শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

কোরবানির পশুর চামড়ার মূল্য নির্ধারণ

প্রতি বর্গফুট গরু ঢাকায় ৪৫-৫০, বাইরে ৩৫-৪০, খাসি ১৮-২০, বকরি ১৩-১৫ টাকা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৬ আগস্ট, ২০১৯, ৮:২৯ পিএম

বাণিজ্যমন্ত্রী টিপু মুন্শি বলেছেন, আন্তর্জাতিক এবং স্থানীয় কাঁচা চামড়ার বাজার দর বিবেচনায় নিয়ে আসন্ন ঈদ উল আযহার কোরবানির চামড়ার মূল্য নির্ধারণ করা হয়েছে।

গত বছরের ন্যায় এবারও গরুর কাঁচা মাড়ার মূল্য হবে ঢাকায় প্রতি বর্গফুট ৪৫ থেকে ৫০ টাকা, ঢাকার বাইরে ৩৫ টাকা থেকে ৪০ টাকা। খাসির কাঁচা চামড়ার মূল্য সারা দেশে ১৮ থেকে ২০ টাকা এবং বকরির কাঁচা চামড়ার মূল্য হবে সারা দেশে ১৩ থেকে ১৫ টাকা।

বাণিজ্যমন্ত্রী বলেন, কোরবানির চামড়া গরীবের হক। তারা যেন ন্যায্য পাওনা থেকে বঞ্চিত না হন, সেদিকে সংশ্লিষ্ট সকলকে নজর রাখতে হবে। এ বিষয়ে সকলকে দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে। চামড়া আমাদের জাতীয় সম্পদ, শিল্পের কাঁচামাল। চামড়া যাতে পাচার হয়ে না যায়, সে বিষয়ে সতর্ক থাকতে হবে। পশুর চামড়া যথাযথ পদ্ধতিতে সংগ্রহ করতে হবে। যাতে কোন চামড়া নষ্ট না হয়।

বাণিজ্যমন্ত্রী টিপু মুন্শি মঙ্গলবার (৬ আগস্ট) বাংলাদেশ সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আসন্ন ঈদ উল আযহা উপলক্ষে কোরবানীর পশুর কাঁচা চামড়ার মূল্য নির্ধারণ, কাঁচা চামড়া সংগ্রহ, প্রক্রিয়াজাত করণ, মিডিয়ায় প্রচার এবং অন্যান্য বিষয় নিয়ে আয়োজিত সভায় সভাপতিত্ব করে এ সব কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, কোরবানীর জন্য দেশে পর্যাপ্ত গরু, হমিষ, ছাগল, ভেড়া মজুত রয়েছে। প্রাণী সম্পদ বিভাগের তথ্য মতে এ বছর কোরবানিযোগ্য উল্লিখিত পশুর সংখ্যা এক কোটি লাখ ১৭ লাখ, ৮৮ হাজার ৫৬৩টি। এর বিপরীতে দেশে কোরবানীর পশুর চাহিদা রয়েছে কম-বেশি ৭০ লাখ।

সভায় বাণিজ্য সচিব মো. মফিজুল ইসলাম, রফতানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান(অতিরিক্ত সচিব) মো. শফিকুল ইসলাম, অতিরিক্ত সচিব (রফতানি) তপন কান্তি ঘোষ, টেরিফ কমিশনের সদস্য আবু রায়হান আল বেরুনী, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের প্রতিনিধি, শিল্প মন্ত্রণালয়ের প্রতিনিধি, মৎস ও প্রাণী সম্পদ মন্ত্রণালয়ের প্রতিনিধি, বাংলাদেশ ব্যাংকের প্রতিনিধি, জাতীয় গোয়েন্দা সংস্থার প্রতিনিধি, ডিজিএফআই এর প্রতিনিধি, বাংলাদেশ টেনারি এ্যাসোসিয়েশনের চেয়ারম্যান মো. শাহীন আহমেদ, বাংলাদেশ হাইড এন্ড স্কিন মার্সেন্ট এ্যাসোসিয়েশনের সভাপতি হাজী মো. দেলোয়ার হোসেন, বিজিবি’র প্রতিনিধি, বাংলাদেশ পুলিশের প্রতিনিধিসহ প্রশাসনের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত থেকে মতামত প্রদান করেন। আগামী ১২ আগস্ট সারাদেশে ঈদুল আজহা বা কোরবানির ঈদ উদযাপিত হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন