্মীয় সম্পৃক্তি প্রকাশ করে।

এর ফল হচ্ছে দৃশ্যমূলক ও বিশদ উভয়ই। অন্য কথায় এটা বিশ্ব ধর্ম বিষয়ে এখন পর্যন্ত সবচেয়ে ভালো ও সহজ মানচিত্র। এ থেকে দ্রুত কিছু গুরুত্বপূর্ণ তথ্য মেলে।
খ্রিস্টধর্মের (নীল রং) প্রাধান্য রয়েছে আমেরিকা, ইউরোপ এবং আফ্রিকার দক্ষিণ অর্ধাংশে।
ইসলাম (সবুজ রং) উত্তর আফ্রিকা থেকে শুরু করে মধ্যপ্রাচ্য হয়ে ইন্দোনেশিয়া পর্যন্ত একগুচ্ছ দেশের শীর্ষ ধর্ম।
ভারত বিশাল সংখ্যক হিন্দুর দেশ (গাঢ় কমলা)

দক্ষিণ এশিয়া ও জাপান বৌদ্ধ প্রধান (হালকা কমলা)
চীন হচ্ছে বিশ্বের বৃহত্তম নাস্তিক ও অজ্ঞেয়বাদী অধ্যুষিত দেশ (ধূসর রং), একই সাথে সেখানে অন্য ধর্মের অনুসারীও রয়েছে (হলুদ রং)।
আমেরিকা মহাদেশে একটি মাত্র দেশ আছে যেদেশে খ্রিস্টানরা সংখ্যাগরিষ্ঠ নয়। সেটি কোন দেশ? এর উত্তর আপনাকে বিস্মিত করতে পারে। কিন্তু ওয়ার্ল্ড রিলিজিয়ন ডাটাবেজের উপর ভিত্তি করে তৈরি এই ম্যাপটি আরো কিছু বিশদ পর্যবেক্ষণ তধ্য দেয়। হ্যাঁ, যুক্তরাষ্ট্র খ্রিস্টান সংখ্যাগরিষ্ঠ দেশ। কিন্তু তার জনসংখ্যার মধ্যে আস্তিক-অজ্ঞেয়বাদীদের সংখ্যা আমেরিকার আর সব দেশ বা বেশির ভাগ অন্য দেশগুলোর মোট জনসংখ্যার চেয়ে বেশি। আমেরিকা মহাদেশে উরুগুয়েতে নাস্তিক-অজ্ঞেয়বাদীর সংখ্যা সর্বোচ্চ। অন্যান্য যে সব দেশে বিপুল সংখ্যক নাস্তিক রয়েছে তার মধ্যে আছে কানাডা, কিউবা, আর্জেন্টিনা ও চিলি।

এ ম্যাপে যে ধর্ম ব্যবস্থার প্রতিনিধিত্ব দেখানো হয়েছে তা মার্কিন যুক্তরাষ্ট্র ও কানাডার বর্তমান অবস্থা। আমেরিকার অন্য বেশির ভাগ দেশই একচেটিয়া ভাবে খ্রিস্টান প্রধান। তবে অন্য দুই একটি ধর্মকে প্রধান বিকল্প মনে করা হয় যার মধ্যে রয়েছে কৃত্রিম লোকায়ত ধর্ম। যেমন ব্রাজিলের ক্যানডম্বল অথবা কিউবার সানটেরিয়া।
গায়ানা, সুরিনাম এবং ত্রিনিদাদ ও টোবাগো। এই তিনটিই হচ্ছে আমেরিকান দেশ যেসব দেশে গুরুত্বপূর্ণ সংখ্যায় হিন্দু আছে। পাশাপাশি বিপুল সংখ্যক মুসলমানও আছে। এর পরিণতিতে আমেরিকার এ সব দেশে খিসস্টানদের সংখ্যাগরিষ্ঠতা নেই। যেমন সুরিনাম। সেখানে খ্রিস্টানদের সংখ্যা মোট জনসংখ্যার ঠিক অর্ধেকের নীচে। (চলবে)

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন