ঢাকা, বুধবার, ২১ আগস্ট ২০১৯, ০৬ ভাদ্র ১৪২৬, ১৯ যিলহজ ১৪৪০ হিজরী।

জাতীয় সংবাদ

ব্রিটিশ বিনিয়োগ বাড়ানোর আহ্বান অর্থমন্ত্রীর

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১ আগস্ট, ২০১৯, ৫:২৯ পিএম

দেশের তরুণ ব্যবসায়িক গোষ্ঠি যুক্তরাজ্য-বাংলাদেশ দ্বিপক্ষিক সম্পর্ক উন্নয়নে অগ্রণী ভূমিকা রাখবে বলে উল্লেখ করেছেন অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল। তিনি বলেন, ব্রিটিশ সংস্থাগুলির উচিত বাংলাদেশে বিনিয়োগ করা। বুধবার (৩১ জুলাই) বৃটিশ হাইকমিশনে ব্রিটিশ বিজনেস গ্রুপ আয়োজিত এক চা চক্রে এ সব কথা বলেন অর্থমন্ত্রী। সেখানে অন্যানদের মধ্যে উপস্থিত ছিলেন পদ্মা ব্যাংকের চেয়ারম্যান চৌধুরী নাফিজ সরাফাত।

বৈঠকে সভাপতিত্ব করেন বিবিজির (ব্রিটিশ বিজনেস গ্রুপ) চেয়ারম্যান ফ্রাঙ্কোয় ডি মেরিকোর্ট এবং ব্রিটিশ হাই কমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, বাংলাদেশ কৌশলগতভাবে চীন, ভারত এবং এশিয়ার অন্যান্য ক্রমবর্ধমান অর্থনীতির মধ্যে অবস্থান করছে এবং এখন সময় এসেছে এগিয়ে যাবার। তিনি বলেন, দেশকে এগিয়ে যাওয়ার জন্য এফডিআইয়ের (ফরেন ডিরেক্ট ইনভেস্টমেন্ট) প্রয়োজন ছিল। একই সঙ্গে ব্রিটিশ সংস্থাগুলির উচিত বাংলাদেশে বিনিয়োগ করা এবং তরুণ ও বর্ধমান জনসংখ্যার জন্য সুযোগ সৃষ্টি করে ব্যবসায়িক সম্পর্ক আরো জোরদার করা।

বিবিজির (ব্রিটিশ বিজনেস গ্রুপ) চেয়াারম্যান, এইচএসবিসি বাংলাদেশের প্রধান নির্বাহী ফ্রাঙ্কোয়েস ডি মেরিকোর্ট বলেছেন, যুক্তরাজ্য বৃহত্তম বিনিয়োগকারী সংস্থাগুলি বাংলাদেশে বিনিয়োগ করছে এবং তারা দেশের প্রবৃদ্ধি বৃদ্ধিতে সহযোগিতা করছে। তিনি বলেন, এশিয়া প্যাসিফিক অঞ্চলে বাংলাদেশ সবচেয়ে দ্রুত বর্ধনশীল অর্থনীতি, এইচএসবিসি এই বছর ৮ দশমিক ১ শতাংশ প্রবৃদ্ধির পূর্বাভাস দিয়েছে।

রবার্ট চ্যাটারটন ডিকসন বলেছেন, যুক্তরাজ্য বাংলাদেশের দীর্ঘদিনের বন্ধু ছিল এবং একাত্তরে দেশটির জন্মের পর থেকেই কিছু ব্রিটিশ সংস্থা এখানে কাজ করছে। ব্রিটিশ ব্যবসায়ের সম্প্রসারন এ দেশে আরো হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন