মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

রোজায় নিত্যপণ্য আকাশছোঁয়া

প্রকাশের সময় : ৭ জুন, ২০১৬, ১২:০০ এএম

শফিউল আলম : পবিত্র রমজানকে ঘিরে বাজারে নিত্যপণ্যের দাম এখন আকাশছোঁয়া। রোজায় যেসব পণ্যের চাহিদা বেশি সেসব সামগ্রীর দাম প্রায় প্রতিদিনই বাড়ছে। এর মধ্যে ছোলা, চিনি, ডাল, খেজুর, রসুন, আদা, মরিচ, হলুদ ও মসলার দাম অস্বাভাবিক হারে বেড়ে গেছে। বাজারে গিয়ে সাধারণ নি¤œ ও মধ্যবিত্ত ক্রেতাদের নাভিশ্বাস অবস্থা। খোঁজ নিয়ে জানা গেছে, সব ধরনের নিত্য ও ভোগ্যপণ্যের গুদামে বা আড়তে মজুদ রয়েছে পর্যাপ্ত। কিন্তু মজুদ পর্যাপ্ত হলেও মৌসুমি সিন্ডিকেটের কারসাজিতে দ্রব্যমূল্য বৃদ্ধি পেয়েছে। তাছাড়া আন্তর্জাতিক বাজারে বিভিন্ন ধরনের নিত্য ও ভোগ্যপণ্যের দাম অধিকাংশই হ্রাস পেলেও দেশে ভোক্তারা তার সুফল থেকে বঞ্চিত। দেশে ভোগ্য ও নিত্যপণ্যের প্রধান পাইকারি ও ইন্ডেন্টিং বাজার চাক্তাই খাতুনগঞ্জের বাজারদরের সাথে খুচরা বাজারের কোনো সামঞ্জস্য নেই। পাইকারি ও খুচরা ব্যবসায়ীরা যে যার ইচ্ছেমতো বিভিন্ন পণ্যের দাম হাতিয়ে নিচ্ছে। আর এ অবস্থায় নিদারুণ অসহায় হয়ে পড়েছেন সাধারণ ক্রেতারা। অথচ প্রশাসনের পক্ষ থেকে বাজার তদারকি ও মনিটরিং নেই। এক্ষেত্রে প্রশাসনযন্ত্র বলতে গেলে নির্বিকার ও অকার্যকর।
রমজান মাসজুড়ে সবচেয়ে বেশি চাহিদা ছোলা, চিনি, খেজুর, পেঁয়াজ, রসুন ও ভোজ্যতেলের। এর মধ্যে পেঁয়াজ ও ভোজ্যতেলের দাম কিছুটা স্থিতিশীল থাকলেও ছোলা, চিনি, খেজুর ও রসুনের দামে আগুন। দেড়-দুই মাস আগেও প্রতি কেজি ছোলা বিক্রি হয়েছিল ৬০ থেকে ৬৫ টাকা পর্যন্ত। আর সেই ছোলা এখন বিক্রি হচ্ছে মানভেদে ৮৫ থেকে ৯৬ টাকা পর্যন্ত। অর্থাৎ ছোলার দাম সেঞ্চুরি ছুঁইছুঁই করছে। পাইকারি ও খুচরা বাজারে চিনির দামও বেড়ে গেছে। চাক্তাই খাতুনগঞ্জে প্রতিমণ চিনি বিক্রি হচ্ছে ২ হাজার ১৫০ টাকা দরে। আর খুচরা বাজারে কেজিপ্রতি ৬০ থেকে ৬২ টাকায় পর্যন্ত চিনি বিক্রি হচ্ছে। প্রচুর পরিমাণে চিনি আমদানির পরও বাজারে মূল্যবৃদ্ধির কারণ সম্পর্কে জানা গেছে সরবরাহ নিয়ন্ত্রণ। অর্থাৎ র-সুগার আমদানিকারকগণ মিল থেকে পাইকারি বাজারে হঠাৎ রমজানের আগে থেকে সরবরাহ কমিয়ে দিয়েছেন। এ কারণে দামও বেড়ে গেছে। গত বছর রমজানে চিনির দাম ছিল কেজি ৩৮ থেকে ৪০ টাকা।
ইফতারির জনপ্রিয় উপকরণ খেজুরের দামও বেড়েছে। খেজুর মানভেদে কেজি ১২০ টাকা থেকে সর্বোচ্চ ৪৫০ টাকা দরে বেচাকেনা হচ্ছে। খুচরা ও পাইকারি বাজারে খেজুরের দাম যথেচ্ছ আদায়ের অভিযোগ করেছেন ক্রেতারা। চাক্তাই খাতুনগঞ্জের পাইকারি বাজারে আমদানিকৃত রসুন বিক্রি হচ্ছে মানভেদে ১৮৫ টাকা থেকে ২শ’ টাকা পর্যন্ত। একদানার দেশীয় রসুন প্রতিকেজি ৩৫০ টাকা। খুচরা বাজারে সাধারণ চীনা রসুন বিক্রি হচ্ছে কেজি ২২০ টাকা দরে।
বন্দর ও কাস্টমস সূত্র জানায়, দেশে রোজায় ৬৫ হাজার থেকে ৭০ হাজার মেট্রিক টন ছোলার চাহিদা রয়েছে। এর মধ্যে দেশে মাত্র ৭ হাজার মেট্রিক টন ছোলা উৎপাদিত হয়। অবশিষ্ট বেশিরভাগ ছোলা অস্ট্রেলিয়া ও মিয়ানমার থেকে আমদানি করা হয়। চলতি বছরের জানুয়ারি থেকে মে মাস পর্যন্ত ৫ মাসে চট্টগ্রাম বন্দর দিয়ে ৭৫ হাজার মেট্রিক টন ছোলা আমদানি করা হয়েছে। পর্যাপ্ত ছোলা আমদানি সত্ত্বেও কৃত্রিম সংকট তৈরি করে বাজারে সরবরাহ নিয়ন্ত্রণের মাধ্যমে ছোলার দাম বাড়ানো হয়েছে যথেচ্ছ হারে।
এদিকে চট্টগ্রাম বন্দর ও বিভিন্ন স্থলবন্দর দিয়ে বিভিন্ন নিত্যপণ্যের আমদানি ও মজুদ বর্তমানে পর্যাপ্ত। কিন্তু অসৎ ব্যবসায়ী-মজুদদার সিন্ডিকেটের কারসাজিতে বিভিন্ন পণ্যের দাম বেড়ে যাচ্ছে। আন্তর্জাতিক বাজারে এখন অনেক নিত্যপণ্যের দর নি¤œমুখী কিংবা স্থিতিশীল এবং আমদানির পর্যায়ে শুল্ককর হ্রাস ও ইতোমধ্যে জ্বালানি তেলের মূল্য হ্রাস করার ফলে পরিবহন ব্যয় কমে যাওয়া সত্ত্বেও ক্রেতাসাধারণ এর সুফল পাচ্ছেন না। রমজানকে পুঁজি করে ক্রেতাসাধারণের পকেট কেটে শত শত কোটি টাকা হাতিয়ে নেয়ার টার্গেট নিয়ে সমগ্র বাজারব্যবস্থা কব্জা করেছে অতি মুনাফালোভী চক্রটি। রোজার মাসে যেসব নিত্য ও ভোগ্যপণ্যের চাহিদা বেশি হয়ে থাকে তার মধ্যে চিনি, ছোলা, পেঁয়াজ-রসুন, আদা, ডালের মতো অত্যাবশ্যকীয় দ্রব্যের মূল্য বৃদ্ধি পেয়েছে। পাইকারি বাজারের সাথে পাল্লা দিয়ে খুচরা পর্যায়ে মূল্যবৃদ্ধি আরো লাগামহীন। সাধারণ ক্রেতারা বাজারে গিয়ে বাজেটের সামর্থ্যরে সাথে বাজারের আগুনের সামাল দিতে গিয়ে হিমশিম অবস্থায় পড়েছেন। অখচ গুদাম ও আড়ত থেকে শুরু করে খুচরা ও পাইকারি বাজার পর্যন্ত কোন নিত্যপণ্যেরই ঘাটতি নেই। তাছাড়া নতুন বাজেটেও (২০১৬-১৭ অর্থবছর) চিনি, ছোলা, রসুন, ডাল, ভোজ্যতেলসহ কোনো ধরনের নিত্য ও ভোগ্যপণ্যের শুল্ক-কর আরোপ কিংবা বৃদ্ধি করা হয়নি। এর সুবিধা পুরোদমে হাতিয়ে নিচ্ছে ব্যবসায়ীদের একটি মহল আর ক্রেতারা হচ্ছে অবহেলিত।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন