বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

স্বস্তি ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে

মুন্সী কামাল আতাতুর্ক মিসেল | প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০১৯, ১২:০০ এএম

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে ফিরেছে স্বস্তি। ঈদের আগে অন্যান্য বছর ভোগান্তি, যানজটের নানা চিত্র দেখা গেলেও এবারের চিত্র পাল্টে গেছে। ঈদকে কেন্দ্র করে যান চলাচল বৃদ্ধি পেলেও কোথাও কোন যানজটের খবর পাওয়া যায়নি।

ইতোমধ্যে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে ব্যপক প্রস্তুতি নিয়েছে পুলিশ। ঘরমুখো যাত্রীদের যাতে মহাসড়কে যানজটের কবলে পড়তে না হয় সেজন্য কুমিল্লা পুলিশের পক্ষ থেকে আগাম প্রস্তুতি নেওয়া শুরু করেছে। যানজট নিরসনে ইতোমধ্যে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের বিভিন্ন পয়েন্টে জেলা পুলিশ, হাইওয়ে পুলিশ, ট্রাফিক পুলিশ ও কমিউনিটি পুলিশ ব্যস্ত সময় পাড় করছে। মহাসড়কে যানজট ও আইনশৃংখলা নিয়ন্ত্রণে কুমিল্লা হাইওয়ে পুলিশের ৭শ’ ৩৮ জন সদস্য মহাসড়কের কুমিল্লার বিভিন্ন পয়েন্টে নিয়োজিত থাকবেন।

হাইওয়ে পুলিশের কুমিল্লা রিজিয়নের পুলিশ সুপার নজরুল ইসলাম দৈনিক ইনকিলাবকে বলেন, ঈদে ঘরমুখো যাত্রীদের চাপে যানবাহনের সংখ্যা ৫ থেকে ৬ গুণ বেড়ে যায়। মানুষের নিরাপত্তার স্বার্থে চলতি সপ্তাহে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লায় রিজিয়নে ৭৩৮ জন পুলিশ ২৪ ঘন্টা মাহসড়কের কাজে নিয়োজিত থাকবেন। এর মধ্যে ২০জন সদস্য মোবাইল টিমে কাজ করবে এবং ৩৬ জন অফিসার মটরবাইক নিয়ে ‘কুইক টিম’ মহাসড়কে থাকবে। যাত্রীদের ঈদযাত্রা স্বস্তিদায়ক করতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে পাঁচটি সেক্টরে বিভাজন হয়ে দায়িত্ব পালন করছেন হাইওয়ে পুলিশ।

এদিকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মেঘনা ও গোমতী সেতুতে টোল আদায়ে কোন প্রকার সমস্যা যেন না হয় এ ব্যাপারে টোল কর্তৃপক্ষ সজাগ রয়েছে। টোল প্লাজার কর্মকর্তা নাসির উদ্দিন দৈনিক ইনকিলাবকে বলেন, ঈদকে কেন্দ্র করে মহাসড়কে গাড়ির চাপ বেড়েই চলছে, গত মঙ্গলবার রাত ১২ টায় থেকে বুধবার দুপুর পর্যন্ত ২৪ ঘণ্টায় এই মহাসড়ক ও মেঘনা গোমতি সেতু দিয়ে ২৬৩০৮ টি যানবাহন চলাচল করেছে। এদিকে যানজট নিরসন ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মেঘনা ও গোমতী সেতুর টোল প্লাজায় টাচ অ্যান্ড গো স্বয়ংক্রিয় টোল আদায় পদ্ধতিতে টোল আদায়ের জন্য আলাদা লেন করে প্রস্তুত রাখা রয়েছে।

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে চলাচলরত চালক ও যাত্রীরা বলেন, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কাঁচপুর ও দাউদকান্দি সেতু এলাকায় প্রতিদিন ঘণ্টার পর ঘণ্টা যানজটে আটকে থাকতে হতো। এতে ভোগান্তি পোহাতে হতো যাত্রীসহ বিভিন্ন পরিবহন শ্রমিকদের। তবে ৩টি সেতু চালুর পর যানজট এড়িয়ে চলা যাচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন